আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পুনর্গঠনের সময় বাড়লো

image

আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পুনর্গঠনের সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ঋণ পুনর্গঠনে আগের চেয়ে দ্বিগুণ সময় বেশি পাবেন আর্থিক প্রতিষ্ঠানের খেলাপিরা। রবিবার (৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, বিদ্যমান কোভিড-১৯ বাস্তবতায় আর্থিক প্রতিষ্ঠানগুলো যাতে গ্রাহকের আর্থিক সঙ্গতি বিশ্লেষণ করে স্বীয় বিবেচনায় পুনর্গঠনের সিদ্ধান্তে উপনীত হতে পারে, সে লক্ষ্যে ঋণ/লিজ সুবিধার মেয়াদ বৃদ্ধির সময়সীমা অবশিষ্ট মেয়াদের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত হতে পারবে। পূর্বে এই সময় সীমা ছিল ২৫ শতাংশ।

চলমান সংকট বিবেচনায় ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসি) দাবির পরিপ্রেক্ষিতে এ মেয়াদ বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে গত ৩০ জুন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠকে ঋণ পুনর্গঠনের সময় বাড়ানোর প্রস্তাব দেয় বিএলএফসি। তখন কেন্দ্রীয় ব্যাংক ৫০ শতাংশ সময় বাড়ানো সুযোগ দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছিল। ওই আশ্বাসের পরিপ্রেক্ষিতে রবিবার সময় বাড়িয়ে সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

হাইটেক শিল্পে বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ হাইটেক পার্ক

দেশের হাইটেক শিল্পে বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। এ লক্ষ্যে কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে হাইটেক পার্কগুলোতে

দায়িত্ব নিলেন প্রো-অ্যাকটিভ মেডিকেলের নতুন পরিচালক

image

এপ্রিল থেকে জুনে রপ্তানি মাত্র ৩০৫ কোটি ডলারের

image

গত সপ্তাহে ব্লকে ১৩৬ কোটি টাকার লেনদেন

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৭৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ১৩৬ কোটি টাকার

রিকন্ডিশনড গাড়ি আমদানি বন্ধের পরিকল্পনায় উদ্বেগ বারভিডার

image

চলতি সপ্তাহে ৮ কোম্পানির বার্ষিক সভা

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) চলতি সপ্তাহে অনুষ্ঠিত হবে।

খুঢরায় বেশি দামেই বিক্রি হচ্ছে পেয়াজ

image

অর্থনীতি সম্পর্কে এডিবির মূল্যায়ন নিয়ে অর্থনীতিবিদদের প্রশ্ন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারাবিশ্বের অর্থনীতি বিপর্যস্ত। বড় অর্থনীতির অনেক দেশের প্রধান সূচকও নেতিবাচক অবস্থায় রয়েছে। তবে

করোনা টেস্টের ফি দেয়া যাচ্ছে ‘নগদ’-এ

করোনাভাইরাসকে (কোভিড-১৯) নিয়ন্ত্রণে রাখতে কাগুজে টাকার ব্যবহার না করে কেবল মোবাইল ওয়ালেটের মাধ্যমে টেস্ট ফি প্রদান