আজিজ মোহাম্মদ ভাইয়ের ব্যাংক হিসাব জব্দ

image

বিতর্কিত ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইয়ের বাংলাদেশে থাকা সব ব্যাংক হিসাব জব্দ করেছে কেন্দ্রীয় ব্যাংক। একইসঙ্গে তার স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবও জব্দ করা হয়েছে। অলিম্পিক ইন্ডাস্ট্রিজের মালিক আজিজ মোহাম্মদ ভাই এমবি ফার্মাসিউটিক্যালসেরও চেয়ারম্যান। তার স্ত্রী নওরীন আজিজ ওই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক। চলচ্চিত্র প্রযোজনাও করতেন তিনি।

বিদেশে থাকা আজিজের ঢাকার গুলশানের বাড়িতে অভিযান চালিয়ে সম্প্রতি মদ ও ক্যাসিনোর সরঞ্জাম উদ্ধারের পরদিন ২৮ অক্টোবর সোমবার তার ব্যাংক হিসাব জব্দের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিআইএফইউ) থেকে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো চিঠিতে আজিজ মোহাম্মদ ভাই এবং তার স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে ৩০ দিনের জন্য ব্যাংক হিসাব জব্দ করতে বলা হয়েছে। অর্থাৎ এই ৩০ দিন এ সব ব্যাংক হিসাবে কোন টাকা তোলা কিংবা স্থানান্তর করা যাবে না।

এদিকে শেয়ার কেলেঙ্কারির এক মামলায় গত বছর আজিজ মোহাম্মদ ভাইকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করেছিল পুঁজিবাজার বিষয়ক ট্রাইব্যুনাল। তার আগ থেকেই তিনি বিদেশে অবস্থান করছেন। তার স্ত্রী নওরীন মাঝে-মধ্যে দেশে আসেন।