download

বুধবার, ২৫ নভেম্বর ২০২০

করোনা সংক্রমণ রোধে

১০ কোটি ডোজ ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় দশ কোটি ডোজ করোনা ভ্যাকসিন পাবে বাংলাদেশ। এর মধ্যে ভারতের সিরাম ইনস্টিটিউটের তিন কোটি এবং গ্যাভির ৬৮ মিলিয়ন অর্থাৎ ছয় কোটি ৮০ লাখ ডোজ করোনার ভ্যাকসিন দেবে। দুই প্রতিষ্ঠানের সঙ্গেই এরই মধ্যে চুক্তি হয়েছে। এসব ভ্যাকসিনের দাম হবে দুই থেকে ছয় ডলার বা দুই থেকে ৫০০ টাকা।

‘গ্যাভি কোভ্যাক্স’ সুবিধা থেকে বাংলাদেশ এ ভ্যাকসিন পাবে। প্রতিজন দুই ডোজ করে এই ভ্যাকসিন পাবে। মোট জনসংখ্যার শতকরা ২০ শতাংশ হারে ধাপে ধাপে এই ভ্যাকসিন পাবে বাংলাদেশ। আগামী ২০২১ সালের মধ্যে এই ভ্যাকসিন পাওয়া যাবে বলে আশা প্রকাশ করছে স্বাস্থ্য অধিদফতর।

গ্যাভি কোভ্যাক্স সুবিধা ছাড়াও সরকার সরাসরি যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন থেকে ভ্যাকসিন পেতে যোগাযোগ করছে। একই সঙ্গে জেএসকের সেনোফি এবং ফাইজারের ভ্যাকসিন পাওয়ার জন্য চেষ্টা করা হচ্ছে।

২৫ নভেম্বর বুধবার ‘কোভিড-১৯ এবং স্বাস্থ্য বিষয়ক হালনাগাদ তথ্য অবহিতকরণ সভা’ শীর্ষক অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের মা, শিশু ও কৈশোর স্বাস্থ্য কর্মসূচির লাইন ডিরেক্টর ডা. শামসুল হক এ তথ্য জানান। এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম উপস্থিত ছিলেন।

করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই বা গ্যাভি- টিকা বিষয়ক আন্তর্জাতিক জোট) কাজ করছে। যখনই এই ভ্যাকসিন আসুক না কেন, সারা পৃথিবীর মানুষ যেন একসঙ্গে তা পায় সে বিষয়ে গত ৪ জুন গ্লোবাল ভ্যাকসিন সামিট অনুষ্ঠিত হয়। সেখানে সিদ্ধান্ত হয় ‘কো ভ্যাক্স’ ফ্যাসিলিটির মাধ্যমে পৃথিবীর সবাই যেন সমহারে ভ্যাকসিন পায়।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক আবু হেনা মোর্শেদ জামান, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাসহ অন্যান্য কর্মকর্তারা।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘নতুন বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারি মাসে দেশে টিকা আসার সম্ভাবনা রয়েছে। আর এসব টিকা মাঠপর্যায়ে প্রয়োগের জন্য ২৬ লাখ স্বাস্থ্য সহকারী ও সরকারের ইপিআই কার্যক্রম পরিচালনা করছে। তারা এটি বাস্তবায়ন করবে।’

ভারতের সিরাম ইনস্টিটিউট বাংলাদেশকে তিন কোটি ডোজ করোনা ভ্যাকসিন দেবে জানিয়ে মহাপরিচালক বলেন, ‘টিকাগুলো আনলেই হবে না, এগুলো মাঠ পর্যায়ে প্রয়োগ করতে হবে। কোল্ড চেইন মেনটেইন করে আনতে হবে। বেক্সিমকোর সঙ্গে কথা হয়েছে, তারা মাঠ পর্যায়ে পৌঁছানোর জন্য জেলায় পর্যন্ত সরবরাহ করবে।’

মহাপরিচালক আরও বলেন, ‘প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা আসবে। প্রথমে স্বাস্থ্যকর্মীদের টিকা দেয়ার প্রস্তাব করা হয়েছে?। তারপর করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি বেশি এমন ব্যক্তিদের। ৫০ বছরের বেশি বয়স্ক ও আগে থেকেই দুরারোগ্য রোগে আক্রান্তরা প্রাধান্য পাবেন। এরপর ধাপে ধাপে মিডিয়াকর্মীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে এ টিকার আওতায় আনা হবে।’

সারা পৃথিবীতেই এখন ভ্যাকসিন নিয়ে কাজ হচ্ছে জানিয়ে ডা. শামসুল হক বলেন, ‘কিন্তু ভ্যাকসিন যেটাই আসুক আমরা যেন সেটা পেতে পারি সে লক্ষ্যেই কাজ হচ্ছে। যারা আগে জাতীয় ভ্যাকসিন বিতরণ পরিকল্পনা জমা দেবে তারাই আগে ভ্যাকসিন পাবে। গ্যাভি যখন থেকে পরিকল্পনা জমা নেয়া শুরু করবে, আশা করছি আমরা প্রথম দিনই আমাদের পরিকল্পনা জমা দিতে পারবো।’

গত জুলাই মাসের শুরুর দিকে বাংলাদেশ কোভ্যাক্সে আবেদন করে উল্লেখ করে শামসুল হক বলেন, ‘গ্যাভি সেটি গ্রহণ করে গত ১৪ জুলাই। বাংলাদেশ গ্যাভির কাছ থেকে ৬৮ মিলিয়ন বা ছয় কোটি ৮০ লাখ ভ্যাকসিন পাবে (দুই ডোজ) ২০ শতাংশ জনগোষ্ঠীর জন্য। সে হিসাবে প্রথমে ৩৪ মিলিয়ন বা তিন কোটি ৪০ লাখ মানুষের জন্য প্রথম ধাপে করোনার ভ্যাকসিন পাবে বাংলাদেশ।’

তবে গ্যাভি এই ভ্যাকসিন বিনা পয়সায় দেবে না জানিয়ে তিনি বলেন, ‘এজন্য কো ফিন্যান্সিং-এ যেতে হবে সরকারকে। এটা এক দশমিক ছয় থেকে দুই ডলারের মধ্যে কিনতে পারবো। আর বাংলাদেশ এ নিয়ে কাজ করছে। তবে ভ্যাকসিন আসার আগে জরুরি হচ্ছে ন্যাশনাল ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট প্ল্যান। এটা নিয়ে কাজ হচ্ছে এবং তা একেবারেই শেষ পর্যায়ে।’

গ্যাভি ভ্যাকসিন ছাড়াও বাংলাদেশ সরকার সরাসরি ভ্যাকসিন কেনার জন্য প্রস্তুতি নিয়েছে জানিয়ে ডা. শামসুল হক বলেন, ‘সরকার ভারতের সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়েছে। এর মধ্যে বাংলাদেশ অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কিনতে পারবে চার ডলারের বিনিময়ে, উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে পরিবহন খরচ সব মিলিয়ে এর সঙ্গে পরে যোগ হবে আরও এক ডলার। সেখান থেকে বাংলাদেশ কিনতে পারবে ৩০ মিলিয়ন ডোজ। এজন্য অর্থ বিভাগ থেকে প্রায় ৭৩৫ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

তবে এই ভ্যাকসিন অবশ্যই বিশ্বস্বাস্থ্য সংস্থা ও ইউরোপিয়ান কমিশনের প্রি-কোয়ালিফায়েড হতে হবে’-মন্তব্য করে স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর আরও বলেন, ‘উৎপাদনকারী প্রতিষ্ঠান ও বাংলাদেশের ওষুধ প্রশাসন কর্তৃপক্ষের অনুমোদন থাকতে হবে। জনগণের সেফটির (নিরাপত্তা) কথা চিন্তা করে সবকিছু করা হবে যদিও চুক্তি করা হয়েছে। এ দুটি ভ্যাকসিনের সোর্স ছাড়াও সিনোভ্যাকের সঙ্গে যোগাযোগ চলছে, রাশিয়ার স্পুৎনিক এগিয়ে আসছে, তাদের সঙ্গেও আমাদের যোগাযোগ রয়েছে।’

এছাড়াও জেএসকের সেনোফি এবং ফাইজারের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে জানিয়ে ডা. শামসুল হক বলেন, ‘যদি সেরকম ‘আর্জেন্সি’ হয় তাহলে কিভাবে তাদের ভ্যাকসিন পাওয়া যেতে পারে সে নিয়েও কথা হচ্ছে। তবে কোন কোন ভ্যাকসিন আমাদের দেশের আবহাওয়ার সঙ্গে খুবই ‘কোয়েশ্চেনেবল’ এবং পৃথিবীর অনেক দেশেই এত ‘লো টেম্পারেচার’ এর ব্যবস্থা না থাকায় তারাও এ নিয়ে চিন্তিত। এসব ভ্যাকসিন বিষয়ে কাজ করতে কোভিড ভ্যাকসিন ম্যানেজমেন্ট কমিটি গঠন করেছে সরকার। এছাড়াও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অব ভ্যাকসিন ম্যানেজমেন্ট কাজ করছে। রয়েছে কোভিড-১৯ ভ্যাকসিন প্রিপায়ের্ডনেস অ্যান্ড ডেপ্লয়মেন্ট কোর কমিটি।’

কোন টিকা কতো কার্যকর

যুক্তরাষ্ট্রের ফাইজার ফার্মাসিউটিক্যালস এবং জার্মানির বায়োনটেকের উদ্ভাবিত কোভিড-১৯ টিকাকে যথেষ্ট নিরাপদ দাবি করে বলেছে, এই টিকা মানবদেহে ব্যবহারের পর যথেষ্ট অর্থাৎ ৯০ ভাগ ?সুরক্ষা দেয়ার পর্যাপ্ত প্রমাণ পাওয়া গেছে। এই দাবির ভিত্তিতে ফাইজার টিকাটি যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ প্রশাসন (এফডিএ) থেকে জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করার প্রস্তুতি নিচ্ছে।

ফাইজার ও বায়োনটেক মার্কিন যুক্তরাষ্ট্রে টিকা সরবরাহে এরই মধ্যে ১৬ হাজার কোটি টাকারও বেশি অর্থের চুক্তি স্বাক্ষর করেছে। ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, কানাডা, জাপানের সঙ্গেও চুক্তি সই হয়েছে। এই টিকার উৎপাদন শুরু হয়ে গেছে। ২০২০ সালেই প্রতিষ্ঠান দুটি পাঁচ কোটি ডোজ টিকা উৎপাদন করতে চায়। প্রতিষ্ঠান দুটি আশা করছে, এ বছরের শেষ নাগাদ ৫ কোটি ডোজ সরবরাহ করতে সক্ষম হবে তারা। ২০২১ সালের শেষ নাগাদ সরবরাহ করা যাবে প্রায় ১৩০ কোটি ডোজ।

রাশিয়ার তৈরি করোনা প্রতিষেধক স্পুটনিক-ভি ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রের অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রস্তুত করা অ্যাস্ট্র্যাজেনাক প্রতিষেধক ৭০ শতাংশ কার্যকর বলে ইতোমধ্যে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের আরেক ওষুধ কোম্পানি মডার্না গত ১৬ নভেম্বর তাদের করোনা টিকার তৃতীয় ধাপের প্রাথমিক ফল প্রকাশ করে দাবি করেছে, তাদের টিকা পরীক্ষার প্রাথমিক ফলে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।

চিনা সংস্থা সাইনোভ্যাক বায়োটেক দাবি করেছে, তাদের তৈরি কোভিড-১৯ টিকা ‘করোনাভ্যাক’ নিরাপদ এবং অ্যান্টিবডি তৈরিতে ভালো সাড়া দিয়েছে। সাইনোভ্যাক-এর এই গবেষণা প্রকাশিত হয়েছে ‘দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিস’ জার্নালে। চীন, ব্রাজিল ও তুরস্কসহ কয়েকটি দেশে প্রায় দশ লাখ মানুষকে করোনাভ্যাক টিকা দেয়া হয়েছে দাবি করে সাইনোভ্যাক বায়োটেক কর্তৃপক্ষ বলেছে, টিকা নেয়া কারোর মধ্যেই করোনা সংক্রমণের প্রমাণ পাওয়া যায়নি।

করোনা সংক্রমণ প্রতিরোধে ভ্যাকসিন উদ্ভাবনের লক্ষ্যে বিশ্বজুড়ে ১৪০টিরও বেশি গবেষণার কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ভ্যাকসিন চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ অর্থাৎ করোনা প্রতিরোধে কার্যকর প্রমাণিত হয়েছে।

চীনে গত বছরের ৩১ ডিসেম্বর প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। এরপর খুব দ্রুতসময়ের মধ্যে তা সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১৭টি দেশ ও অঞ্চলে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে।

বুধবার সন্ধ্যা পর্যন্ত বিশ্বে ছয় কোটি দুই লাখ ৪২ হাজার ৬৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এই সময়ে বিশে^ করোনায় ১৪ লাখ ১৭ হাজার ৮৯৬ জনের মৃত্যু হয়েছে। আর বাংলাদেশে ৮ মার্চ প্রথম করোনা শনাক্ত হয়। বুধবার পর্যন্ত দেশে চার লাখ ৫৪ হাজার ১৪৬ জনের করোনা শনাক্ত এবং ছয় ৪৮৭ জনের মৃত্যু হয়েছে।

গাংনীর সাবেক ওসি তার স্ত্রীর বিরুদ্ধে দুদকে মামলা

মেহেরপুরের গাংনী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হরেন্দ্রনাথ সরকার ও তার স্ত্রী কৃষ্ণা রানী অধিকারীর বিরুদ্ধে তিন কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এনে পৃথক দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

কিশোরগঞ্জে ৮৯ নমুনায় করোনা শনাক্ত ১

কিশোরগঞ্জে দু’টি পিসিআর ল্যাবে ৮৯টি নমুনা পরীক্ষায় নতুন মাত্র একজনের করোনা ধরা পড়েছে।

বদলগাছীর এসআই আরিফুল বরখাস্ত

নওগাঁর বদলগাছীতে পরকীয়ার টানে অবৈধ মেলামেশা করতে গিয়ে এলাকাবাসীর হাতে আটক হয়েছেন বদলগাছী থানার উপ-পরির্দশক (এসআই) আরিফুল ইসলাম।

মহেশপুরে মাদক জব্দ

বুধবার (২০ জানুয়ারী) ভোরে ঝিনাইদহের মহেশপুরে ৫৮ বিজিবি পৃথক পৃথক অভিযান চালিয়ে ৮১ বোতল ভারতীয় ফেনসিডিল, ২৫ বোতল মদ ও প্রায় ৫ কেজি গাঁজা জব্দ করে।

দুর্গাপুরে দিনভর বালুবাহী ট্রাকে রাস্তা কর্দমাক্ত : ব্যবসায়ীদের বিক্ষোভ

পৌরশহরের ওপর দিয়ে ভেঁজা বালু পরিবহন বন্ধ ও বিকল্প রাস্তা নির্মাণের দাবিতে শহরের দোকানপাট বন্ধ করে ব্যবসায়ীগণ বিক্ষোভ করলে ৭ দিনের মধ্যে তা বন্ধের নিষেধাজ্ঞা দেন উপজেলা প্রশাসন।

গুচ্ছগ্রামে ঘর পেলেন ভবনের মালিক, বঞ্চিত ভূমিহীন

image

ফরিদপুরে বাস উল্টে নিহত ৩

image

ঝিনাইদহে সওজ’র জায়গার অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

image

পূর্বধলায় ৫৩ গৃহহীন পরিবার পাচ্ছেন জমিসহ ঘর

পূর্বধলা উপজেলার গরিব অসহায় ৫৩টি পরিবারকে আলোকিত রঙিন দ্বিকক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর জমির মালিকানাসহ আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব শতবর্ষ উপলক্ষে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করবেন।

কক্সবাজারে প্রতিপক্ষের হামলায় মা মেয়ে নিহত

image

রোহিঙ্গাদের ব্যবস্থাপনা ও আইন-শৃঙ্খলা সম্পর্কিত কমিটির সভা অনুষ্ঠিত

image

মহেশখালীতে পৈতৃক সম্পত্তি উদ্ধারে ভূক্তভোগিদের অভিযোগ

image

কক্সবাজারে ইয়াবাসহ বিপুল মাদক ধ্বংস করল বিজিবি

image

৩৯ প্রার্থীর মধ্যে ১০ জনই স্কুলে পা রাখেননি

image

জীব বৈচিত্র রক্ষায় কুয়াকাটা সৈকত পরিস্কারের উদ্যোগ

পটুয়াখালীর কলাপাড়ার কুয়াকাটা সৈকতে সর্বত্র পড়ে থাকে ময়লা আবর্জনা ও মনুষ্য সৃষ্ট জঞ্জাল।

বাগেরহাটে সুন্দরবনের বাঘের চামড়াসহ চোরাশিকারি আটক

image

কুয়াকাটায় ধর্ষণ মামলা করে নিরাপত্তাহীন ছাত্রীর পরিবার

image

কক্সবাজারে ৫৩৫ কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস

image

খাগড়াছড়িতে সন্ত্রাসী হামলায় কলেজছাত্র নিহত

image

কালিয়াকৈরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট

image

চুয়াডাঙ্গায় তীব্র শীতে ভোগান্তিতে নিম্ন আয়ের মানুষ

image

মহামারিতে থেমে নেই অর্থনৈতিক উন্নয়নের গতি

image

টেকনাফে বিপুল পরিমাণ অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস

image

পরিবেশ সম্মত পদ্ধতিতে মাছ চাষ বিষয়ে কর্মশালা

image

শ্রীনগরে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন ৭০ পরিবার

image

আমৃত্যু অনশনে খুবি’র সেই ২ শিক্ষার্থী

image

নোয়াখালীতে নিক্সন চৌধুরীর কুশপুত্তলিকা দাহ

image

চাঁদপুরে প্রতিবন্ধীকে গণধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ৪

image

জমি নিয়ে বিরোধের জেরে প্রাণ গেলো মা-মেয়ের

image

জকিগঞ্জ পৌর নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থী বহিষ্কার

image

ঢাকা ও আশপাশে এখনও চলছে অবৈধ গ্যাস সংযোগ

image

তিন দফা সময় বাড়িয়েও নির্মাণ কাজের ২০ ভাগও শেষ হয়নি

তিন দফা সময় বৃদ্ধির পরও রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হল ও ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউট ভবন নির্মাণ কাজের ২০ ভাগও হয়নি।

প্রতিদিন ২ লাখ মানুষকে টিকা দেয়া হবে

প্রতিদিন জেলা, উপজেলা ও সিটি করপোরেশনগুলোতে দুই লাখ মানুষকে করোনার টিকা দেয়া হবে।

নওগাঁয় চালককে হত্যা করে অটোভ্যান ছিনতাই

image

পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ভোট ২৮ ফেব্রুয়ারি

পঞ্চম ধাপে দেশের ৩১টি পৌরসভায় আগামী ২৮ ফেব্রুয়ারি ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

অটো পাসের আইন করতে সংসদে বিল উত্থাপন

করোনা মহামারীর মধ্যে পরীক্ষা নেয়া সম্ভব না হওয়ায় ‘অটো পাস’ বা বিকল্প মূল্যায়নের মাধ্যমে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের জন্য আইন সংশোধনের প্রস্তাব উঠেছে সংসদে।

রূপপুরের পারমাণবিক যন্ত্রাংশ বাংলাদেশের পথে

image

চলতি বছরের প্রথমার্ধে রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছে না

মায়ানমারের পূর্ণ প্রস্তুতি না থাকায় চলতি বছরের প্রথমার্ধে রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছে না।

ঘাটারচর-কাঁচপুর পর্যন্ত চলবে সবুজ রঙের বাস

মোহাম্মদপুরের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে সবুজ রঙের বাস।

বগুড়ায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনের এক সদস্য গ্রেফতার

image

আওয়ামী লীগ প্রার্তীসহ দুই মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল

image

রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপন উদ্বোধন করলেন জেলা প্রশাসক

image

আদমদীঘিতে রোটার‌্যাক্ট ক্লাব অব ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শীতবস্ত্র বিতরণ

image

সান্তাহারে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তি নিহত

image

১৫ মামলার ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেফতার

image

মির্জাপুরে তিনদিনেও অপহৃতা স্কুল ছাত্রীকে উদ্ধার করতে পারেনি পুলিশ

image

ওসমানী হাসপাতালে ওষুধ চুরির মামলায় ৫ আসামী অধরা

image

সিলেটে মাদকসহ গ্রেফতার ২

image

গণমাধ্যমকর্মীদের সাথে সিটি মেয়রের মতবিনিময় সভা

image

অবৈধ বােমা মেশিন দিয়ে উত্তােলন হচ্ছে পাথর

image

১হাজার মুরগির মৃত্যু : দিশেহারা খামারী

image

রোহিঙ্গা ক্যাম্পে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রবেশে বাঁধা

image

পররাষ্ট্রমন্ত্রীকে বিএনএ ওসমানী মেডিকেল শাখার অভিনন্দন

image

রংপুর বিভাগে করোনায় আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে

image

শিবগঞ্জে তিন মেয়রসহ ৫৮ প্রার্থীর মনোনয়ন দাখিল

চতুর্থ ধাপের চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে ৩ মেয়র ও ৫৫ জন কাউন্সিলর প্রার্থী সকাল থেকে শুরু করে বিকাল ৫টা পর্যন্ত শিবগঞ্জ উপজেলা নির্বাচন অফিসে মনোনয়নপত্র দাখিল করেন।

রাজশাহীর ৪ বিদ্রোহীতে বিব্রত আওয়ামী লীগ

রাজশাহীর চার পৌরসভাতেই আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থীর বিরুদ্ধে চার বিদ্রোহী প্রার্থী ভোট করছেন।

জামালপুরে ইউনিয়ন পরিষদের কক্ষে ধর্ষণ, গ্রেপ্তার ১

image

সৈয়দপুরে চাল আমদানি হলেও দামে উর্ধমুখী : বিপাকে মানুষ

সরকার চালের দাম সহসনীয় করতে ভারত থেকে চাল আমদানিতে শুল্ক ছাড় দিলেও বাজারে চালের দাম কমেনি।

চিলাহাটি ফায়ার স্টেশন চালু হয়নি ২৭ মাসেও

image

গোপালগঞ্জ সড়কে ঝরল ২ প্রাণ

গোপালগঞ্জে মাছবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে রিক্সার ওপর পড়ে রিক্সা যাত্রীসহ ২ জন নিহত হয়েছেন।

ফেনীতে বিভিন্ন দাবিতে বিক্ষোভ পলিটেকনিক শিক্ষার্থীদের

ফেনীতে ৪ দফা দাবিতে মানববন্ধন, বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে সরকারি-বেসরকারি পলিটেকনিক শিক্ষার্থীরা।

মাধবদীতে শীত উপেক্ষা করে চলছে প্রচার

মাধবদী পৌর নির্বাচনে বইছে ভোটের হাওয়া।আগামী ১৪ ফেব্রুয়ারি ইভিএমের মাধমে অনুষ্ঠিত হতে যাচ্ছে মাধবদী পৌরসভা নির্ব্বাচন।

দৌলতপুরে অবৈধভাবে সড়ক খনন :দুর্ভোগ

কুষ্টিয়ার দৌলতপুরে অবৈধভাবে এক্সট্রামিটার দিয়ে জনবহুল সড়ক খনন করেছে স্থানীয় প্রভাবশালী একটি চক্র।

ইটভাটায় কাঠ পোড়ানোর দায়ে জরিমানা ১১ লাখ

কুষ্টিয়ার দৌলতপুরে অবৈধ ৩ ইটভাটা মালিককে ১১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

নবাবগঞ্জে নয়নশ্রী ইউপির পূর্বের সীমানায় নির্বাচন দাবিতে মানববন্ধন

ঢাকার নবাবগঞ্জ উপজেলার নয়নশ্রী ইউপির পূর্বের সীমানায় নির্বাচন দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন এলাকাবাসী।

ব্যর্থ হচ্ছে খাদ্যগুদামে ধান সংগ্রহ অভিযান

বটিয়াঘাটা উপজেলার খাদ্যগুদামে মঙ্গলবার পর্যন্ত এক গ্রাম ধানও সংগ্রহ হয়নি।

উলিপুরে ভিজিল্যান্স টিমের সভা

আগামী ৩০ জানুয়ারী কুড়িগ্রামের উলিপুর পৌরসভার সাধারণ নির্বাচন।

মধুখালীতে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব

image

কালীগঞ্জে মসলা ব্যবসায়ীর জরিমানা

ঝিনাইদহের কালীগঞ্জে হলুদের গুঁড়ার সাথে চাউলের গুঁড়া ও রাসায়নিক রঙ মিশিয়ে বাজারজাত করার অভিযোগে সাইফুল ইসলাম নামের

আদমদীঘিতে রোটার‌্যাক্ট ক্লাব অব ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শীতবস্ত্র বিতরণ

image

সান্তাহারে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তি নিহত

image

১৫ মামলার ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেফতার

image

মির্জাপুরে তিনদিনেও অপহৃতা স্কুল ছাত্রীকে উদ্ধার করতে পারেনি পুলিশ

image

ওসমানী হাসপাতালে ওষুধ চুরির মামলায় ৫ আসামী অধরা

image

সিলেটে মাদকসহ গ্রেফতার ২

image

গণমাধ্যমকর্মীদের সাথে সিটি মেয়রের মতবিনিময় সভা

image

অবৈধ বােমা মেশিন দিয়ে উত্তােলন হচ্ছে পাথর

image

১হাজার মুরগির মৃত্যু : দিশেহারা খামারী

image

রোহিঙ্গা ক্যাম্পে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রবেশে বাঁধা

image

পররাষ্ট্রমন্ত্রীকে বিএনএ ওসমানী মেডিকেল শাখার অভিনন্দন

image

রংপুর বিভাগে করোনায় আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে

image

শিবগঞ্জে তিন মেয়রসহ ৫৮ প্রার্থীর মনোনয়ন দাখিল

চতুর্থ ধাপের চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে ৩ মেয়র ও ৫৫ জন কাউন্সিলর প্রার্থী সকাল থেকে শুরু করে বিকাল ৫টা পর্যন্ত শিবগঞ্জ উপজেলা নির্বাচন অফিসে মনোনয়নপত্র দাখিল করেন।

রাজশাহীর ৪ বিদ্রোহীতে বিব্রত আওয়ামী লীগ

রাজশাহীর চার পৌরসভাতেই আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থীর বিরুদ্ধে চার বিদ্রোহী প্রার্থী ভোট করছেন।

জামালপুরে ইউনিয়ন পরিষদের কক্ষে ধর্ষণ, গ্রেপ্তার ১

image

সৈয়দপুরে চাল আমদানি হলেও দামে উর্ধমুখী : বিপাকে মানুষ

সরকার চালের দাম সহসনীয় করতে ভারত থেকে চাল আমদানিতে শুল্ক ছাড় দিলেও বাজারে চালের দাম কমেনি।

চিলাহাটি ফায়ার স্টেশন চালু হয়নি ২৭ মাসেও

image

গোপালগঞ্জ সড়কে ঝরল ২ প্রাণ

গোপালগঞ্জে মাছবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে রিক্সার ওপর পড়ে রিক্সা যাত্রীসহ ২ জন নিহত হয়েছেন।

ফেনীতে বিভিন্ন দাবিতে বিক্ষোভ পলিটেকনিক শিক্ষার্থীদের

ফেনীতে ৪ দফা দাবিতে মানববন্ধন, বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে সরকারি-বেসরকারি পলিটেকনিক শিক্ষার্থীরা।

মাধবদীতে শীত উপেক্ষা করে চলছে প্রচার

মাধবদী পৌর নির্বাচনে বইছে ভোটের হাওয়া।আগামী ১৪ ফেব্রুয়ারি ইভিএমের মাধমে অনুষ্ঠিত হতে যাচ্ছে মাধবদী পৌরসভা নির্ব্বাচন।

চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত, আহত ৩

image

ব্রাজিলে করোনায় প্রবাসী বাংলাদেশির মৃত্যু

image

রাজিবপুরে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির কারণে কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার

টুঙ্গিপাড়ায় অসময়ে ভাঙছে খালের দুই পাড় : আতঙ্কে ৩০ পরিবার

image

গজারিয়ায় ইউপি চেয়ারম্যান পদপ্রার্থীর সংবাদ সম্মেলন

image

সিলেটে চিকিৎসাসেবা নিয়ে দরিদ্র জনগোষ্ঠীর পাশে সেনাবাহিনী

image

থানা পুলিশের উদ্যোগে গ্রাম পুলিশের মাঝে কম্বল বিতরণ

image

নারায়ণগঞ্জে ফার্মেসিসহ ৫ প্রতিষ্ঠানে জরিমানা

নারায়ণগঞ্জে খাবার হোটেল, ফার্মেসি ও কয়েল কারখানায় অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সোমবার (১৮ জানুয়ারি)

মাদারীপুরে মতিন মোল্লা ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

image

পূর্বধলায় মায়ের সঙ্গে অভিমান করে কিশোরীর আত্মহত্যা

নেত্রকোনার পূর্বধলায় মায়ের সঙ্গে অভিমান করে রূপালী (১৬) নামের এক কিশোরী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। সোমবার (১৮ জানুয়ারি) সকাল ৭টার দিকে উপজেলার জারিয়া ইউনিয়নের বাড়হা পশ্চিমপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। রূপালী ওই গ্রামের মো. দুলাল মিয়ার মেয়ে।

মতলবে আইসিডিডিআরবি হাসপাতালে বেড়েছে ডায়রিয়া রোগী

image

কিশোরগঞ্জে বঙ্গবন্ধু ডিজিটাল মেরাথন প্রতিযোগিতা উদ্বোধন

image

প্রবাহমান খালকে ফসলি জমি দেখিয়ে বন্দোবস্ত

image

টুঙ্গিপাড়ায় অসময়ে ভাঙছে খালের দু’পাড়

image

১২০ কোটি টাকার চোরাচালান পণ্যসহ ৩০৪ আটক

image

কিছু ভ্যাক্সিন ভারত উপহার দেবে: স্বাস্থ্যমন্ত্রী

image

শ্রীমঙ্গলে রবি মৌসুমে সমলয়ে চাষাবাদের উদ্বোধন

image

মন্ত্রী ও পুলিশ কর্মকর্তা পরিচয়ে চাঁদা তুলতেন তিনি

image

ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত ১

image

২০ কেজির বাঘাইড়, দাম ২২ হাজার টাকা

image