ঈদযাত্রায় প্রাইভেট গাড়ী চলাচলের অনুমতি দেওয়া সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত : যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ

image

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে গণপরিবহন বন্ধ থাকলেও ঈদের দু’দিন আগে সারাদেশে প্রাইভেটকার ও মাইক্রোবাসে ঈদযাত্রার অনুমতি দেয়াকে সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত বলে দাবী করেছেন যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ। ঈদুল ফিতরের ঈদযাত্রা ঠেকাতে না পারায় বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়ানো করোনা প্রতিরোধে ও ঝুঁকিপূর্ণ যাত্রায় সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রনেও সরকার ব্যর্থ হবে বলে আশংকা প্রকাশ করেছে সংগঠনটি। ২৩ মে শনিবার গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবী জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়ানো করোনা প্রতিরোধের জন্য এবারের ঈদুল ফিতরের ঈদযাত্রায় নিষেধাজ্ঞা ঘোষনা করেছিল সরকার। ক’দিন আগে ঈদে কঠোরভাবে যানবাহন নিয়ন্ত্রণের কথা বলেছিলেন পুলিশ প্রধান। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে সরে এসে ঈদের দু’দিন আগে সারাদেশে গণপরিবহন বন্ধ রেখে প্রাইভেটকার ও মাইক্রোবাসে ঈদযাত্রার অনুমতি দেয় সরকার। এই সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণীর প্রাইভেট কার ও মাইক্রোবাসের মালিক অতিরিক্ত মুনাফা আদায়ের জন্য গাড়ী রির্জাভ দেখিয়ে ভাড়ায় চলাচলের অনুমতি দেয়। এতে মানা হচ্ছে না কোন স্বাস্থ্যবিধি। হাঁকডাক দিয়ে সারাদেশে সড়ক মহাসড়কে গাদাগাদি করে যাত্রী উঠা নামা করছে এই ব্যক্তিগত পরিবহন গুলো। এদিকে সারাদেশে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়ে চলছে। প্রতিদিন লাশের মিছিলে যোগ হচ্ছে বেশ কিছু মানুষ। শিমুলিয়া-কাঠালবাড়ী ও দৌলোদিয়া-পাটুরিয়া ফেরী ঘাটে জীবনের ঝুৃঁকি নিয়ে পারাপার করছে সাধারণ মানুষ।

বিজ্ঞপ্তিতে যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক সামসুদ্দীন চৌধুরী বলেন, বিশ্বজুড়ে করোনার মহামারিতে যেভাবে ঈদের আমেজ নিয়ে সাধারণ যাত্রীগণ প্রাইভেট কার ও মাইক্রোবাসে গাদাগাদি করে বাড়ি ছুটছে। এতে শতভাগ করোনা সংক্রমনের ঝুঁকি রয়েছে। আমাদের সংগঠনের পক্ষ থেকে ঈদের আগে স্বাস্থ্যবিধি মেনে দুরপাল্লার বাস চলাচলের জন্য সরকারের কাছে অনুরোধ করেছিলাম । কিন্তু সরকার এবারের ঈদযাত্রাকে নিষেধাজ্ঞা ঘোষনা করেছিলেন। কিন্তু এখন সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে। এবারের ঈদযাত্রা অনান্য সময়ের মতো ঈদের আমেজ না থাকলেও এক শ্রেণির মানুষ নিজেদের প্রয়োজনে এক জেলা থেকে অন্য জেলায় ভ্রমন করতে হচ্ছে।

যদি শর্তসাপেক্ষে স্বাস্থ্যবিধি মেনে আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারীতে সীমিত আকারে আন্তজেলা বাস চলাচলের অনুমতি দেওয়া হতো তাহলে করোনা সংক্রমনের হাত থেকে কিছুটা হলেও জনগণকে রক্ষা করা যেত। কিন্তু এখন যেভাবে প্রাইভেট কার ও মাইক্রোবাসে গাদাগাদি করে ঈদ যাত্রা চলছে, আমি মনে করি সারাদেশে বিপুল ভাবে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়বে।

তিনি আরো বলেন, মুনাফার লোভে এক শ্রেণীর প্রাইভেট গাড়ী ও মোটরসাইকেল ভাড়ায় এক জেলা থেকে অন্যজেলায় যাতায়াত করছে, এইসব চালকরা সড়ক মহাসড়কের বর্তমান অবস্থা সম্পর্কে অবগত না থাকায় ও অতিরিক্ত ট্রিপ দেওয়ার আশায় বেপরোয়া চলাচলের করনে সড়ক দুর্ঘটনার আশংখাও রয়েছে। এবারের ঈদ যাত্রায় বাড়ী যাওয়া ও ঈদ ফেরত যাত্রীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার দাবীও করেছে সংগঠনটি।

মকসুদপুরে জলাবদ্ধ ৫শ’ বিঘায় জোঁক ধান কাটতে অনীহা শ্রমিকের

মুকসুদপুরে জলাবদ্ধতায় ৫শ’ বিঘা জমির ধান নিয়ে বিপাকে পড়েছে কৃষক। ঘুর্ণিঝড় আম্পানের পর বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে উপজেলার গোহালা ইউনিয়নের পূর্ব লখন্ডা পাথারের প্রায় সব ধান তলিয়ে গেছে। অপরিকল্পিভাবে রাস্তাঘাট নির্মাণ ও তেলিকান্দার খাল ভরাট হয়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে কৃষকরা। ফলে পাথারে পানি আটকে থাকায় বদ্ধ পানিতে জোক জন্মেছে।

দুই জেলায় করোনা উপসর্গে ৩ জনের মৃত্যু

করোনা উপসর্গ নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও কাশি নিয়ে সাতক্ষীরায় শহিদুল ইসলাম (৬৫) নামে এক ব্যবসায়ী ও পিয়ার আলী (৩৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। অপরদিকে কক্সবাজারের টেকনাফে একই লক্ষণ নিয়ে নুরুল আমিন (৩৭) নামে আরো একজনের মৃত্যু হয়েছে।

মির্জাপুরে ট্রাক-সিএনজির সংঘর্ষে নিহত এক, আহত তিন

image

ঘরে থেকেই করোনা যুদ্ধে জয়ী হলেন স্বাস্থ্যকর্মী মঞ্জুরুল ইসলাম

image

রেড ক্রিসেন্টকে ২৮ হাজার মেডিকেল গ্রেড পিপিই দিলো নোভারটিস

image

চাটখিলে আ.লীগের দুই গ্রপের সংঘর্ষে আহত ১০, দোকান ভাংচুর লুটপাট

চাটখিল উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের মলংচর ও হাসর গ্রামের স্থানীয় আওয়ামীলীগের দুই গ্রুপের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রায় ঘণ্টাব্যাপী দুই গ্রুপের সংঘর্ষ হয়। বৃহস্পতিবার রাতে এ সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়।

৯৯৯ ফোনে সুন্দরবনে হারিয়ে যাওয়া ছয় কিশোর উদ্ধার

৯৯৯ এ ফোন করে উদ্ধার হলো সুন্দরবনে হারিয়ে যাওয়া ছয় কিশোর। প্রায়

মোরেলগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচীর ৮ হাজার কেজি চালসহ ট্রলার ডুবি

মোরেলগঞ্জে ৮ হাজার ১০০ কেজি চালসহ একটি ট্রলার ডুবে গেছে। গত বৃহস্পতিবার

বগুড়ায় ১৫ টন চালসহ খাদ্য গুদাম কর্মকর্তা আটক

গাবতলীতে খাদ্য গুদাম থেকে চাল পাচারের সময় গুদাম কর্মকর্তা গাজি মোঃ শফিকুলকে আটক করেছে পুলিশ।