আমরা একটা খাদ্য নিরাপত্তা বলয় গড়ে তুলতে চাই : কৃষি সচিব

কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম বলেন, কৃষি উৎপাদনের পাশাপাশি আমরা এমন একটা খাদ্য নিরাপত্তা বলায় গড়ে তুলতে চাই যাতে আমরা বহির্বিশ্বে অবদান রাখতে পারি। সেজন্য আমাদের কৃষি ইনস্টিটিউশনগুলোর কর্মদক্ষতা বাড়িয়ে কৃষিতে বিপ্লব ঘটাতে হবে। আমরা দক্ষতার সঙ্গে কাজ করলে অবশ্যই পরিবর্তন আসবে। বুধবার (২৮ অক্টোবর) নবযোগদানকৃত কৃষি সচিব মো. মেসবাহুল ইসলামের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)-তে আগমন উপলক্ষে সংস্থার সদর দফতরস্থ সেমিনার কক্ষে আয়োজিত সংবর্ধনা ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএডিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সার ব্যবস্থাপনা ও উপকরণ) মো. মাহবুবুল ইসলাম। সভায় সংস্থার সদস্য পরিচালক (সার ব্যবস্থাপনা) ড. একেএম মুনিরুল হক, সদস্য পরিচালক (ক্ষুদ্রসেচ) মো. আরিফ, সদস্য পরিচালক (অর্থ) মো. আমিরুল ইসলাম এবং সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মো. নূরনবী সরদার উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় বিএডিসি’র পক্ষে স্বাগত বক্তব্য প্রদান করেন সংস্থার সচিব মো. আনোয়ার ইমাম। বিএডিসি’র কমকর্তাদের পক্ষে বক্তব্য রাখেন বিএডিসি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রিপন কুমার মন্ডল এবং কর্মচারীদের পক্ষে বক্তব্য রাখেন বিএডিসি সিবিএ এর সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম।

বিএডিসি’র চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম বিএডিসি’র কার্যক্রম, ভবিষ্যৎ ভাবনা ও করণীয় শিরোনামে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। অনুষ্ঠানে কৃষি সচিব মো. মেসবাহুল ইসলামকে বিএডিসি’র পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন সংস্থার চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম। সম্মানিত কৃষি সচিব বিএডিসিতে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন এবং কৃষি ভবনের ছাদে বিএডিসি এভাকাডো-১ জাতের চারা কলম রোপণ করেন। কৃষি সচিব বিএডিসি’র গ্রন্থাগারে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন ও পরিদর্শন বহিতে স্বাক্ষর করেন। স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে বিএডিসি’র ঊর্ধ্বতন কর্মকর্তা, সিবিএ নেতা ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। সম্মানিত কৃষি সচিব তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথেই এ দেশের কৃষি প্রসারিত হয়েছে। প্রধানমন্ত্রীর পরিকল্পনা বাস্তবায়নের ফলে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। একসময় বিএডিসি ছাড়া কৃষির কথা চিন্তাই করা যেত না। অনেক চড়াই উৎরাই পেরিয়ে বিএডিসি সমহিমায় আসীন হয়েছে। বিএডিসি’র বীজ কৃষকের কাছে আরও সহজলভ্য করতে হবে। আলু বীজ, পিয়াজ বীজ উৎপাদন করে বিদেশি নির্ভরতা কমাতে হবে।

হাউস বিল্ডিং’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান

image

ডিএসই থেকে রাজস্ব বেড়েছে ৩২ কোটি টাকা

করোনার মধ্যেও গত ৫ মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকে দুই ডেপুটি গর্ভনর নিয়োগ

বাংলাদেশ ব্যাংকে নতুন দু’জন ডেপুটি গভর্নর নিয়োগ দেয়া হয়েছে। ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) একেএম সাজেদুর রহমান খান।

শীর্ষ গ্রাহকরা খেলাপি হলে মূলধন সংকটে পরবে অধিকাংশ ব্যাংক

image

ব্যাংকে ফের সাইবার হামলার আশঙ্কা

ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথসহ দেশের বিভিন্ন ইলেকট্রনিক বুথে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ সাইবার অ্যাটাক করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হাই-টেক পার্কের সঙ্গে আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের সমঝোতা

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ওয়ানস্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে নতুন নতুন সেবা যুক্ত করার লক্ষ্য নিয়ে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের সঙ্গে সমঝোতা করেছে।

শিল্প খাতের গবেষণা কার্যক্রম পরিচালনায় একযোগে কাজ করার অঙ্গীকার

শিল্প খাতের গবেষণা কার্যক্রম পরিচালনায় একযোগে কাজ করার অঙ্গিকার করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।

সার কারখানা নির্মাণ প্রক্রিয়া দ্রুত এগিয়ে নিতে শিল্পমন্ত্রীর নির্দেশ

image

ব্যাংকে সাইবার হামলার শঙ্কায় ফের সতর্কতা জারি

image