এরশাদ শঙ্কামুক্ত নন : জিএম কাদের

image

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শরীরের কিছু ক্ষেত্রে কিছুটা উন্নতি হলেও সামগ্রিকভাবে তিনি শংকামুক্ত নন বলে তার ভাই জি এম কাদের জানিয়েছেন। ৭ জুলাই রোববার রাজধানীর বনানীতে এরশাদের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সামনে তিনি একথা বলেন। গত ২২ জুন থেকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি থাকা এরশাদের শারীরিক অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার তাকে লাইফ সাপোর্টে রাখা হয় বলে জানিয়েছে জাপা।

চিকিৎসকদের বরাত দিয়ে রোববার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাদের বলেন, লাইফ সাপোর্টের কারণে ওনার শারীরিক অবস্থার কোনো কোনো ক্ষেত্রে উন্নতি হয়েছে৷ রক্ত চাপ স্বাভাবিক দেখালেও তার পুরোটাই মেশিন ও ওষুধের সাহায্যে। মেশিনের সাহায্যে যে লাইফ সাপোর্ট দেওয়া হচ্ছে, সেটা কতক্ষণ ধরে রাখতে পারবেন, চিকিৎসকরা তা নিশ্চিত নন। ৬ জুলাই শনিবারের পর এরশাদের শারীরিক অবস্থা ‘অপরিবর্তিত রয়েছে’ বলে জানান তিনি।

মাইলোডিসপ্লাস্টিক সিনড্রোম (এমডিএস) এক ধরনের বিরল রোগে আক্রান্ত এইচএম এরশাদ সিএমএইচে ভর্তির পর তার ফুসফুস ও কিডনিতে সংক্রমণ দেখা দেয়। এরপর শুক্রবার সন্ধ্যায় তাকে ডায়ালাইসিস দেওয়া শুরু হয়। শনিবার থেকে দেওয়া হচ্ছে হেমো ডায়াফিল্টারেশন ও হেমো পারফিউশন। এতে রক্তের বিষাক্ত পদার্থগুলো বের হয়ে এসেছে বলে জানান কাদের।

অশীতিপর এরশাদ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরে তিনি সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালে চিকিৎসা নিয়ে আসেন। সিএমএইচে ভর্তির পর জাতীয় পার্টি উন্নত চিকিৎসার জন্য এরশাদকে সিঙ্গাপুরে নিয়ে যেতে চাইলেও সিঙ্গাপুরের চিকিৎসকরা ‘বিপজ্জনক’ বলে তা নাকচ করেছেন। এরশাদের সুস্থতা কামনা করে তার স্ত্রী ও জাতীয় সংসদে প্রধান বিরোধী দলের উপনেতা রওশন এরশাদ দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।