বাহরাইনে প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যসেবায় ‘প্রবাস বন্ধু কলসেন্টার’ চালু

image

এবার ২ লাখ বাহরাইন প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যসেবায় চালু হলো ‘প্রবাসবন্ধু কল সেন্টার’। বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয় এর সহযোগিতায় ২০ মে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর এটুআই কর্তৃক যৌথভাবে উদ্বোধন করা হয় এ কলসেন্টার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম। এটুআই-এর চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট ও ডিজিটাল সার্ভিস এক্সিলারেটরের লিড ফোকাল ফরহাদ জাহিদ শেখ অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন এবং প্রবাস বন্ধু কলসেন্টারের প্রেক্ষাপট, পদ্ধতি, সার্বিক অগ্রগতি ও ভবিষ্যৎ করণীয় বিষয়ক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে ফোনালাপের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, বাহরাইনে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের সে দেশ থেকে বাংলাদেশে ফেরত না পাঠানোর এবং সেদেশের কেউ অবৈধ থাকলে তাদের বৈধতা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা বর্তমান করোনা পরিস্থিতিতে ঘরে বসে নির্বিঘ্নে ডাক্তারদের নিকট থেকে এ সেবা নিতে পারবেন। অন্যান্য দেশেও এ সেবা চালু করা হবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দ্রুত মালোয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর, ইয়েমেন ও ইউরোপেও এই সেবা চালু করা হবে। তিনি বলেন, অর্থনীতির চালিকা শক্তি এক কোটিরও বেশী প্রবাসী ভাই-বোনদের ঘরে বসেই স্বাস্থ্য সেবা চালুর পাশাপাশি অল্পদিনের মধ্যেই ১০ লাখ মাতৃত্বকালীন ও স্তন্যদায়ী মায়েদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ‘মা’ টেলিহেলথ সেন্টার, ন্যায্যমূল্যে ঔষধি ফল ভোক্তার কাছে পৌঁছে দেয়ার উদ্যোগ বাস্তবায়নে আগামী শনিবার চালু হবে নতুন একটি ডিজিটাল প্লাটফর্ম। একশপ, একপে ছাড়াও ডিজিটাল আড়ৎদার, কৃষাণী, ট্রাকলাগবে ইত্যদি প্লাটফর্মে সংযুক্ত করেই প্রস্তুত হচ্ছে ‘ফুড ফর নেশন’ প্লাটফর্মটি।

বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম জানান, বাহরাইনের জনসংখ্যা প্রায় ১৫ লাখ হলেও সেদেশে প্রবাসী বাংলাদেশি আছে প্রায় ২ লাখ। ইতোমধ্যে বাহরাইনে অবস্থানরত ১২ জন চিকিৎসক স্বেচ্ছায় এ সেবা দেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন। বাংলাদেশ থেকেও ১০ জন চিকিৎসক এ কলসেন্টারে সার্বিক সহযোগিতা করবেন। বাহরাইনে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা বাহরাইন সময় সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ চিকিৎসা সেবা নিতে পারবেন। সেদেশে অবস্থানকারী যেকোনো প্রবাসী নিন্মোক্ত নম্বরে ফোন করে চিকিৎসাসেবা ও পরামর্শ নিতে পারবেন: হান্টিং নম্বর +৮৮০৯৬১১৯৯৯১১১, ইমো নম্বর: ০১৪০০৬১১৯৯৫, ০১৪০০৬১১৯৯৬, ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮, ০১৯৫৮১০৫০২০; হোয়াটস অ্যাপ নম্বর: ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮; এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ও পরামর্শ বাংলাদেশ সরকারের corona.gov.bd ওয়েবসাইট থেকেও প্রবাসীরা পাবেন।

উল্লেখ্য, এটুআই এর কারিগরি সমন্বয় ও সহযোগিতায় ওয়েজ আর্নার্স বোর্ডের প্রবাস বন্ধু কলসেন্টারটি চিকিৎসা সেবা ও পরামর্শ প্রদানে বাস্তবায়ন করছে। অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পিএএ; পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিভাগের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন; এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ; এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ হামিদুর রহমান; ডিপি হেলথ কনসোর্টিয়া, বাংলাদেশ এর চেয়ার ড. শেহলিনা আহমেদ; আল হিলাল হাসপাতাল, বাহরাইন এর জেনারেল প্র্যাকটিশনার ডক্টর পি কে চৌধুরী (আবির) প্রমুখ।

ঈদযাত্রায় প্রাইভেট গাড়ী চলাচলের অনুমতি দেওয়া সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত : যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ

image

মির্জাপুরে পুলিশ সুপারের খাদ্যসামগ্রী বিতরণ

image

সশস্ত্র বাহিনীর বর্তমান ও সাবেক ১০২০ জন করোনায় আক্রান্ত

image

দেশে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ১৮৭৩, মৃত্যু ২০ জন

image

৩৩৫১ পুলিশ সদস্য করোনায় আক্রান্ত

image

৫৮৩ মসজিদে প্রধানমন্ত্রীর উপহার তুলে দিলেন তথ্য প্রতিমন্ত্রী

image

জাতির পিতা বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী আগামীকাল

image

ঈদেরদিন ঘরে থাকুন, আপনাদের জন্য আমরা আছি বাইরে : র‌্যাব মহাপরিচালক

image

কোভিড-১৯ এর চিকিৎসায় জেনেরিক রেমডেসিভির বাজারজাত শুরু করল বেক্সিমকো ফার্মা

image