জাতির পিতা বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী আগামীকাল

image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী আগামীকাল (২৩ মে)। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৩ সালের ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ কর্তৃক ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করা হয়।

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ম্যারি কুরি ও পিয়েরে কুরি দম্পতি বিশ্ব শান্তির সংগ্রামে যে অবদান রেখেছেন, তা চিরস্মরণীয় করে রাখার লক্ষ্যে বিশ্ব শান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে ফ্যাসিবাদবিরোধী, সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির সপক্ষে বিশেষ অবদানের জন্য বরণীয় ব্যক্তি ও সংগঠনকে ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করে আসছে।

ফিদেল ক্যাস্ট্রো, হো চি মিন, ইয়াসির আরাফাত, সালভেদর আলেন্দে, নেলসন ম্যান্ডেলা, ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদা, জওহরলাল নেহেরু, মার্টিন লুথার কিং, লিওনিদ ব্রেজনেভ প্রমুখ বিশ্ব নেতাদের এই পদকে ভূষিত করা হয়। বিশ্বশান্তি পরিষদের শান্তি পদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতিস্বরূপ, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তার অবদানের আন্তর্জাতিক স্বীকৃতি। এটি ছিল বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান।

করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে জনসমাগম এড়িয়ে দিবসটি উদ্যাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দিন নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক এবং প্রগতিশীল আদর্শকে শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করতে বিশ্ব শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে তুলে ধরার জন্য সংবাদপত্র, টেলিভিশন ও অনলাইন মিডিয়ায় বিভিন্ন নিবদ্ধ প্রকাশ ও অনুষ্ঠান প্রচারের আয়োজন করেছে।

মকসুদপুরে জলাবদ্ধ ৫শ’ বিঘায় জোঁক ধান কাটতে অনীহা শ্রমিকের

মুকসুদপুরে জলাবদ্ধতায় ৫শ’ বিঘা জমির ধান নিয়ে বিপাকে পড়েছে কৃষক। ঘুর্ণিঝড় আম্পানের পর বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে উপজেলার গোহালা ইউনিয়নের পূর্ব লখন্ডা পাথারের প্রায় সব ধান তলিয়ে গেছে। অপরিকল্পিভাবে রাস্তাঘাট নির্মাণ ও তেলিকান্দার খাল ভরাট হয়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে কৃষকরা। ফলে পাথারে পানি আটকে থাকায় বদ্ধ পানিতে জোক জন্মেছে।

দুই জেলায় করোনা উপসর্গে ৩ জনের মৃত্যু

করোনা উপসর্গ নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও কাশি নিয়ে সাতক্ষীরায় শহিদুল ইসলাম (৬৫) নামে এক ব্যবসায়ী ও পিয়ার আলী (৩৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। অপরদিকে কক্সবাজারের টেকনাফে একই লক্ষণ নিয়ে নুরুল আমিন (৩৭) নামে আরো একজনের মৃত্যু হয়েছে।

মির্জাপুরে ট্রাক-সিএনজির সংঘর্ষে নিহত এক, আহত তিন

image

ঘরে থেকেই করোনা যুদ্ধে জয়ী হলেন স্বাস্থ্যকর্মী মঞ্জুরুল ইসলাম

image

রেড ক্রিসেন্টকে ২৮ হাজার মেডিকেল গ্রেড পিপিই দিলো নোভারটিস

image

চাটখিলে আ.লীগের দুই গ্রপের সংঘর্ষে আহত ১০, দোকান ভাংচুর লুটপাট

চাটখিল উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের মলংচর ও হাসর গ্রামের স্থানীয় আওয়ামীলীগের দুই গ্রুপের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রায় ঘণ্টাব্যাপী দুই গ্রুপের সংঘর্ষ হয়। বৃহস্পতিবার রাতে এ সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়।

৯৯৯ ফোনে সুন্দরবনে হারিয়ে যাওয়া ছয় কিশোর উদ্ধার

৯৯৯ এ ফোন করে উদ্ধার হলো সুন্দরবনে হারিয়ে যাওয়া ছয় কিশোর। প্রায়

মোরেলগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচীর ৮ হাজার কেজি চালসহ ট্রলার ডুবি

মোরেলগঞ্জে ৮ হাজার ১০০ কেজি চালসহ একটি ট্রলার ডুবে গেছে। গত বৃহস্পতিবার

বগুড়ায় ১৫ টন চালসহ খাদ্য গুদাম কর্মকর্তা আটক

গাবতলীতে খাদ্য গুদাম থেকে চাল পাচারের সময় গুদাম কর্মকর্তা গাজি মোঃ শফিকুলকে আটক করেছে পুলিশ।