করোনা ছড়িয়ে পড়েছে ১৯০টিরও বেশি দেশে

image

বিশ্বজুড়ে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন প্রায় ৪ লাখ মানুষ। মৃতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। বাংলাদেশ সময় মঙ্গলবার বিকেল ৫টায় পর্যন্ত জরিপ পর্যালোচনা সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের পরিসংখ্যান বলছে, এ পর্যন্ত বিশ্বের ১৯০টির বেশি দেশ ও অঞ্চলে করোনার সংক্রামন ছড়িয়ে পড়েছে। আক্রান্ত সংখ্যা দাড়িয়েছে ৩ লাখ ৯১ হাজার ৯৪৭ জনে। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ১৩৮জন। চিকিৎসাধীন আক্রান্ত রোগীর সংখ্যা ২ লাখ ৭১ হাজার ৯৯৬ জন। এরমধ্যে ১২ হাজার ১৫৬ জনে অবস্থা আশঙ্কাজনক। তবে আক্রান্তদের মধ্যে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ২ হাজার ৮৪৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। আন্তর্জাতিক চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ১১ মার্চ পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এখন সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। সেখানে মোট ৮১ হাজার ১৭১জন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছ ৩ হাজার ২৭৭ জনের। তবে মৃতের হিসেবে চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ৬ হাজার ৭৭, আর আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ৯২৭ জন। মৃতের হিসেবে তালিকার তৃতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মোট আক্রান্ত ৩৯ হাজার ৬৭৩ জনের মধ্যে মৃত্যু হয়েছে ২ হাজার ৬৯৬ জনের। স্পেনের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইরান। দেশটিতে ২৪ হাজার ৮১১ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ৯৩৪২ জনের। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৪৬ হাজার ১৬৮ জন মানুষ। মৃত্যু হয়েছে ৫৮২ জনের।

বাংলাদেশে নতুন করে আরও ছয় জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগী ৩৯ জন। নতুন আরেকজনসহ মৃতের সংখ্যা দাড়িয়েছে ৪ জনে। প্রতিবেশী দেশ ভারতে আক্রান্তের সংখ্যা ৫১১ জন। এর মধ্যে প্রাণ হারিযেছেন ১০ জন। আর পাকিস্তানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯০৮জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ৭ জনের।

লালমোহনে খানাখন্দে সড়ক : দুর্ভোগে মানুষ

image

ঠাকুরগাঁওয়ে কৃষি কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগে মানববন্ধন

অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি কর্মকর্তা বিরুদ্ধে মানববন্ধন করেছে মুক্তিযোদ্ধারা। মঙ্গলবার সকালে উপজেলা শহরের চৌরাস্তায় এ কর্মসূচি পালিত হয়।

শতাধিক প্রজাতির চারার ভাণ্ডার মধুপুরের ‘সুমি নার্সারি’

image

ভাণ্ডারিয়ায় কমিউনিটি ক্লিনিকে চুরি

image

সাত জেলায় নতুন শনাক্ত ১১৬

image

করোনা পজিটিভ জানার পরও ব্যাংকে কাজ করছেন তারা

image

এ্যাম্বুলেন্সের অভাবে দুর্ভোগে রোগী

image

পীরগঞ্জে যৌতুকের দাবিতে গৃহবধূকে নির্যাতন

image

চার্জ জটিলতায় টেকনাফ স্থলবন্দরে আটকে আছে হাজার হাজার টন কাঠ

image