দেশে তৃতীয় মৃত্যু নতুন শনাক্ত ৬সহ মোট ৩৩জন আক্রান্ত

image

করোনাভাইরাসে নতুন করে দেশে আরও এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এনিয়ে দেশে এ ভাইরাসে তিনজন মারা গেছেন। নতুন আরও ৬ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত ৩৩ জন শনাক্তকৃতদের মধ্যে ১ জন ডাক্তার ও নার্সও রয়েছে। কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে মোট ৩০ হাজার ৭৯৬ জনকে। এখনো কোয়ারেন্টিনে আছে ২৪ হাজার ৭০ জন। বর্তমানে আইসোলেশনে আছে ৪০ জন। ২৩ মার্চ সোমবার স্বাস্থ্য অধিদফতর থেকে এ সব তথ্য জানা গেছে। সোমবার আইইডিসিআরের সভাকক্ষে এই প্রেস বিফ্রিংয়ের আয়োজন করা হয়। এতে আইইডিসিআরের পরিচালক প্রফেসর ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ পরিস্থিতি : দেশে সোমবার পর্যন্ত ৬২০ ব্যক্তির করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। তারমধ্যে গত ২৪ ঘণ্টায় ৫৬ জনের পরীক্ষা করা হয়েছে । যার মধ্যে শনাক্ত হয়েছে ৬ জন। এ নিয়ে ৩৩ জনের কোভিড-১৯ পজেটিভ রোগী পাওয়া গেছে।

সারাদেশে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য ২৯০টি প্রতিষ্ঠান প্রস্তুত করা হয়েছে। এ সব প্রতিষ্ঠানের মাধ্যমে ১৬,৭৪১ জনকে সেবা দেয়া যাবে। আর করোনাভাইরাস আইসোলেশনের জন্য ৪ হাজার ৫১৫টি বেড প্রস্তুত করা হয়েছে। তার মধ্যে ঢাকা শহরে ১০৫০টি বেড প্রস্তুত আছে। ঢাকা শহরে কুয়েত মৈত্রী হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল, উত্তরা রিজেন্ট হাসপাতাল, মিরপুর রিজেন্ট হাসপাতাল ও যাত্রাবাড়ী সাজেদা ফাউন্ডেশন। এ ৫টি হাসপাতালে ২৯টি আইসিইউ বেড প্রস্তুত রয়েছে। আরও ২১টি আইসিইউ বেড প্রস্তুতির কাজ চলছে। আর কুয়েক মৈত্রী হাসপাতালে ৫টি ডায়ালাইসিস বেড প্রস্তুত আছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর মিরপুরের করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া বৃদ্ধকে চিকিৎসা সেবা দেয়া এক চিকিৎসক এ রোগে আক্রান্ত হয়েছেন। এছাড়া কোয়ারেন্টিনে আছেন ওই হাসপাতালের পরিচালক। ২১ মার্চ শনিবার টোলারবাগের ওই বৃদ্ধের মৃত্যুর পর তার চিকিৎসায় নিয়োজিত ওই হাসপাতালের চার চিকিৎসক, ১২ জন নার্স ও তিনজন কর্মীকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছিল। তাদেরই একজন পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। আক্রান্ত ওই চিকিৎসক বর্তমানে উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতালে আছেন।

সোমবার আইইডিসিআরে নমুনা পরীক্ষায় তার করোনাভাইরাস ধরা পড়েছে। শরীর কিছুটা দুর্বল। এখনও শ্বাসকষ্ট হচ্ছে। অসুস্থ্য বোধ করায় ২২ মার্চ রোববার থেকে হোম কোয়ারেন্টিনে আছেন ওই প্রাইভেট হাসপাতালের পরিচালক।

টোলারবাগের বৃদ্ধকে প্রাথমিক চিকিৎসা দেয়া ওই চিকিৎসকের শারীরিক সমস্যা ধরা পড়ে শনিবার সকাল থেকে। রোববার দুপুরের দিকে শ্বাসকষ্ট শুরু হলে তাকে কুয়েত মৈত্রী হাসপাতালে নেয়া হয়। তিনি একটি প্রাইভেট হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক হিসেবে টোলারবাগের সত্তরোর্ধ্ব ওই বৃদ্ধকে চিকিৎসা দিয়েছিলেন। তার পরিবারের সদস্যরা এখনও হোম কোয়ারেন্টিনে আছে।

লালমোহনে খানাখন্দে সড়ক : দুর্ভোগে মানুষ

image

ঠাকুরগাঁওয়ে কৃষি কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগে মানববন্ধন

অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি কর্মকর্তা বিরুদ্ধে মানববন্ধন করেছে মুক্তিযোদ্ধারা। মঙ্গলবার সকালে উপজেলা শহরের চৌরাস্তায় এ কর্মসূচি পালিত হয়।

শতাধিক প্রজাতির চারার ভাণ্ডার মধুপুরের ‘সুমি নার্সারি’

image

ভাণ্ডারিয়ায় কমিউনিটি ক্লিনিকে চুরি

image

সাত জেলায় নতুন শনাক্ত ১১৬

image

করোনা পজিটিভ জানার পরও ব্যাংকে কাজ করছেন তারা

image

এ্যাম্বুলেন্সের অভাবে দুর্ভোগে রোগী

image

পীরগঞ্জে যৌতুকের দাবিতে গৃহবধূকে নির্যাতন

image

চার্জ জটিলতায় টেকনাফ স্থলবন্দরে আটকে আছে হাজার হাজার টন কাঠ

image