download

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

ড্রেনেজ ব্যবস্থাপনার ৩২ বছরের দুর্ভোগ নিরসনে দায়িত্ব নিচ্ছে দুই সিটি করপোরেশন

ইবরাহীম মাহমুদ আকাশ

৩২ বছরের জলাবদ্ধতার দুর্ভোগ নিরসনে ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকা ওয়াসা থেকে সিটি করপোরেশনে হস্তান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে হস্তান্তর প্রক্রিয়া শেষ করার জন্য ১৪ সদস্যের একটি কারিগরি কমিটি গঠন করেছে স্থানীয় সরকার বিভাগ। কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব করা হয়েছে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ ইবরাহিমকে ও মোহাম্মদ সাঈদ উর রহমানকে। এছাড়া ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন থেকে চারজন করে আটজন, ঢাকা ওয়াসা থেকে চারজন সদস্য কমিটি অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৯৮৮ সালে রাষ্ট্রপতির একটি সিদ্ধান্তে ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ থেকে সিটি করপোরেশনকে দেয়ার কথা থাকলেও সেটা না দিয়ে ঢাকা ওয়াসাকে দেয়া হয়েছিল। ৩২ বছর পর সেই দায়িত্ব এখন ঢাকা সিটি করপোরেশনকে দেয়া হচ্ছে। ঢাকার দুই সিটি করপোরেশন যদি প্রধান সমন্বয়ের দায়িত্ব পালন করে তাহলে ৩২ বছরের দুর্ভোগ থেকে ঢাকাবাসীকে মুক্তি দেয়া সম্ভব হবে বলে মনে করেন নগর পরিকল্পনাবিদরা।

এ বিষয়ে নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী ইকবাল হাবিব সংবাদকে বলেন, ১৯৮৮ সালে রাষ্ট্রপতির একটি আধ্যাদেশ জারির মাধ্যমে ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকা ওয়াসাকে দেয়া হয়। এই সিদ্ধান্তাটি ভুল ছিল। এখন ৩২ বছর পর ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব আবার সিটি করপোরেশনকে দেয়া হচ্ছে। এজন্য কারিগরি কমিটি গঠন করা হয়েছে। যেহেতু এতোদিন ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ছিল ঢাকা ওয়াসার। তাই তাদের সরঞ্জাম ও পরিকল্পনা কোন প্রক্রিয়ায় হস্তান্তর করা যায় তা নিয়ে কাজ করবে এই কারিগরি কমিটি। তবে ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার প্রধান সমন্বয়ের কাজ করতে হবে দুই সিটি করপোরেশনকে। ঢাকার শহরের ৬৫ খাল ছিল। এখন আছে ৪৫টি। এসব খাল উদ্ধারের কাজ করতে হবে সিটি করপোরেশনকে। যা ঢাকা ওয়াসার সম্ভব ছিল না। কারণ সিটি করপোরেশনের কাছে রাজনৈতিক ক্ষমতা আছে। তারা নির্বাচিত প্রতিনিধি। ৩২ বছরের দুর্ভোগ নিরসেন ঢাকা সিটি করপোরেশন সফল হবে বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এক সভায় ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব ঢাকা ওয়াসা থেকে সিটি করপোরেশনে হস্তান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদসহ মন্ত্রণালয়ের ও দুই সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সভা শেষে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, এক সময় খালের দায়িত্ব সিটি করপোরেশনের হাতেই ছিল এবং আইনেও তাই আছে। পরবর্তীতে কোন এক সময় রাষ্ট্রপতির আদেশে সেটি ঢাকা ওয়াসার হাতে দেয়া হয়। এখন দুই সিটি করপোরেশনের মেয়র তারা খালের দায়িত্ব নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন। আজ সকলে মিলে আলোচনায় বসে আমরা ওয়াসা থেকে দুই সিটি করপোরেশনের কাছে খালসমূহ হস্তান্তরের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। হস্তান্তর কাজটি এখন কিভাবে সুন্দরভাবে সম্পন্ন করা যায় এ লক্ষ্যে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন থেকে চারজন করে আটজন, ঢাকা ওয়াসা থেকে চারজন এবং স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ ইবরাহিমকে আহ্বায়ক ও মোহাম্মদ সাঈদ উর রহমানকে সদস্য সচিব করে এই কমিটি করা হয়েছে। গঠিত এই কমিটি সিটি করপোরেশন কিভাবে কাজ করবে, ওয়াসা কিভাবে দায়িত্ব হস্তান্তর করবে সে বিষয়ে প্রতিবেদন দেবে। সে অনুযায়ী আইনানুগ প্রক্রিয়া সম্পাদন হবে। কমিটি আগামী ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেবে। সেই রিপোর্টের আলোকে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানান তিনি।

মো. তাজুল ইসলাম বলেন, ‘ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনা, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সংস্কারসহ সংশ্লিষ্ট বিষয়সমূহ এতদিন ওয়াসা দায়িত্ব পালন করেছে। দায়িত্ব পাওয়ার পর দুই সিটি করপোরেশন পালন করবেন। পানি নিষ্কাশনের জন্য জনবল, যন্ত্রপাতিসহ সবকিছুই সিটি করপোরেশনের কাছে আছে, তাদের সক্ষমতা আছে। দুই মেয়র অত্যন্ত আন্তরিক এবং জনবান্ধব, তারা এ কাজ স্বতঃস্ফূর্তভাবে করতে পারবেন বলে আমি বিশ্বাস করি।’ রাস্তা খোঁড়াখুড়ি বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘পৃথিবীর আধুনিক শহরে ইউটিলিটিক্যাল সাপোর্ট দেয়ার জন্য পাইপলাইন স্থাপন করতে হয় এবং সময় সময় ক্যাপাসিটির জন্য পরিবর্তনও করতে হয়। এ সমস্যা সমাধানে মেয়রসহ বিশ্বব্যাংকের সঙ্গে বৈঠক হয়েছে’।

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আজকের দিনটি ঐতিহাসিক সিদ্ধান্তের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা দুই সিটির মেয়র চেয়ে আসছিলাম ঢাকা শহরের খালগুলো আমাদের আওতায় দিয়ে দিক। সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে এখানে অনেক টেকনিক্যাল ব্যাপার রয়েছে। যেমন আমাদের সক্ষমতার বিষয়সহ আইনগত বিভিন্ন দিক রয়েছে। আমরা নগরবাসীকে বলতে পারি এটি একটি অনেক পুরনো সমস্যা। এখানে খাল, সুয়ারেজ থেকে শুরু করে অনেক চ্যালেঞ্জ ছিল। জলাবদ্ধতা নিয়ে যে দুর্ভোগ আমরা চেষ্টা করব জনগণকে এটা থেকে রক্ষার জন্য। খালের দুই পাশ অবৈধভাবে দখল হয়ে গেছে। আমরা খালগুলো উদ্ধার করব। খালগুলো আরও গভীর করাসহ দুই পাড়ে সাইকেল লেন, ওয়াকওয়ে ও গাছ দিয়ে দৃষ্টিনন্দন পার্ক করব। এটি অবশ্যই একটি কঠিন কাজ। যদি সদিচ্ছা থাকে আমাদের নদীগুলো যেভাবে উদ্ধার হয়েছে সেভাবে খালগুলো প্রধানমন্ত্রীর নেতৃত্বে উদ্ধার করতে পারব। সরকারি জমি অন্য কেউ দখল করে নিয়ে যাবে, আমরা চেয়ে চেয়ে দেখব সে দিন শেষ।

ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আজকে আমরা দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা নিরসনে একটি যুগান্তকারী সিদ্ধান্তে উপনীত হয়েছি। ১৯৮৮ সালে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের দায়িত্ব সিটি করপোরেশনকে দেয়ার কথা থাকলেও সেটা না দিয়ে ওয়াসাকে দেয়া হয়। ফলে এ সব জলাশয়, পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ নর্দমার দায়িত্ব ওয়াসা পায়। সেই থেকে আজঅবদি প্রায় ৩০ বছরের বেশি সময় ঢাকাবাসী দুর্ভোগে নিমজ্জিত ছিল। এই সিদ্ধান্তের মাধ্যমে আমরা একটি নবসূচনা করতে পারছি। আমি আশাবাদী সবাই মিলে ঐক্যবদ্ধভাবে আমাদের কাজের মাধ্যমে অচিরেই ঢাকাবাসীকে এর সুফল দিতে পারব।’ দায়িত্বটাকে কতটা চ্যালেঞ্জ মনে করছেন, এমন প্রশ্নের জবাবে তাপস বলেন, ‘ঢাকাবাসী নির্বাচনের মাধ্যমে দুই জন নেতা নির্বাচিত করেছে। সেই ম্যানডেটের কারণে আমরা সাহস করেছি ঢাকাবাসীকে আমরা এই সমস্যা থেকে সমাধান দেব। সব প্রতিকূলতা নিয়েই আমরা এই বিশাল কর্মযজ্ঞ হাতে নিয়েছি।’

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, ‘১৯৮৮ সালে রাষ্ট্রপতির একটি সিদ্ধান্ত ছিল ওয়াসাকে দিয়ে দেয়া। আমরা ২০০৯-১০ সালে দায়িত্বে আসার পর ২০১২ সাল থেকে অনেক বার বলেছি এটা যত তাড়াতাড়ি সম্ভব সিটি করপোরেশনকে হস্তান্তর করা হোক। আজকে সেটার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।’ ওয়াসা ব্যর্থ কিনা সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, ‘প্রশ্নই আসে না। যে কাজ আমাদের না সেটা আমরা এতদিন করেছি। এজন্য আমাদের ধন্যবাদ দেয়া উচিত। কারণ, কাজটা ঢাকা ওয়াসার ছিল না। এর ফলে ঢাকা ওয়াসা ওয়াটার সাপ্লাই ও স্যুয়ারেজে আরও বেশি মনোযোগ দেয়ার সুযোগ পাবে। ২০১২ সাল থেকে আমরা চিঠি দিয়ে আসছি হন্তান্তর করা হোক। এতদিন হয়নি, আজকে সেটা হলো।’

ব্রাজিলে করোনায় প্রবাসী বাংলাদেশির মৃত্যু

image

রাজিবপুরে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির কারণে কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার

টুঙ্গিপাড়ায় অসময়ে ভাঙছে খালের দুই পাড় : আতঙ্কে ৩০ পরিবার

image

গজারিয়ায় ইউপি চেয়ারম্যান পদপ্রার্থীর সংবাদ সম্মেলন

image

সিলেটে চিকিৎসাসেবা নিয়ে দরিদ্র জনগোষ্ঠীর পাশে সেনাবাহিনী

image

থানা পুলিশের উদ্যোগে গ্রাম পুলিশের মাঝে কম্বল বিতরণ

image

নারায়ণগঞ্জে ফার্মেসিসহ ৫ প্রতিষ্ঠানে জরিমানা

নারায়ণগঞ্জে খাবার হোটেল, ফার্মেসি ও কয়েল কারখানায় অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সোমবার (১৮ জানুয়ারি)

মাদারীপুরে মতিন মোল্লা ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

image

পূর্বধলায় মায়ের সঙ্গে অভিমান করে কিশোরীর আত্মহত্যা

নেত্রকোনার পূর্বধলায় মায়ের সঙ্গে অভিমান করে রূপালী (১৬) নামের এক কিশোরী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। সোমবার (১৮ জানুয়ারি) সকাল ৭টার দিকে উপজেলার জারিয়া ইউনিয়নের বাড়হা পশ্চিমপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। রূপালী ওই গ্রামের মো. দুলাল মিয়ার মেয়ে।

মতলবে আইসিডিডিআরবি হাসপাতালে বেড়েছে ডায়রিয়া রোগী

image

কিশোরগঞ্জে বঙ্গবন্ধু ডিজিটাল মেরাথন প্রতিযোগিতা উদ্বোধন

image

প্রবাহমান খালকে ফসলি জমি দেখিয়ে বন্দোবস্ত

image

টুঙ্গিপাড়ায় অসময়ে ভাঙছে খালের দু’পাড়

image

১২০ কোটি টাকার চোরাচালান পণ্যসহ ৩০৪ আটক

image

কিছু ভ্যাক্সিন ভারত উপহার দেবে: স্বাস্থ্যমন্ত্রী

image

শ্রীমঙ্গলে রবি মৌসুমে সমলয়ে চাষাবাদের উদ্বোধন

image

মন্ত্রী ও পুলিশ কর্মকর্তা পরিচয়ে চাঁদা তুলতেন তিনি

image

ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত ১

image

২০ কেজির বাঘাইড়, দাম ২২ হাজার টাকা

image

টেকনাফে মাইক্রোবাস থেকে ইয়াবা উদ্ধার

image

কালিয়াকৈরে পাকা ঘরের অপেক্ষায় ৯০ ভূমিহীন পরিবার

image

চাঁদপুরে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

image

কুয়াশার কারণে নিয়ন্ত্রণ হারিয়ে বাস উল্টে আহত ২০

image

সিরাজগঞ্জে নির্বাচিত পৌর কাউন্সিলরকে ছুরিকাঘাতে হত্যা, গ্রেফতার ১

image

সুনামগঞ্জে ইঁদুরের বিষ খেয়ে কিশোরীর আত্মহত্যা

image

ফুলবাড়ীতে জমি নিয়ে সংঘর্ষে যুবক নিহত

image

কামরাঙ্গীরচরে ইয়াবাসহ দুই নারী আটক

image

নবীগঞ্জে ৮টি মেটেমাথা-টিটি উদ্ধার

image

মির্জাগঞ্জে গৃহবধূকে ধর্ষণের অভিযোগে আটক ৩

image

আশুলিয়ায় প্রতারক চক্রের ১১ সদস্য আটক

image

রাঙামাটিতে আগ্নেয়াস্ত্রসহ ৭ জেএসএস সদস্য আটক

image

ঘন কুয়াশায় দুই নৌরুটে ফেরি চলাচল বন্ধ

image

শিকারির ফাঁদ ও কীটনাশকে মারা পড়ছে অনেক হরিণ

image

জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে চালু হচ্ছে হটলাইন

জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে এবার র‌্যাব সদর দপ্তরে হটলাইন চালু করা হচ্ছে।

কী ঘটল এবার পৌর নির্বাচনে

দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত ৬০টি পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৪৫টি পৌরসভায় (বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪টি) জয়লাভ করেছে আওয়ামী লীগ, হেরেছে ১৪টি পৌরসভায়।

মোদির সফর চূড়ান্ত করতে ২৭ জানুয়ারি দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে (২৬ মার্চ) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকায় আসার কথা রয়েছে।

জাদুঘরের গবেষণা বাড়ানোসহ একাধিক প্রস্তাব দিয়েছে বিশিষ্টজন

নাগরিকের চাহিদা পূরণে বাংলাদেশ জাতীয় জাদুঘর অঙ্গিকারাবদ্ধ। এই অঙ্গিকার অনেক ক্ষেত্রে পূরণ হচ্ছে না।

বোমা পুতে রাখার মামলার পরবর্তী তারিখ ২২ ফেব্রুয়ারি

গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশস্থলে বোমা পুতে রাখার মামলার পরবর্তী তারিখ আগামী ২২ ফেব্রুয়ারি।

অনুমোদন হলো নতুন প্রণোদনা প্যাকেজ

করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় দুই হাজার ৭০০ কোটি টাকার আরও দুটি প্রণোদনা প্যাকেজ অনুমোদন করেছে সরকার।

জঙ্গিবিরোধী জনসচেতনায় পুলিশের ভিডিও কনটেন্ট

image

টিকার ট্রায়াল ১ ফেব্রুয়ারি

image

মসজিদে বিস্ফোরণে চার্জশিটভুক্ত ২২ আসামির জামিন

image

বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় যুবক নিহত

image

‘আমলাতন্ত্র’ থেকে পরিত্রাণ চান উপজেলা চেয়ারম্যানরা

image

সিলেট প্রধান ডাকঘরে হচ্ছে অত্যাধুনিক ‘চিলার রুম’

image

ইউজিসির অনুমোদন ছাড়া কোর্স চালু

image

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেছেন বেগম মাহ্ফুজা আখতার

image

৫ লক্ষাধিক ইয়াবাসহ অস্ত্র-কার্তুজ ও কিরিচ উদ্ধার

image

কক্সবাজার জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

image

প্রভাবশালীদের সহযোগিতায় রোহিঙ্গা ভোটার

প্রভাবশালীদের সহযোগিতায় পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে অসংখ্য রোহিঙ্গা ভোটার হয়েছে।

শিবগঞ্জে মাদ্রাসা ছাত্রকে শ্বাসরোধ করে হত্যা

image

সিরাজগঞ্জে বিষপানে মা ও দুই মেয়ের মৃত্যু

image

নোয়াখালীতে গৃহবধূকে সন্তানদের সামনে বিবস্ত্র করে নির্যাতন, মামলা

image

প্রতিবন্ধি নারীকে ধর্ষনের অভিযোগে ধর্ষককে যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত

image

নন্দীগ্রামে ভোট প্রার্থনায় ব্যস্ত প্রার্থীরা

image

বিএনপির মেয়রপ্রার্থী পরিবর্তনের দাবিতে তৃণমূলের বিক্ষোভ

চট্টগ্রামের পটিয়া পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী সাবেক মেয়র ও পৌর বিএনপির আহ্বায়ক নুরুল ইসলাম সওদাগরকে পরিবর্তন করে

চাটমোহরে সড়কে ঝরল বৃদ্ধ

পাবনার চাটমোহরে সিএনজি অটো রিকশার ধাক্কায় আনোয়ার হোসেন ফেলা (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন।

করতোয়া-কাটাখালী-বাঙালী জুড়ে বালু উত্তোলনের মহোৎসব

image

বাগেরহাটে গাঁজাসহ আটক ২

বাগেরহাটের মংলাস্থ কোস্টগার্ড পশ্চিমজোনের সদস্যরা পৃথক পৃথক অভিযান চালিয়ে ৪ কেজি গাঁজাসহ দুইজন পেশাদার মাদক বিক্রেতাকে আটক করেছে।

চট্টগ্রামে আরো ৮৮ জনের দেহে করোনা শনাক্ত

চট্টগ্রামে আরো ৮৮ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১ হাজার ১৬৮টি নমুনা পরীক্ষা করে এই ৮৮ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মিলে।

কিশোরগঞ্জে করোনায় আরও একজনের মৃত্যু

কিশোরগঞ্জের বাজিতপুরে করোনায় আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট ৬১ জন করোনায় মারা গেলেন।

লাকসাম সড়কে গড়ে উঠেছে অবাধে ওয়েলডিং কারখানা

image

বালুমহল ইজারায় হুমকিতে শেখ রাসেল কুষ্টিয়া-হরিপুর সংযোগ সেতু : ক্ষুব্ধ গ্রামবাসী

image

সিদ্ধিরগঞ্জেই সর্বপ্রথম ময়লা থেকে বিদ্যুৎ উৎপন্ন হবে : মেয়র আইভী

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, বাংলাদেশে সর্বপ্রথম ময়লা থেকে বিদ্যুৎ উৎপন্ন হবে সিদ্ধিরগঞ্জের জালকুড়িতেই।

এক বছরে টেকনাফ সীমান্তে ২১১ কোটি টাকার মাদক-স্বর্ণ-অস্ত্র জব্দ

বিজিবির তৎপরতায় কক্সবাজারের টেকনাফ সীমান্তে গত একবছরে ২১১ কোটি টাকার মাদকদ্রব্য, স্বর্ণ, চোরাই পণ্য উদ্ধার করা হয়েছে। এছাড়া বেশকিছু অস্ত্র, গুলিও জব্দ করা হয়।

গাজীপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার

image

গোপালগঞ্জে বালুবাহী ট্রলারডুবি,নিখোঁজ ২

image

দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানী রক্ষার দাবিতে মানববন্ধন

image

আইনের আলোকে নির্বাচিত উপজেলা পরিষদ কার্যকরের দাবিতে মতবিনিময়

image

বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় যুবক নিহত

image

‘আমলাতন্ত্র’ থেকে পরিত্রাণ চান উপজেলা চেয়ারম্যানরা

image

সিলেট প্রধান ডাকঘরে হচ্ছে অত্যাধুনিক ‘চিলার রুম’

image

ইউজিসির অনুমোদন ছাড়া কোর্স চালু

image

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেছেন বেগম মাহ্ফুজা আখতার

image

৫ লক্ষাধিক ইয়াবাসহ অস্ত্র-কার্তুজ ও কিরিচ উদ্ধার

image

কক্সবাজার জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

image

প্রভাবশালীদের সহযোগিতায় রোহিঙ্গা ভোটার

প্রভাবশালীদের সহযোগিতায় পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে অসংখ্য রোহিঙ্গা ভোটার হয়েছে।

শিবগঞ্জে মাদ্রাসা ছাত্রকে শ্বাসরোধ করে হত্যা

image

সিরাজগঞ্জে বিষপানে মা ও দুই মেয়ের মৃত্যু

image

নোয়াখালীতে গৃহবধূকে সন্তানদের সামনে বিবস্ত্র করে নির্যাতন, মামলা

image

প্রতিবন্ধি নারীকে ধর্ষনের অভিযোগে ধর্ষককে যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত

image

নন্দীগ্রামে ভোট প্রার্থনায় ব্যস্ত প্রার্থীরা

image

বিএনপির মেয়রপ্রার্থী পরিবর্তনের দাবিতে তৃণমূলের বিক্ষোভ

চট্টগ্রামের পটিয়া পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী সাবেক মেয়র ও পৌর বিএনপির আহ্বায়ক নুরুল ইসলাম সওদাগরকে পরিবর্তন করে

চাটমোহরে সড়কে ঝরল বৃদ্ধ

পাবনার চাটমোহরে সিএনজি অটো রিকশার ধাক্কায় আনোয়ার হোসেন ফেলা (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন।

করতোয়া-কাটাখালী-বাঙালী জুড়ে বালু উত্তোলনের মহোৎসব

image

বাগেরহাটে গাঁজাসহ আটক ২

বাগেরহাটের মংলাস্থ কোস্টগার্ড পশ্চিমজোনের সদস্যরা পৃথক পৃথক অভিযান চালিয়ে ৪ কেজি গাঁজাসহ দুইজন পেশাদার মাদক বিক্রেতাকে আটক করেছে।

চট্টগ্রামে আরো ৮৮ জনের দেহে করোনা শনাক্ত

চট্টগ্রামে আরো ৮৮ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১ হাজার ১৬৮টি নমুনা পরীক্ষা করে এই ৮৮ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মিলে।

কিশোরগঞ্জে করোনায় আরও একজনের মৃত্যু

কিশোরগঞ্জের বাজিতপুরে করোনায় আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট ৬১ জন করোনায় মারা গেলেন।

লাকসাম সড়কে গড়ে উঠেছে অবাধে ওয়েলডিং কারখানা

image

বিচ্ছিন্ন সহিংসতা ও বর্জনের মধ্য দিয়ে ভোট শেষ

image

সিরাজগঞ্জে সদ্য বিজয়ী বিএনপি সমর্থিত কাউন্সিলরকে খুন

image

সাবেক প্রধান হিসাব রক্ষক কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের সত্যতা পেয়েছে তদন্ত কমিটি

image

পৌরসভা নির্বাচনে মেয়র পদে বিজয়ী হলেন আনোয়ারুল কবির টুটুল

image

দরিদ্র শীতার্তদের পাশে মুসলিম রিসার্চ সেন্টার

image

বুথের ভেতর ভোটারের সাথে প্রার্থীর এজেন্ট

image

গাইবান্ধায় পুলিশ-এলাকাবাসী সংঘর্ষ, আহত ৮

image

উত্তরাঞ্চলে এবারও লো-ভোল্টেজ সমস্যা থাকবে

image

নদী গবেষণা ইনস্টিটিউটের পরিচালককে স্বপদে বহাল রাখার আহ্বান আইইবি’র

নদী গবেষণা ইনস্টিটিউট (নগই), ফরিদপুরের পরিচালক এবং আইইবি ফরিদপুর কেন্দ্রের ভাইস চেয়ারম্যান ড. প্রকৌ. মো. লুৎফর রহমানকে স্বপদে বহাল রাখার আহ্বান জানিয়েছে প্রকৌশলীদের জাতীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)।

নাটোরের নলডাঙ্গায় আ.লীগ প্রার্থী মনির জয়ী

image

ঈশ্বরগঞ্জে গৃহকর্মীর লাশ

image

‘আলোচিত’ কাদের মির্জা বিপুল ভোটে ফের জিতলেন

image

শহীদ মুক্তিযােদ্ধার কবর খুঁজে পেয়েছেন স্বজনরা

image

রাজউকের প্রস্তাবের বিরুদ্ধে গণস্বাক্ষর

image

উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে বগুড়ার ৩টি পৌরসভার ভোট গ্রহন সম্পন্ন

image

মির্জাপুরে মাটি ব্যবসায়ীকে জরিমানা

image

তারাব পৌর নির্বাচন: শান্তিপূর্ণ পরিবেশে চলছে ভোটগ্রহণ

image

নারায়ণগঞ্জে বিএনপির মানববন্ধন

image

লালমোহনে বৃদ্ধ নিহত

image

বগুড়ায় জাল ভোট দেওয়ার সময় আটক ১

image