অপরাধের ধরন পাল্টে যাওয়ায়

পুলিশের প্রশিক্ষণে চালু হচ্ছে নতুন কোর্স

আগে দেশে চোরদল সিঁধেল কেটে ঘরে ঢুকে চুরি করতো। ডাকাতদল মুখোশ পরে অস্ত্র উঁচিয়ে দরজা ভেঙে বাসায় ঢুকে ডাকাতি ও নারী নির্যাতন করতো। আরও ছোটখাট অপরাধের ঘটনা প্রায় ঘটতো। কিন্তু এখন দেশে চলছে ডিজিটাল আইনে। আর পাল্টে গেছে অপরাধের ধরনও। অপরাধীরা এক দেশে বসে অন্য দেশে চুরি করছে। ব্যাংকের সার্ভার হ্যাক করে এক দেশের ব্যাংকের টাকা অন্যদেশে বসে লুট করছে। হ্যাংকিংরে মাধ্যমে ব্যাংক খালি করছে। ব্যাংক বুথ থেকে ক্রেডিট কার্ড জালিয়াতি করে টাকা হাতিয়ে নেয়া হচ্ছে। আর জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ এখন বৈশ্বিক সমস্যা। দেশে অপরাধের এ বহু মাত্রিকতা ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য পুলিশকে নতুন নতুন প্রশিক্ষণে দক্ষ করে গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। পুলিশ ট্রেনিং সেন্টার ও পুলিশ স্টাফ কলেজগুলোতে নতুন নতুন কোর্স চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। পুলিশের একাধিক ঊর্ধ্বতন কর্মকতা এসব তথ্য জানিয়েছেন।

পুলিশ কর্মকর্তাদের মতে, দেশে অপরাধের বহু মাত্রিকতা ও বৈশ্চিক চ্যালেঞ্জ দিন দিন বাড়ছে। এ সব অপরাধ মোকাবিলা করার জন্য বাংলাদেশের পুলিশ সদস্যদের বিভিন্ন বিষয়ভিত্তিক দক্ষতা ও পেশাগত উৎকর্ষ সাধন অপরিহার্য হয়ে পড়েছে। পুলিশ সদস্যদের পেশাগত জ্ঞানের উৎকর্ষ সাধনের জন্য পুলিশ স্টাফ কলেজগুলোতে শিক্ষা কার্যক্রমের ব্যাপ্তি বাড়ানো জন্য দুইটি বিষয়ে ডিগ্রি ও ডিপ্লোমা কোর্স চালু হচ্ছে।

সূত্র মতে, দেশে নিরাপত্তা সেবার চাহিদা দিন দিন বাড়ছে। নতুন নতুন কৌশলে অপরাধ করার কার্যক্রম মোকাবিলার জন্য সাইবার সিকিউরিটি ও সাইবার ব্যবস্থাপনা কোর্স চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মতে, পুলিশ স্টাফ কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও অন্যান্য প্রশাসনিক কার্যক্রম শুরু করার ওপর জোর দেয়া হয়েছে।

প্রশিক্ষণে পুলিশ কর্মকর্তা, সামারিক কর্মকর্তা, বেসামরিক কর্মকতা, উন্নয়নকর্মী, আইনজীবী, জনপ্রশাসন কর্মকর্তা, নিরাপত্তা পেশাজীবী, তথ্য প্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও আর্থিক খাতের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের কাজে আসবে। এসব ডিগ্রি আদালতের বিচারকদের কাজে সহায়ক হবে বলে আইন মন্ত্রণালয়ের কর্মকর্তারা মন্তব্য করেন।

পুলিশ কর্মকর্তারা বলেন, বৈশ্বিক অপরাধগুলোর মধ্যে সন্ত্রাস ও জঙ্গিবাদ এখন বিশ্বের বিভিন্ন দেশে বিস্তার করছে। তবে এক দেশের সন্ত্রাস এক রকম। জঙ্গিগোষ্ঠীর কার্যক্রম বাংলাদেশে যেমন আছে বিশ্বের অনেক দেশে এখন জঙ্গি কার্যক্রম নানাভাবে পরিচালিত হচ্ছে। জঙ্গিবাদ মোকাবিলায় বাংলাদেশ সফল হয়েছে। বিশ্বে বাংলাদেশ রোল মডেল হিসেবে কাজ করছে। জঙ্গিবাদ আরও কিভাবে নিয়ন্ত্রণে আনা যায় তা নিয়ে কৌশলগত গাইডলাইন ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে। পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের অনেক দেশের সঙ্গে জঙ্গিবাদ মোকাবিলায় মত বিনিময় করা হয়েছে। এটা অব্যাহত আছে। বাংলাদেশে জঙ্গি বিরোধী অভিযান জোরদার করা হলে বহু জঙ্গি আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের মুখে পার্শ্ববর্তী দেশের সীমান্ত দিয়ে পালিয়ে আশ্রয় নেয়ার চেষ্টা করে। এ কারণে জঙ্গিবাদ দমনে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে মত বিনিময় করে জঙ্গিবাদ নিয়ন্ত্রণ করা হচ্ছে। এ জন্য পুলিশ কর্মকতাদের উন্নত প্রশিক্ষণও দেয়া হচ্ছে।

সিআইডির একজন কর্মকর্তা বলেন, দেশের নতুন নতুন ক্রাইমের ওপর পুলিশকে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তবে মিরপুর পুলিশ স্টাফ কলেজে অতিরিক্ত পুলিশ সুপার থেকে ঊর্ধ্বতন কর্মকতাদের সাইবার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়াও পুলিশের বিভিন্ন টেনিং সেন্টারগুলোতে স্পেশালাইজড প্রশিক্ষণের ওপর জোর দেয়া হচ্ছে। শিখানো হচ্ছে কমান্ডো ও সোয়াতের বিশেষ প্রশিক্ষণ। জঙ্গিবাদ দমনে এ বিশেষ কমান্ড্রো প্রশিক্ষণ দেয়া হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের একজন সাইবার অপরাধ বিশেষজ্ঞ বলেন, আন্তর্জাতিক সন্ত্রাস দমনে (বৈশ্বিক) চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশকে প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা হচ্ছে। আর সন্ত্রাসবাদ দমন সম্পর্কে জেলায় জেলায় প্রশিক্ষণ ও জনসচেতনতার উদ্যোগ নেয়া হয়েছে। সেখানে জঙ্গিবাদ বিরোধী বিভিন্ন প্রোগ্রামগুলো হাতে নেয়া হয়েছে। জেলা ও বিভাগ এবং পার্বত্য চট্টগ্রামের বনাঞ্চলে জঙ্গিরা যাতে আস্তানা গড়ে তুলতে না পারে তার জন্য দেশের বিভিন্ন জেলায় প্রশিক্ষণের কাজ চলছে। ইতোমধ্যে জনসচেতনতা বাড়াতে ১৫টির বেশি জেলায় এ পদক্ষেপ নেয়া হয়েছে। অনলাইনভিত্তিক সন্ত্রাস ও অপরাধ ঠেকাতে পুলিশের সাইবার বিশেষজ্ঞদের বিভিন্ন মেয়াদে কোর্স চালু করা হয়েছে। টার্গেট দেশ থেকে সন্ত্রাস নির্মূল করা। পুলিশের চৌকস অফিসারদের এ নিয়ে প্রশিক্ষণ দেয়া হয় বলে জানা গেছে।

ইয়াবা পাচারের মামলায় নারায়ণগঞ্জের সাবেক ওসি কারাগারে

image

এসআই আকবরকে ধরতে এডিসিদের নেতৃত্বে আলাদা তিনটি টিম গঠন এসএমপির

image

রায়হন হত্যা মমলায় এএসআই আশিক আলী ও কনস্টেবল হারুন রিমান্ডে

image

সীতাকুন্ডে ২ প্রতিষ্ঠানের দন্ড

সীতাকুন্ডে পরিবেশের শর্ত ভঙ্গ করার অপরাধে দুইটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়।

জেএমবির নির্যাতনে দীপঙ্কর হত্যা : সব আসামি খালাস

রাজশাহী বাগমারা উপজেলার দিপঙ্কর সাহা হত্যা মামলায় সব আসামিকে খালাস দিয়েছেন আদালত।

শতবর্ষী গোপালপুর হোমিও দাতব্য চিকিৎসালয় জরাজীর্ণ : সেবা ব্যাহত

image

আগাম আমনের বাম্পার ফলন

image

স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার দাবি বরিশাল পলিটেকনিক শিক্ষার্থীদের

হাতে কলমে ক্লাস ছাড়া পরীক্ষা দিতে ইচ্ছুক নয়, সেসনজট কোনোক্রমে মেনে রেওয়া হবে না, ৮ম পর্বের শিক্ষার্থীদের দ্রুত মৌখিক পরীক্ষা নেওয়া ও ফলাফল প্রকাশের দাবীর পাশাপাশি ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিংয়ের ফলাফল এসএসসি ও এইচএস সির মত প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তর করার মাধ্যমে ঘোষণা

মাঠে মাঠে পাকা আমনের সৌরভ ধান কাটার প্রস্তুতিতে ব্যস্ত কৃষক

image