১৮ কোটি টাকা মূল্যের জাল স্ট্যাম্পসহ গ্রেফতার ৪

রাজধানীর পল্টন ও আশুলিয়ায় জাল স্ট্যাম্প, ডাক টিকিট, কোর্ট ফি কারখানায় অভিযান চালিয়ে চারজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) রমনা বিভাগ। তারা হলো আশরাফুজ্জামান ওরফে আকাশ, মোরসালিন সরদার সোহেল, রনি শেখ ও আবদুল আজিজ। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাতে অভিযানে জাল স্ট্যাম্প প্রস্তুতের জন্য ব্যবহৃত একটি কম্পিউটার, একটি প্রিন্টার, তিনটি সেলাই মেশিন উদ্ধার করা হয়। এছাড়া ১৮ কোটি টাকা মূল্যের জাল স্ট্যাম্প, ডাক টিকিট ও কোর্ট ফি জব্দ করা হয়।

শনিবার (২১ নভেম্বর) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার (ডিবি) একেএম হাফিজ আক্তার জানান, গ্রেফতার ব্যক্তিরা দীর্ঘদিন ধরে জাল স্ট্যাম্প তৈরি করে ঢাকা শহরসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে আসছে। পলাতক অভিযুক্ত মনির মোল্লা ও সাকিবসহ অজ্ঞাতনামা কয়েকজনের সহায়তা নিয়ে তারা এই কাজ করে আসছে। প্রতি পাতা জাল স্ট্যাম্প তৈরিতে ১৫-১৬ টাকা খরচ হয় এবং ২৫-৩০ টাকায় তারা ঢাকা শহরসহ দেশের বিভিন্ন এলাকায় দিয়ে থাকে বলে স্বীকার করেছে।

সাধারণ স্ট্যাম্পগুলোর মধ্যে তারা জাল স্ট্যাম্পগুলো ঢুকিয়ে বিক্রি করতো। এতে করে সরকার বড় অঙ্কের রাজস্ব হারাতো। তারা দীর্ঘদিন ধরে জাল স্ট্যাম্প কিছু অসৎ ভেন্ডরদের মাধ্যমে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে সরবরাহ করে আসছে। এ সব প্রতিষ্ঠানের কারা কারা এর সঙ্গে জড়িত আছে তা আমাদের তদন্তে বের হয়ে আসবে এবং তাদেরও দ্রুত আইনের আওতায় আনা হবে। গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে পল্টন মডেল থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে।