ঈদের ১৪ দিন পর করোনা শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে পারে : বিশেষজ্ঞদের আশঙ্কা

image

কোরবানির ঈদের সময় স্বাস্থ্য বিধি না মেনে পশুর হাটে ঘোরাফেরা করায় আবারও ধীরে ধীরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, ঈদের ১৪ দিন পর শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে পারে। তাই এখনই কারও জ্বর ও গলাব্যথা হলে দ্রুত আইসোলেশনে নেয়া দরকার। রাজধানীসহ দেশের সিটি করপোরেশন এলাকায় এখন রোগী বাড়বে। কমবে না। তাই শহরগুলোতে সর্বশক্তি নিয়োগ করে টেস্ট বাড়ানো দরকার। অন্যথায় পরিস্থিতির অবনতি হতে পারে।

বিশেজ্ঞদের মতে, স্বাস্থ্য বিধি না মেনে গবাদি পশুর হাট থেকে গরু-ছাগল কম দামে কিংবা বেশি দামে কিনে অনেকেই ব্যক্তিগতভাবে লাভবান হলেও আতঙ্ক তৈরি হয়েছে। এতে করোনা রোগীর সংখ্যা বাড়লে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ এ মহামারীর জন্য নিষিদ্ধ ভ্রমণ তালিকায় থাকবে। তখন দেশ আর্থিকসহ নানাভাবে ক্ষতিগ্রস্ত হবে বলেও বিশেষজ্ঞরা মনে করেন।

মহাখালী রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোস্তাক হোসেন বলেন, মুখে মাস্ক না পরা, স্বাস্থ্য বিধি না মেনে জনসমাগম স্থলে যাওয়াসহ নানা কারণে ঈদের পরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে। এতে নতুন করে মানুষ থেকে মানুষে সংক্রমণ বেড়ে যেতে পারে। তার জন্য সরকার কর্তৃক নির্ধারিত ফি তুলে দিয়ে টেস্ট করার জন্য মানুষের আগ্রহ বাড়াতে হবে। আর কেউ হাসপাতালে গিয়ে টেস্ট করতে না চাইলে স্বাস্থ্য বিভাগে খবর দিলে স্বাস্থ্য বিভাগ থেকে লোকজন গিয়ে টেস্টের আলামত নিয়ে আসবেন। রোগীর অবস্থা দেখে তাকে আইসোলেশন বা কোয়ারেন্টিনে থাকার ব্যবস্থা করতে হবে। তা না করে রোগ নিয়ে ঘুরে বেড়ালে পরিস্থিতির অবনতি হতে থাকবে। শনাক্তের হার এখন আরও বাড়তে পারে। ঈদের পরে নতুন করে বিভিন্ন এলাকায় জ্বর ও গলাব্যথা শুরু হয়েছে। তাই বিনা পয়সায় টেস্টের ব্যবস্থা করতে হবে। মানুষের এখন যে মনোভাব তা চেঞ্জ করতে হবে। এখন ঈদের ধাক্কা শুরু হয়েছে। আস্তে আস্তে আরও বাড়বে বলে এ বিশেষজ্ঞ মনে করেন।

কয়েকজন বিশেষজ্ঞ বলেন, মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হলেও অধিকাংশ নগরবাসী তা মানছে না। অনেকেই মাস্ক মুখের নিচে থুতনিতে রেখে বিড়ি সিগারেট খাচ্ছে। ৫ আগস্ট বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে এ সব দৃশ্য দেখা গেছে। আইনের প্রয়োগ না করলে মাস্ক ব্যবহারকারীর সংখ্যা বাড়বে না বলে অনেকেই মন্তব্য করেন। এমনকি রিকশা চালক ও অটোরিকশা (সিএনজি) চালককে মাস্ক পরতে বললে তারা উত্তেজিত হয়ে যাত্রী নিতে অনীহা প্রকাশ করেন। অনেক রিকশা ও অটোচালক বাজে আচরণ করেন।

আইসিইউ বিশেষজ্ঞ প্রফেসর ডা. দেবব্রত বণিক বলেন, স্বাস্থ্য বিধি না মানলে দেশের অবস্থা আরও খারাপের দিকে যাবে। ইউরোপসহ যে সব দেশে করোনার বিস্তার এখন কিছুটা কমছে। তাদের আশঙ্কা আবার দ্বিতীয় দফায় হতে পারে। অথচ বাংলাদেশে এখনও প্রথম দফাই চলছে। এইভাবে চলতে থাকলে দেশের অর্থনীতির অবস্থা আরও খারাপ হবে বলে তিনি আশঙ্কা করছেন। টিকা না বের হলে ভাইরাস আবারও দ্বিতীয় দফায় হওয়ার আশঙ্কা রয়েছে।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি প্রফেসর ডা. ইকবাল আর্সলান বলেন, করোনা প্রতিরোধের ঘোষণা জারি করা হয়। কিন্ত তা বাস্তবায়ন হয় না। আইনের প্রয়োগ না থাকলে পরিস্থিতির অবনতি হবে বলে আশঙ্কা করছেন এই বিশেষজ্ঞ চিকিৎসক।

বিশেষজ্ঞদের মতে, গত ২১ জুলাই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সেবা বিভাগের জনস্বাস্থ্য অধিশাখা থেকে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করে পরিপত্র জারি করা হয়েছে। ওই পরিপত্রে মোট ১২টি নির্দেশনা রয়েছে। প্রাপ্ত তথ্য মতে, (১) সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসে কর্মরত কর্মকতা, কর্মচারী ও সংশ্লিষ্ট অফিসে আগত সেবা গ্রহীতাগণ বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করবেন। সংশ্লিষ্ট অফিস কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করবেন।

(২) সরকারি, বেসরকারি হাসপাতালসহ সব স্বাস্থ্য সেবাকেন্দ্রে আগত সেবা গ্রহীতাগণ আব্যশ্যিকভাবে মাস্ক ব্যবহার করবেন। সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করবেন। (৩) শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির ও গীর্জাসহ সব ধর্মীয় উপাশনালয়ে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।

(৪) শপিংমল, বিপণী বিতান ও দোকানের ক্রেতা-বিক্রেতাগণ অবশ্যিকভাবে মাস্ক ব্যবহার করবেন। স্থানীয় কর্তৃপক্ষ ও মার্কেট ব্যবস্থাপনা কমিটি বিষয়টি নিশ্চিত করবেন। (৫) হাটবাজারে ক্রেতা-বিক্রেতাগণ মাস্ক ব্যবহার করবেন। মাস্ক পরিধান ব্যতীত ক্রেতা বিক্রেতাগণ কোন পণ্য ক্রয়-বিক্রয় করবে না। স্থানীয় প্রশাসন ও হাটবাজার কমিটি বিষয়টি নিশ্চিত করবেন। (৬) গণপরিবহন (সড়ক, নৌ, রেল ও আকাশপথ) চালক, চালকের সহকারী ও যাত্রীদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। গণপরিবহনে উঠার আগে যাত্রীদের মাস্ক ব্যবহার করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মালিক সমিতি বিষয়টি নিশ্চিত করবেন। (৭) গার্মেন্টস ফ্যাক্টরিসহ সব শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও মালিকগণ বিষয়টি নিশ্চিত করবেন। (৮) হকার, রিকশা, ভ্যানচালকসহ সব পথচারী মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিশ্চিত করতে হবে। (৯) হোটেল ও রেস্টুরেন্টে কর্মরত ব্যক্তি এবং জনসমাবেশ চলাকালীন আবশ্যিকভাবে মাস্ক পরিধান করবেন। বিষয়টি স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট মালিক সমিতি নিশ্চিত করতে হবে। (১০) সব প্রকার সামাজিক অনুষ্ঠানে আগত ব্যক্তিদের মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। বিষয়টি সংশিষ্ট প্রতিষ্ঠান প্রধান নিশ্চিত করবেন।

(১১) বাড়িতে করোনা উপসর্গসহ কোন রোগী থাকলে পরিবারের সুস্থ সদস্যগণ মাস্ক ব্যবহার করবেন। (১২) এ পরিপত্র বাংলাদেশে বসবাসরত সবার জন্য প্রযোজ্য। বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেবা বিভাগের জনস্বাস্থ্য-১ অধিশাখার উপ-সচিব ডা. মো. শিব্বির আহমেদ ওসমানী এ পরিপত্র জারিতে স্বাক্ষর করেন। তথ্য সূত্র স্বাস্থ্য অধিদফতর। কিন্তু এ আদেশ কাগজে-কলমে রয়ে গেছে। কেউ মানছে না। ফলে করোনার বিস্তার ঠেকানো কঠিন হয়ে পড়েছে।

ইয়াবা ব্যবসায়ীদের ছাড় দেয়া হবে না : টেকনাফে ডিআইজি আনোয়ার

image

আগামী সপ্তাহে এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত

আগামী সোম বা মঙ্গলবার এইচএসসি পরীক্ষার রুটিনসহ এ সংক্রান্ত পূর্ণাঙ্গ পরিকল্পনা প্রকাশ করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘আমরা চার সপ্তাহের সময় দিয়ে এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করব।

বিদ্যুতের অস্বাভাবিক বিল রোধ ও লোডশেডিং বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ

অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণ, অস্বাভাবিক ও অনাকাঙ্খিত বিদ্যুৎ বিল রোধ এবং লোডশেডিং দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি।

কলেজ কর্তৃপক্ষের ত্রুটি খতিয়ে দেখা হচ্ছে - শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণের ঘটনায় গঠিত শিক্ষা মন্ত্রনালয়ের তদন্ত কমিটির প্রধান প্রফেসর শাহেদুল কবির চৌধুরী বলেছেন

বিএমপির সকল কর্মকর্তাদের মোবাইল ফোন নম্বর পরিবর্তন হচ্ছে

১লা অক্টোবর থেকে সারাদেশের পুলিশের ন্যায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের

পাটকল চালুর দাবীতে বরিশালে বিক্ষোভ

রাষ্ট্রীয় পাটকল চালু করার মাধ্যমে আধুনিকায়ন করণ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল সহ ১০ দফা দাবীতে বরিশালে বিক্ষোভ সমাবেশ

বিকাশ হ্যাকার চক্রের ৯ সদস্য গ্রেফতার

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিকাশ হ্যাকার চক্রের ৯ সদস্যকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) বিভাগ।

সরকারি হাতেম আলী কলেজের প্রধান সহকারিকে লঞ্ছিত করেছে ছাত্রলীগের ক্যাডাররা

অবৈধভাবে শিক্ষার্থী ভর্তি করাতে না পেরে বরিশাল সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের প্রধান সহকারী ওয়াহিদুজ্জামান সুমনকে মারধর

দক্ষিণাঞ্চলের বরগুনায় একটি হত্যাকারী কিশোর গ্যাংয়ের বিচারে সকল মহলে নতুন আশা

বরগুনার বহুল আলোচিত রিফাত হত্যার বিচারের মধ্যে দিয়ে বুধবার (৩০ সেপ্টেম্বর) দক্ষিণাঞ্চলে প্রথম কোন কিশোর গ্যাং-এর বিচার