মাধ্যমিক পরীক্ষার ফরম পূরণ : অভিযোগে প্লাবিত দুদক চিঠি দিয়েছে সংশ্লিস্ট প্রতিষ্ঠানগুলোতে

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগের প্রেক্ষিতে সরকারের হস্তক্ষেপ চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক ) বৃহস্পতিবার (৮ নভেম্বর) দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) এবং ভারপ্রাপ্ত সচিব সারোয়ার আলম স্বাক্ষরিক এক চিঠিতে এ অনুরোধ জানানো হয়। চিঠিতে উল্লেখ করা হয়, এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাচ্ছে দুদক।

চিঠিতে বলা হয় আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস.এস.সি)/এস.এস.সি(ভোকেশনাল)/দাখিল/দাখিল (ভোকেশনাল) পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণের নিমিত্ত দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিপরায়ন শিক্ষক সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত ফি আদায় করছে। এ বিষয়ে দুর্নীতি দমন কমিশন(দুদক) এর অভিযোগ কেন্দ্র ১০৬-এ ও ই-মেইল এ প্রতিদিন প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। এ অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অনুসন্ধান করেএর সত্যতা পেয়েছে।

চিঠিতে আরও বলা হয়, কোন কোন ক্ষেত্রে অতিরিক্ত অর্থের বিনিময়ে দুর্নীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদেরও ফরম পূরণের সুযোগ সৃষ্টি করে দেওয়া হচ্ছে। এ ধরনের অপতৎপরতা সারাদেশে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সুনাম ও ভাবমূর্তি নষ্ট করছে। যা সরকারি নিয়ন্ত্রনকারী মন্ত্রণালয়-অধিদপ্তর, দপ্তর এবং মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ হস্তক্ষেপের মাধ্যমে অবিলম্বে নিয়ন্ত্রণ করা আবশ্যক বলে কমিশন মনে করে। এ অবস্থায় পরীক্ষা সংক্রান্ত দুর্নীতি প্রতিরোধের নিমিত্ত সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/অধিদপ্তর/দপ্তর এবং মাঠ প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করা হলো। মন্ত্রি পরিষদ সচিব ছাড়াও চিঠির অনুলিপি পাঠানো হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা বিভাগের দুই সচিব, সকল বোর্ডের চেয়ারম্যান, জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে।

দুদক সূত্র জানায়, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগের পেক্ষিতে সম্প্রতি দুদক অভিযান চালিয়েছে। এরপর এ খবর গণমাধ্যমের প্রকাশিত হলে সারাদেশ থেকে অভিযোগ আসতে শুরু করে। প্রতিদিন গড়ে শতাধিক অভিযোগ পাওয়া যাচ্ছে। যা আজ (বৃহস্পতিবারও) এসেছে দেশের বিভিন্ন এলাকা থেকে। দুদক মনে করে সারাদেশে এ নৈরাজ্য ঠেকাতে সরকারের পদক্ষেপ প্রয়োজন। এ জন্য সংশ্লিস্ট প্রতিষ্ঠানগুলোতে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে দুদক। এছাড়া দুদক এ বিষয়ে নজরদারী রাখছে। প্রয়োজনে অনীয়মের বিরুদ্ধে অভিযান চালাবে দুদক।

শুল্ক ও ভ্যাট বিভাগে দুর্নীতির ১৯টি উৎস দুর্নীতিমুক্ত করতে ২৬টি সুপারিশ উল্লেখ করে দুদকের প্রতিবেদন

image

৩১ লাখ টাকার তিনটি আমদানি নিষিদ্ধ পাখি উদ্ধার

image

জরিনা হত্যা মামলার বাদি-ই হত্যার পরিকল্পনাকারী

image

নয়াপল্টনে সংঘর্ষ : হামলাকারীরা বিএনপি ও অঙ্গসংগঠনের কর্মী

image

নিখোঁজের পর বুড়িগঙ্গায় মিলল কিশোরের লাশ

রাজধানীর মোহাম্মদপুরে বাবু (১৫) নামে এক কিশোরের গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ।

মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত

image

পুলিশ হত্যাকারীকে অস্ত্র-মাদকসহ গ্রেফতার

পুলিশ হত্যার আসামিসহ দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলো, পুলিশ হত্যার আসামি

বিনা উসকানিতে পুলিশের ওপর হামলা : মতিঝিলের ডিসি

image

আরবান প্রাইমারী হেলথ্ কেয়ার সার্ভিসেস কর্মীদের কর্মবিরতি

image