বগুড়ায় টানা বর্ষনে নদীতে পানি বৃদ্ধি

আমনের ক্ষেত পানিতে ডুবে যাচ্ছে

কৃষকদের দুশ্চিন্তা

গত কয়েক দিন ধরে টানা বৃস্টিপাতে বগুড়ায় নদী গুলোতে পানি বাড়তে শুরু করেছে। খাল ও নদী সংলগ্ন নিচু এলাকায় পানি ওঠায় বহু স্থানে আমনের ক্ষেত পানতে তলিয়ে যাচ্ছে আবার অনেক জায়গায় ক্ষেতের পর ক্ষেত পানিতে ডুবতে শুরু করেছে। এতেওই সব স্থানে চলতি মৌসুমে আমনের আবাদ নিয়ে কৃষকরা শঙ্কিত হয়ে পড়ছেন। তবে কৃষি সম্প্রসরণ অধিদপ্তর বগুড়া জানিয়েছে,এখনই আমন নিয়ে শঙ্কার কিছু নেই। যদি পানি দ্রুত নেমে যায়,তাহলে আবাদের কোন ক্ষতি হবে না। শুধু আমন নয় কয়েকটি এলাকায় শীতকালীন আগাম সবজি ক্ষেতেও পানি ওঠায় কৃষকদের চিন্তায় ফেলেছে। আর কৃষি বিভাগ বলেছে পানি যাতে সবজি ক্ষেতে না জমে সে জন্য পরামর্শ দেয়া হচ্ছে। আবহাওয়া অফিস বলছে গত ৩ দিনের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে মঙ্গলবারে এরপর বৃস্পতিবার পর্যন্ত টানা বৃস্টিপাত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে,গত কয়েক দিনে,বাঙালী, করতোয়া ও নগোর নদীতে পানি বেড়েছে। তবে যমুনাসহ এসব নদীর পানি এখনো বিপদসীমার নিচে রয়েছে। এর মধ্যে বাঙালী, করতোয়া ও নাগর নদীর পানি বৃদ্ধির হার বেশি। খোঁজ নিয়ে দেখা গেছে এসব নদীর তীরবর্তী নিচু এলাকার জমিগুলোতে উঠেছে। গাবতলি উপজেলার নেপালতলি ইউনিয়নের কৃষক মোজাফ্ফর(৫৫) জানালেন তিনি ২ বিঘা জমিতে আমন আবাদ করেছেন। তবে ব্যাপক বৃষ্টির কারনে পুরো আবাদই পানিতে ডুবে গেছে। এখন তিনি এনিয়ে দুঃশ্চিন্তায় রয়েছেন। বগুড়া কৃষি বিভাগ বলছে এবার বগুড়ায় এখন পর্যন্ত আমন আবাদ হয়েছে ১ লাখ ৮০ হাজার ৮৪৫ হেক্টর জমিতে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কৃষকরা জমিতে চারা রোপন করবে। অপর দিকে কৃষকরা জেলায় এপর্যন্ত শীতকালীন আগাম শাক ও সবজির আবাদ করছেন ৪ হাজার হেক্টর জমিতে। বগুড়া কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ দুলাল হোসেন জানিয়েছেন,গত কয়েক দিনের বৃষ্টিতে বৃহস্পতিবার সকাল পর্যন্ত জেলার ৬টি উপজেলায় ৩৮০ হেক্টর জমির আমান আবাদ পানিতে ডুবলেও তা নস্ট হয়নি। তাদের হিসাব অনুযায়ি সারিয়াকান্দিতে ১৫০ হেক্টর, সোনাতলায় ৮০হেক্টর, শাজাহানপুরে ৫০হেক্টর, শেরপুরে ৫০ হেক্টর, ধুনটে ২০ হেক্টর এবং বগুড়া সদর উপজেলায় ২০ হেক্টর আমন ক্ষেতে পানি উঠেছে। তিনি জানান, আগামী ৪/৫ দিনের মধ্যে ক্ষেত থেকে পানি নেমে গেলে আবাদের কোন ক্ষতিহবে না। তিনি আরো জানান,সময়মতো বৃষ্টি হওয়ায় এবার আমনের চারা পুরুষ্ট হয়েছে। তারা আশা করছেন, এখন জমি থেকে পানি দ্রুত নেমে গেলে এবার বগুড়ায় আমনের বাম্পার ফলন হবে। আর সবজি ক্ষেতে যেন পানি না জমে, সে বিষযে চাষীদের সবজি ক্ষেত থেকে নালা কেটে পানি বের করে দেয়ার পরার্মশ দেয়া হয়েছে। বগুড়া আবহাওয়া অফিস জানিয়েছে, গত ৩দিন ধরে বগুড়ায় টানা বৃষ্টিপাত হচ্ছে। এর মধ্যে মঙ্গলবার ৫৯ মিলিমিটার এবং বুধবার ১৬ মিলিমিটার ও বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ১১ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চলতি মাসে বগুড়ায় একদিনে সবোর্চ বৃষ্টির রেকর্ড করা হয়েছে ৯১ মিলিমিটার। এদিকে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, জেলায বাঙালী,করতোয়া ও নাগোর নদীর পানি বৃদ্ধির ধারাবাহিকতায় রয়েছে।

বেগমগঞ্জে হাত বাড়ালেই মাদক

নোয়াখালীর বেগমগঞ্জের ১৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভার পাড়ায় পাড়ায় চলছে জমজমাট মাদক ব্যবসা।

শিবগঞ্জে আ’লীগ কর্মীকে হত্যা

বগুড়ার শিবগঞ্জে মোস্তাফিজুর রহমান মোস্তা (৫২) নামে আওয়ামী লীগের এক কর্মীকে গলা ও হাত-পায়ের রগ কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার (২১ অক্টোবর) সকালে নিহতের বাড়ি সংলগ্ন পুকুর পাড় থেকে মরদেহ উদ্ধার করা হয়।

প্রতিবন্ধী ভাতায় জনপ্রতিনিধিদের থাবা

image

মহেশপুর সীমান্তে নারীসহ আটক ৮

image

জাল ভোটের দায়ে ২ জনের কারাদণ্ড

image

রাজাপুরে ধর্ষণ চেষ্টার অভিযোগে মামলা

image

গাইবান্ধায় মুখে গামছা বেঁধে ভাতিজিকে ধর্ষণ

image

সাগরে লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কা

image

দুর্গাপূজার ছুটিতে আখাউড়া স্থলবন্দর

image