download

সেলসম্যান থেকে হাজার কোটি টাকার মালিক

গোল্ডেন মনির গ্রেফতার

image

রাজধানীর বাড্ডা থেকে ভূমি জালিয়াত চক্রের হোতা ও স্বর্ণ চোরাচালানি খ্যাত মনির হোসেন ওরফে গোল্ডেন মনিরকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার (২০ নভেম্বর) রাতে র‌্যাব সদস্যরা অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেছে। র‌্যাব সদর দফতর থেকে জানানো হয়েছে, সে সাবেক এক প্রভাবশালী মন্ত্রীর ছত্রছায়ায় বেপরোয়া হয়ে উঠেছিল। সে একটি রাজনৈতিক দলের অর্থ যোগান দিত।

র‌্যাব-৩ অফিস থেকে জানা গেছে, মনিরের বাসা থেকে উদ্ধার করা হয়েছে একটি অবৈধ বিদেশি পিস্তল, ৪ রাউন্ড গুলি, ৪ লিটার বিদেশি মদ, ৩২টি নকল সিল, ২ হাজার ৫শ সৌদি রিয়াল। ৫০১টি ইউএস ডলার। ৫শ চায়না ইয়েন, ৯২০ ইন্ডয়ান রুপি, ২.৮০.০০০ জাপানি ইয়েন। এছাড়া ৬শ ভরি স্বর্ণলঙ্কার ও নগদ এক কোটি ৯ লাখ টাকা।

পরে তার গাড়ি বিক্রি প্রতিষ্ঠানে অটোকার সিলেকশানে অভিযান চালানো হয়। তার বাসায় ২টি বিলাসবহুল প্রাডো গাড়ি পাওয়া গেছে। কিন্তু গাড়ি দুইটির মালিকানা সংক্রান্ত বৈধ কাগজপত্র তিনি দেখাতে পারেনি। এছাড়াও কার সিলেকশানে পাওয়া ৩টি গাড়ির কাগজপত্র তিনি দেখাতে পারেনি। তার বাসায় এবং কার সিলেকশানে রাজউক এবং ভূমি সংক্রান্ত কর্মকর্তাদের ভুয়া সিলমোহর পাওয়া যায়। এগুলো ব্যবহার করে তিনি ভূমি আত্মসাতের জন্য ভুয়া কাগজপত্র তৈরি করতেন বলে র‌্যাবকে জানিয়েছেন।

গোল্ডেন মনির ভূমি দস্যুতার মাধ্যমে অসংখ্য প্লটের মালিক হয়েছেন। দুর্নীতির মাধ্যমে শূন্য থেকে বিপুল সম্পদের মালিক বনে গেছেন।

গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে গোল্ডেন মনির বলেছেন, সে নব্বইয়ের দশকে রাজধানীর গাউসিয়া মার্কেটে একটি কাপড়ের দোকানে সেলসম্যানের কাজ করতেন। এক পর্যায়ে রাজধানীর মৌচাক মার্কেটে ক্রোকারিজের দোকানে চাকরি নেন। এরপর এক লাগেজ ব্যবসায়ীর সঙ্গে তার পরিচয় হয়। এরপর তিনি লাগেজ ব্যবসা শুরু করেন। তাদের ব্যবসার মূল রুট ছিল ঢাকা-সিঙ্গাপুর-ভারত। প্রথমে সে কাপড়, কসমেটিকস, কম্পিউটার সামগ্রী, মোবাইল ও ঘড়িসহ বিভিন্ন জিনিসপত্র ট্যাক্স ফাঁকি দিয়ে লাগেজে আনা-নেয়া করত। লাগেজ ব্যবসার এক পর্যায়ে তিনি স্বর্ণচোরাচালানের সঙ্গে জড়িয়ে পড়েন। এরপর বায়তুল মোকাররমে উমা জুয়েলার্স নামে একটি জুয়েলারি দোকান দেন। যা তার চোরাচালানের কার্যক্রমকে সহায়তা করত। এক পর্যায়ে মনির হোসেন বড় ধরনের স্বর্ণ চোরাকারবারি হিসেবে পরিচিতি লাভ করেন। চোরাচালানের দায়ে ২০০৭ সালে বিশেষ ক্ষমতা আইনে রাজধানীর বিভিন্ন থানায় তার বিরুদ্ধে একাধিক মামলাও হয়।

ভূমি জালিয়াতি সম্পর্কে মনির র‌্যাবকে জানান, ২০০১ সালে তিনি তৎকালীন সরকারের প্রভাবশালী মন্ত্রী, গণপূর্ত ও রাজউকের কর্মকর্তাদের সঙ্গে সুসম্পর্ক গড়েন। তিনি রাজধানীর বিভিন্ন স্থানে ভূমি জালিয়াতিও শুরু করেন। রাজধানীর বাড্ডা এলাকায় রাজউকের ডিআইটি প্রজেক্টে অনেক প্লট প্রতারণার মাধ্যমে দখল করে নেন। রাজউক থেকে প্লট সংক্রান্ত সরকারি নথি চুরি করে এবং অবৈধভাবে রাজউকের বিভিন্ন কর্মকর্তাদের দাফতরিক সিলও ব্যবহার করে রাজউক পূর্বাচল, বাড্ডায়, নিকুঞ্জ, উত্তরায় এবং কেরানীগঞ্জে বিপুল সংখ্যক প্লট দখল করেন।

অভিযোগ আছে তিনি নামে-বেনামে দুই শতাধিক প্লটের অধিকারী। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি নিজের ৩০টির বেশি প্লট আছে বলে স্বীকারোক্তি দিয়েছেন। রাজউকের ৭০টি প্লটের নথি নিজ হেফাজতে রাখার অভিযোগে তার বিরুদ্ধে মামলা করা হবে। এ ছাড়াও অনৈতিকভাবে দুনীতির আশ্রয় নিয়ে গোল্ডেন মনির বিপুল পরিমাণ সম্পদ অর্জন করায় দুদক তার বিরুদ্ধে মামলা করবে বলে র‌্যাব জানিয়েছে।

জানা গেছে, সে অপকর্ম চালিয়ে যাওয়ার জন্য যুবলীগ থেকে বহিষ্কার হওয়া কয়েকজন ক্যাডারের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলে। শীর্ষ সন্ত্রাসী জিসানসহ একাধিক গ্রুপের সঙ্গে তার যোগাযোগ রয়েছে বলে অনেকেই অভিযোগ করেন। এমনকি যুবলীগ নেতা মিল্কী হত্যা মামলার আসামিদের সঙ্গে তার সম্পর্ক ছিল। গ্রেফতার হওয়ার পর শনিবার (২১ নভেম্বর) অনেকেই ফোনে এ সব তথ্য জানিয়েছেন।

এ সম্পর্কে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন, মনিরের চোরাচালানি চক্রে কারা জড়িত আছে তাদের র‌্যাব খুঁজছে।

একনেকে তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপন প্রকল্পের অনুমোদন

আন্তর্জাতিক টেলিযোগাযোগ ব্যবস্থা সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশের জন্য নির্ভরযোগ্য ও কার্যকর আন্তর্জাতিক টেলিযোগাযোগ অবকাঠামো হিসেবে তৃতীয় সাবমেরিন ক্যাবল সিস্টেম স্থাপন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

যাবজ্জীবন অর্থ ৩০ বছরের সাজা

যাবজ্জীবন অর্থ দন্ডিতের বাকি জীবন সাজা হলেও দন্ডবিধি ও ফৌজদারি কার্যবিধির আওতায় সাজা হয় ৩০ বছর।

দেশে নারীর প্রতি সহিংসতা ১০ মাসে বেড়েছে ২৪ শতাংশ

চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর মাস পর্যন্ত দেশে নারীর প্রতি সহিংসতা বেড়েছে ২৪ শতাংশ।

গোল্ডেন মনিরের অপকর্মে সহায়তা

স্বর্ণ চোরাচালানি হয়েও রাজনৈতিক সেল্টার নিয়ে বেপরোয়া হয়ে ওঠে মনিরুজ্জামান মনির ওরফে গোল্ডেন মনির।

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে হেফাজতের বক্তব্য প্রত্যাহারের আহ্বান ৬০ সংগঠনের

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে হেফাজতে ইসলামের বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবীদের ৬০টি সংগঠন।

হলমার্কের ননফান্ডেড ১২শ’ কোটি টাকার অনিয়ম নিয়ে দুদকের ফের অনুসন্ধান শুরু

বহুল আলোচিত হলমার্ক গ্রুপের ননফান্ডেড ১২শ’ কোটি টাকা ঋণের দুর্নীতি নিয়ে ফের অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সারাদেশে সহকারী রাজস্ব কর্মচারীদের কর্ম বিরতী

পানগাঁও কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার লুৎফুল কবিরকে বরখাস্ত ও দৃষ্টাস্ত মূলক শাস্তির দাবিতে সারাদেশে কর্ম বিরতী পালন করেছে সহকারী রাজস্ব কর্মকর্তা কর্মচারীরা।

করোনায় সাড়ে ১৮ হাজার পুলিশ আক্রান্ত : ৮০ জনের মৃত্যু

করোনা যুদ্ধে পুলিশ অগ্রণী ভূমিকা পালন করছে। দেশের বিভিন্ন স্থানে লকডাউন কার্যকর, মাস্ক পরানো, অসহায়দের খাবার সরবরাহ, জনসচেতনতা সৃষ্টি পর্যন্ত করেছেন পুলিশ সদস্যরা। যা এখনও অব্যাহত আছে।

অব্যবস্থাপনার কারণে হানিফ ফ্লাইওভারে প্রতিদিন ২ কিলোমিটার যানজট

যাত্রাবাড়ী-গুলিস্তান মেয়র হানিফ ফ্লাইওভার। দৈর্ঘ্য ১১ কিলোমিটার। তৈরি করা হয়েছিল যানজট নিরসনের জন্য।