বিশ্বমানের সবুজ হাসপাতাল হচ্ছে

image

বাংলাদেশে রোগীবান্ধব বিশ্বমানের সবুজ হাসপাতাল হচ্ছে। আগামী বছর এ হাসপাতালটি উদ্বোধনের টার্গেট নিয়ে পুরোদমে কার্যক্রম চলছে। রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে দেশের প্রথম এক হাজার শয্যাবিশিষ্ট সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণ কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে করা হচ্ছে। করোনা মহামারীর মধ্যেও নির্দিষ্ট সময় কাজ শেষ করার জন্য এ নির্মাণ কাজ অব্যাহত আছে। এ হাসপাতালটি চালু হলে একদিকে দেশবাসী দেশেরই সর্বোচ্চ স্বাস্থ্যসেবা পাবে। অন্যদিকে বিদেশে চিকিৎসা করতে গিয়ে মোট খরচ হয় অতিরিক্ত ৩শ’ থেকে ৪শ’ কোটি টাকা। এ টাকা দেশের সাশ্রয় হবে বলে বিশেষজ্ঞরা আশাবাদী। আগামী বছর এ হাসপাতালটি উদ্বোধনের টার্গেট নিয়ে পুরোদমে কাজ চলছে।

দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশ সরকার এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগ ও অর্থায়নে নির্মাণাধীন এই হাসপাতালের অগ্রগতির বিষয়ে অবহিত করেন সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন প্রকল্পের পরিচালক অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান। এ সময় সংশ্লিষ্ট কোরিয়ান প্রতিনিধি, প্রকৌশলী শ্রীকান্ত রায় উপস্থিত ছিলেন। উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া, সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণ কার্যক্রম যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এগিয়ে নেয়ার জন্য দিকনির্দেশনা দেন।

প্রসঙ্গত উল্লেখ্য, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উত্তরদিকে ১২ বিঘা জমির ওপর এই হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। বাংলাদেশের জনগণের উন্নত ও আন্তর্জাতিক মানের চিকিৎসাসেবার চাহিদাও দিন দিন বাড়ছে। এই বাস্তবতায় সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণের উদ্যোগ যথার্থ ও অত্যন্ত সময়পোযোগী। বাংলাদেশের জনসাধারণের বিপুল সমর্থন নিয়ে ২০০৮ সালে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা দ্বিতীয়বারের মতো রাষ্ট্র পরিচালনার দায়িত্বভার গ্রহণ করার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে সেন্টার অব এক্সিলেন্সে পরিণত করার উদ্যোগ গ্রহণ করেন।

বিশ্ববিদ্যালয়ের পরিসর সম্প্রসারণের জন্য ২০১২ সালে বর্তমান হাসপাতালের উত্তর পার্শ্বের ৩.৮ একর (প্রায় ১২ বিঘা) জমির বন্দোবস্ত করে দেন। দক্ষিণ কোরিয়া সরকারের সহযোগিতায় এই ৩.৮ একর জমির ওপর নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজড হাসপাতাল। জনগণের জন্য বিশেয়ায়িত সেবা নিশ্চিত করার লক্ষ্যে গত ২ ফেব্রুয়ারি, ২০১৬ সালে ১৩৬৬ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যায়ের অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন শীর্ষক প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদিত হয়। সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণে দক্ষিণ কোরিয়া সরকার ই.ডি.সি.এফ-এর অর্থায়নে ১০৪৭ কোটি টাকা ঋণ সহযোগিতা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। প্রকল্পের আওতায় ১ম ফেজ-এ ২টি বেজমেন্টসহ ১১তলা হাসপাতাল ভবন নির্মাণ করা হবে। বাংলাদেশ সরকারের অর্থায়নে পরবর্তী ২ তলা ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করা হবে। ১৩তলা হাসপাতাল ভবনটিতে থাকবে ১০০০ শয্যা। দেশের প্রথম সেন্টার বেইজড চিকিৎসাসেবা চালু হবে সুপার স্পেশালাইজড হাসপাতালটিতে। বাংলাদেশে এ ধরনের হাসপাতাল এই প্রথম।

বর্তমানে সিঙ্গাপুর, কোরিয়াসহ বিশ্বের অধিকাংশ উন্নত দেশে সেন্টার বেইজড চিকিৎসাসেবা পদ্ধতি চালু আছে। নবনির্মিত হাসপাতাল ভবনের প্রথম ফেজ এ থাকবে (১) স্পেশালাইজড অটিজম সেন্টারসহ ম্যাটারনাল অ্যান্ড চাইল্ড হেলথ কেয়ার সেন্টার (২) ইমার্জেন্সি মেডিকেল কেয়ার সেন্টার (৩) হেপাটোবিলিয়ারি ও গ্যাস্ট্রোএন্টারোলজি সেন্টার, (৪) কার্ডিও ও সেরিব্রো ভাসকুলার সেন্টার (৫) কিডনি সেন্টার এবং দ্বিতীয় ফেজ এ থাকবে (১) রেসপিরেটরি মেডিসিন সেন্টার (২) জেনারেল সার্জারি সেন্টার (৩) অফথালমোলজি/ডেন্টিস্ট্রি/ডার্মাটোলজি সেন্টার (২) ফিজিক্যাল মেডিসিন/রিহ্যাবিলিটেশন সেন্টার ইত্যাদি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সুপার স্পেশালাইজড হাসপাতাল হবে একটি রোগী বান্ধব সুবজ হাসপাতাল। এতে থাকবে সানকেন গার্ডেন, রুফটপ গার্ডেন ও অন্য পরিবশেবান্ধব সুযোগ-সুবিধা। সুপরিসর এই হাসপাতালে বহির্বিভাগ ও ইনফো ডেস্ক থাকবে। হসপিটাল ইনফরমেশন সেন্টার চালু করার মাধ্যমে রোগী ও হাসপাতাল পরিচালনা হবে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে।

জনসাধারণ এখানে সাশ্রয়ীমূল্যে আন্তর্জাতিক মানের চিকিৎসাসেবা পাবেন। এর পাশাপাশি ভিভিআইপি ও ভিআইপি কেবিনও থাকবে হাসপাতালটিতে। এই হাসপাতালে কিডনি ও লিভার ট্রান্সপ্লান্টের সুবিধা থাকবে। এই সুপার স্পেশালাইজড হাসপাতালটি স্বাস্থ্যসেবার এক নতুন দিগন্ত উন্মোচন করবে। বিশেষ করে বিশ্বমানের চিকিৎসাসেবার পাশাপাশি উন্নত গবেষণা ও প্রশিক্ষণের দিগন্ত প্রসারিত হবে। সর্বাধুনিক চিকিৎসাসেবা নিশ্চিত করা ও সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ইতোমধ্যে ৮০ জন চিকিৎসক, ৩০ নার্স ও ১০ জন কর্মকর্তাকে কোরিয়ায় প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়েছে। এখানে প্রতিদিন বহির্বিভাগে সেবাগ্রহণ করবে ২০০০-৪০০০ রোগী। অন্তঃবিভাগে প্রতিবছর প্রায় ২২০০০ রোগী চিকিৎসাসেবা পাবেন।

প্রতিবছর দেশের বাইরে চলে যাওয়া ৩০০-৪০০ কোটি টাকা সাশ্রয় করবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রতিষ্ঠিত সুপার স্পেশালাইজড হাসপাতালটি। সুপার স্পেশালাইজড হাসপাতালটির মাধ্যমে ‘বিদেশ নয়, দেশেই সর্বোচ্চ স্বাস্থ্যসেবার নিশ্চয়তা’ দেয়া সম্ভব হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করে বাংলার আপামর জনসাধারণ যাতে দেশেই সুলভে সর্বোচ্চ মাত্রার স্বাস্থ্যসেবা পেতে পারেন সে লক্ষ্যেই ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

ইয়াবা ব্যবসায়ীদের ছাড় দেয়া হবে না : টেকনাফে ডিআইজি আনোয়ার

image

আগামী সপ্তাহে এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত

আগামী সোম বা মঙ্গলবার এইচএসসি পরীক্ষার রুটিনসহ এ সংক্রান্ত পূর্ণাঙ্গ পরিকল্পনা প্রকাশ করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘আমরা চার সপ্তাহের সময় দিয়ে এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করব।

বিদ্যুতের অস্বাভাবিক বিল রোধ ও লোডশেডিং বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ

অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণ, অস্বাভাবিক ও অনাকাঙ্খিত বিদ্যুৎ বিল রোধ এবং লোডশেডিং দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি।

কলেজ কর্তৃপক্ষের ত্রুটি খতিয়ে দেখা হচ্ছে - শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণের ঘটনায় গঠিত শিক্ষা মন্ত্রনালয়ের তদন্ত কমিটির প্রধান প্রফেসর শাহেদুল কবির চৌধুরী বলেছেন

বিএমপির সকল কর্মকর্তাদের মোবাইল ফোন নম্বর পরিবর্তন হচ্ছে

১লা অক্টোবর থেকে সারাদেশের পুলিশের ন্যায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের

পাটকল চালুর দাবীতে বরিশালে বিক্ষোভ

রাষ্ট্রীয় পাটকল চালু করার মাধ্যমে আধুনিকায়ন করণ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল সহ ১০ দফা দাবীতে বরিশালে বিক্ষোভ সমাবেশ

বিকাশ হ্যাকার চক্রের ৯ সদস্য গ্রেফতার

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিকাশ হ্যাকার চক্রের ৯ সদস্যকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) বিভাগ।

সরকারি হাতেম আলী কলেজের প্রধান সহকারিকে লঞ্ছিত করেছে ছাত্রলীগের ক্যাডাররা

অবৈধভাবে শিক্ষার্থী ভর্তি করাতে না পেরে বরিশাল সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের প্রধান সহকারী ওয়াহিদুজ্জামান সুমনকে মারধর

দক্ষিণাঞ্চলের বরগুনায় একটি হত্যাকারী কিশোর গ্যাংয়ের বিচারে সকল মহলে নতুন আশা

বরগুনার বহুল আলোচিত রিফাত হত্যার বিচারের মধ্যে দিয়ে বুধবার (৩০ সেপ্টেম্বর) দক্ষিণাঞ্চলে প্রথম কোন কিশোর গ্যাং-এর বিচার