ঘুষ না দিলে পদে পদে হয়রানি : অভিযোগ পেয়ে মিরপুর সাব রেজিস্ট্রি অফিসে দুদকের অভিযান

image

রাজধানীর মিরপুর সাব রেজিস্ট্রি অফিসে দালালদের কাছে জিম্মি হয়ে পড়েছে সেবাগ্রহিতারা। দলিল রেজিস্ট্রি করতে এবং দলিল তুলতে হলে দালাল ছাড়া কাজ হয় না। কর্মকর্তাদের নিয়োগ করা দালালদের মাধ্যমে সরকারি ফি’র অতিরিক্ত টাকা না দিলে পদে পদে হয়রানি হতে হয় সেবাগ্রহিতাদের; এ অভিযোগ দীর্ঘদিনের। শেষ পর্যন্ত অতিরিক্ত ফি নেয়া এবং দালালদের দৌরাত্ম্য থেকে মুক্তি পেতে ভুক্তভোগীরা দুদকের অভিযোগ কেন্দ্রে অভিযোগ করেন। হটলাইনে (১০৬) এমন অভিযোগ পেয়ে বুধবার (৭ নভেম্বর) দুদকের সহকারী পরিচালক মো. আব্দুল ওয়াদুদের নেতৃত্বাধীন একটি দল অভিযান চালিয়ে ৪ দালালকে শনাক্ত করে। তবে দুদকের অভিযানের খবর পেয়ে দুর্নীতিবাজ কর্মকর্তা ও দলিল লেখকরা আগেই সতর্ক হয়ে যায়।

দুদক সূত্র জানায়, রাজধানীর মিরপুর এলাকায় অবস্থিত সাব-রেজিস্ট্রার অফিসে দলিল রেজিস্ট্রি করার সময় সরকার নির্ধারিত ফি অপেক্ষা অতিরিক্ত অর্থ গ্রহণ ও দলিল উত্তোলনে ঘুষ নিচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে অভিযান চালায় দুদক। এ অভিযানের নেতৃত্ব দেন দুদকের সহকারী পরিচালক মো. আবদুল ওয়াদুদ। এ সময় তার সঙ্গে উপ-সহকারী পরিচালক মোহাম্মদ জিন্নাতুল ইসলামসহ ৬ সদস্যের একটি টিম ছিল।

অভিযানকালে সেবা গ্রহীতাদের সঙ্গে মতবিনিময় করে দুদক টিমের সদস্যরা। অভিযানকালে ৪ জন বহিরাগত (দালাল) কে চিহ্নিত করা হয়। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সাব রেজিস্ট্রার কে দুদক টিম নির্দেশনা প্রদান করে। অভিযানকালে ওই কার্যালয়ে সিটিজেন চার্টার পাওয়া গেলেও তা দৃশ্যমান জায়গায় ছিল না। নকলের জন্য সরকার নির্ধারিত ফির চেয়ে বাড়তি নেয়ার বিষয়ে সাব রেজিস্ট্রা-কে কঠোরভাবে সতর্ক করা হয়।

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ মন্তব্য করেন, ‘দলিল রেজিস্ট্রেশনে নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ গ্রহণ সম্পূর্ণ অনৈতিক এবং অনাকাক্সিক্ষত।’