বুয়েট ভিসি-আইজিপি সাক্ষাতের ব্যাখ্যা দিল পুলিশ সদর দপ্তর

image

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ডের ১০-১৫ দিন আগে আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে টেলিভিশন সাক্ষাৎকারে দেওয়া বুয়েটের ভিসি অধ্যাপক সাইফুল ইসলামের মন্তব্যের ব্যাখ্যা দিয়েছে পুলিশ সদর দপ্তর। ১৩ অক্টোবর রোববার রাতে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিসির সঙ্গে আইজিপির সাক্ষাৎ হয়েছিল ২৮ জুলাই। ওই সৌজন্য সাক্ষাতের কোনো পর্যায়েই উদ্ভূত পরিস্থিতির কোনো বিষয় নিয়েই আলোচনা হয়নি। তবে একটি নির্মাণকাজে পুলিশের সহায়তা চান ভিসি।

আইজিপির সঙ্গে বুয়েটের ভিসি মহোদয়ের সৌজন্য সাক্ষাতের বিষয়ে প্রচারিত সংবাদে বর্তমান পরিস্থিতিতে আইজিপির সঙ্গে সাক্ষাতকারের বিষয়টি উল্লেখ করায় জনমনে ভুল বা অসম্পূর্ণ বার্তা এড়াতে এ বিজ্ঞপ্তি দেওয়া হয়। এতে বলা হয়, প্রচারিত সংবাদে দেখা যায়, মিডিয়ার সঙ্গে সাক্ষাৎকারে ভিসি বলেছেন, আবরার হত্যার ১০-১৫ দিন পূর্বে তিনি আইজিপি মহোদয়ের সাথে সাক্ষাৎ করেছেন। কিন্তু, প্রকৃতপক্ষে ভিসি মহোদয় আইজিপির সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসেছিলেন গত ২৮ জুলাই বিকাল ৩ টায়। এটি ছিল কেবলই একটি সৌজন্য সাক্ষাৎ।

সাক্ষাতে অধ্যাপক সাইফুল শিক্ষকতা ও বুয়েটের ভিসি হিসেবে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন এবং আইজিপি বুয়েট ভিসিকে দায়িত্ব পালনে সব ধরনের আইনি সহায়তা দেওয়ার আশ্বাস দেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এই পর্যায়ে, ভিসি মহোদয় বুয়েটসংলগ্ন পলাশী বাজারে একটি স্থাপনা নির্মাণকাজে কোনো একটি পক্ষের বাধার কথা উল্লেখ করলে আইজিপি তাকে সহায়তার আশ্বাস দিয়ে ডিসি লালবাগকে এ বিষয়ে পূর্ণাঙ্গ সহযোগিতার নির্দেশ দেন। এই সৌজন্য সাক্ষাতের কোনো পর্যায়েই বর্তমানে উদ্ভূত পরিস্থিতির কোনো বিষয়ই আলোচনা হয়নি। এটি ছিল শুধুই একটি অনাড়ম্বর সৌজন্য সাক্ষাৎ।