বাহিরে করোনা ঘরে আ্যাডিস!

image

একদিকে প্রাণঘাতী করোনাভাইরাস। অন্যদিকে ডেঙ্গুজ্বরও বেড়েই চলছে। ৬ এপ্রিল সোমবার পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছে ২৭৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ৩ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এভাবে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে। মহাখালী স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে ৬ এপ্রিল পর্যন্ত বিভিন্ন হাসপাতালে অ্যাডিস মশার কামড়ে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ২৭৪ জন। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। এদের মধ্যে অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

কিটতত্ত্ব বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে সরকারি ছুটি থাকায় চাকরিজীবীসহ নানা পেশার মানুষ এখন বাসায় অবস্থান করছে। আর বাসাবাড়িতে এখন ডেঙ্গুজ্বরের বাহক অ্যাডিস মশার বিস্তার বাড়ছে। একই সঙ্গে কিউলেক্স মশার উপদ্রবও রয়েছে।

প্রতিবছর বর্ষার মৌসুমে ডেঙ্গুজ্বরের বাহক অ্যাডিস মশার প্রজনন ও বংশ বিস্তার ঘটে। নির্মাণাধীন বিভিন্ন বাসাবাড়ির ছাদে জমে থাকা পানির মধ্যে অ্যাডিস মশা লার্ভা পাওয়া যায়। লার্ভা থেকে ডেঙ্গু মশার বিস্তার বাড়ছে। পরিষ্কার পানিতে ডেঙ্গু মশার প্রজনন হয়। ফুলের টব, ফ্রিজের নিচে জমে থাকা পানিতে মশার লার্ভা রয়েছে। এছাড়াও বাসাবাড়ির আশপাশে জমে থাকা পানিতে, ড্রেনের পানিতে কিউলেক্স মশার উপদ্রব বেশি। বিশেষজ্ঞদের মতে, মশা দমনে মশার ওষুধ এখনই না দিলে আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর এখন ছুটি করোনাভাইরাস থেকে রক্ষায় অনেকেই বাসাবাড়িতে অবস্থান নিয়েছে। এ কারণে বাসাবাড়িতে দিনে রাতে মশার আক্রমণ বাড়ছে।

সবাইকে ঈদের শুভেচ্ছা : সংবাদ সম্পাদক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৈনিক সংবাদের সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীকে আন্তরিক শুভেচ্ছা । ঈদ সবার জীবনের বয়ে আনুক অনাবিল সুখ আর আনন্দ-সম্পাদক

করোনায় মারা গেলেন আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল

image

এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলে করোনায় আক্রান্ত

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলেরও করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। শনিবার বিআইটিআইডির ল্যাবে নমুনা পরীক্ষায় সাইফুলের মা চেমন আরা বেগম (৮৫) এবং ছেলে ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান আহসানুল আলমের (২৬) করোনাভাইরাস পজিটিভ আসে বলে তার ভাগ্নে আরিফ আহমেদ জানান।

চট্টগ্রামের ৭ উপজেলার অর্ধশত গ্রামে আজ ঈদ

image

করোনাকে ফাঁকি দেওয়ার সুযোগ নেই : কাদের

image

শিক্ষক পরিচয় গোপন দলীয় পরিচয়ে ত্রাণ ভাগবাটোয়ারা ও সংবাদ সম্মেলন

image

ঈদযাত্রায় প্রাইভেট গাড়ী চলাচলের অনুমতি দেওয়া সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত : যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ

image

মির্জাপুরে পুলিশ সুপারের খাদ্যসামগ্রী বিতরণ

image

সশস্ত্র বাহিনীর বর্তমান ও সাবেক ১০২০ জন করোনায় আক্রান্ত

image