পুকুরে ঝাঁপাঝাঁপি না করে বাসায় সাবান দিয়ে গোসল করার পরামর্শ

image

করোনাভাইরাসের সংক্রামণ রোধে পুকুর বা জলাশয়ে একসাথে অনেকে গোছল না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে বাসায় একা একা গোছল করার পরামর্শ তাদের। সেইসঙ্গে সাবান ব্যবহার করার কথাও বলেছেন তারা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের সাবেক উপাচার্য ডা. মো. নজরুল ইসলাম বলেন, যারা গ্রামে গেছেন তারা পুকুরে ঝাঁপাঝাঁপি করবেন না। চুপচাপ নিজ নিজ বাড়িতে থাকুন।

তিনি আরও বলেন, সবাই সাবান ব্যবহার করুন। সাবান অনেক সস্তা এবং এটা সবাই কিনতে পারে। আর এই সাবান করোনাভাইরাসের মতো ভয়াবহ ভাইরাসও মারতে পারে।

গত ডিসেম্বরে চীনে সনাক্ত হওয়া করোনাভাইরাস বর্তমানে প্রায় দুই শত দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চলতি মাসের শুরুর দিকে বাংলাদেশেও এই ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হলে নরেচরে বসে সরকার। স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। করোনা ঠেকাতে ব্যাপক উদ্যোগ নিচ্ছে সরকার।

বাংলাদেশ কতটা ঝুঁকিতে আছে? এমন প্রশ্নের জবাবে বৃহস্পতিবার একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ডা. নজরুল ইসলাম বলেন, আমরা আরও দুই সপ্তাহ পর্যবেক্ষণ করে দেখব এই ভাইরাস ছড়ানোর অবস্থা কীরকম।

তিনি বলেন, আমরা ঘরে থাকার কথা বলেছি। সরকারও বলেছে। এর মধ্যে আমরা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা করেছি। সরকার কতগুলো প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করেছে।

তিনি আরও বলেন, একটা বাড়িতে কেউ যদি আক্রান্ত হয় তাকে হাসপাতালে নেয়ার আগ পর্যন্ত আলাদা রুমে রাখতে হবে। কিন্তু অনেক বাসাতেই আলাদা রুমের ব্যবস্থা নেই। তাই এই বিষয়গুলো নজর দিতে হবে।