এডিবির দুই পুরস্কার পেল প্রাইম ব্যাংক

image

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ‘জেন্ডার চ্যাম্পিয়ান ইন এশিয়া ২০২০’ পুরস্কার অর্জন করেছে প্রাইম ব্যাংক। একইসঙ্গে প্রাইম ব্যাংককে ‘বেস্ট গ্রিন ডিল’ পুরস্কারেও ভূষিত করেছে এডিবি।

গতকাল (বুধবার) সিঙ্গাপুরে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এডিবি টিএসসিএফপি অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। প্রাইম ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা এ অনুষ্ঠানে যোগ দেন।

এডিবি’র ট্রেড অ্যান্ড সাপ্লাই চেইন ফাইন্যান্স প্রোগ্রাম (টিএসসিএফপি) পুরষ্কার এশিয়ার ব্যাংকিং ও ফাইন্যান্সিয়াল খাতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার। জেন্ডার সমতা ও টেকসই অর্থায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অনন্য ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে এডিবি প্রতিবছর এ পুরস্কার প্রদান করে। এডিবি’র ৬৭ সদস্য দেশের প্রতিযোগী প্রতিষ্ঠানের সাঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে এ পুরস্কার অর্জন করেছে প্রাইম ব্যাংক।

ব্যাংকিং খাতে নারী কর্মকর্তাদের আরও বেশি অংশগ্রহণ নিশ্চিত করার স্বীকৃতি প্রদান করে ‘জেন্ডার চ্যাম্পিয়ান’ পুরস্কারটি দেয় এডিবি। যেসব কারণে এডিবি প্রাইম ব্যাংককে এ পুরস্কারের জন্য নির্বাচিত করেছে সেগুলো হলো: নারী কর্মকর্তাদের অনুপাত ইন্ডাস্ট্রির অন্য প্রতিষ্ঠানের চেয়ে বেশি, এন্ট্রি লেভেল ও উর্ধ্বতন পদে নারীদের সম প্রতিনিধিত্ব, প্রতিভাময় কর্মকর্তা নিয়োগের জন্য কার্যকর এমটিও রিক্রোটমেন্ট প্রোগ্রাম, নারী কেন্দ্রিক উদ্যোগ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার ও প্রসার, অনুকূল কর্মপরিবেশের জন্য যথাযথ নীতিমালা প্রণয়ন, উইমেন ফোরামের মাধ্যমে নারীদের সহায়তা ও পরামর্শ গ্রহণের সুযোগ এবং দেশের সর্বস্তরের নারীদের অর্থনীতির মুলধারার অন্তর্ভুক্ত করার জন্য ব্যতিক্রমী নারী উদ্যোগ নীরা চালু করা।

সম্প্রতি প্রাইম ব্যাংক নারীর আর্থিক স্বাধীনতা, সামাজিক অগ্রগতি ও সুস্থতা অর্জনে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়ে নারী-কেন্দ্রিক অনন্য উদ্যোগে ‘নীরা’ চালু করেছে। এই ব্যতিক্রমী নারী উদ্যোগ প্রাইম ব্যাংককে এডিবি জেন্ডার চ্যাম্পিয়ন পুরস্কার অর্জনের পথ সুগম করেছে। নীরা’র প্রধান লক্ষ্য হচ্ছে সমাজের যেসব নারী এখনও ব্যাংকিং সুবিধার বাইরে আছেন তাদেরকে ব্যাংকিংয়ের আওতায় নিয়ে আসা। বয়স, পেশা, আয়, সামাজিক অবস্থান, শহর বা গ্রামের নির্বিশেষে সর্বস্তরের বিশেষ করে পিছিয়ে পড়া নারীদের অর্থনীতির মূলস্রোতে সংশ্লিষ্ট করতে কাজ করবে নীরা।

কার্যকর গ্রিন ফাইন্যান্সিংয়ের সাহায্যে পরিবেশের উপর বিরূপ প্রভাব হ্রাস করা বিশেষ করে কর্পোরেট ক্লায়েন্টদের কারখানায় অ্যাফ্লোয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের স্বীকৃতিস্বরূপ ‘বেস্ট গ্রিন ডিল’ পুরস্কার প্রদান করা হয়েছে। ব্যাংকের একজন করপোরেট গ্রাহকের কারখানার ইটিপি’র সাহায্যে পরিবেশ অধিদপ্তরের বিধিমালা অনুযায়ী ডাইংয়ের ২ দশকিম ৬৫ লাখ কিউবিক মিটার বর্জ্য পরিশোধনের মাধ্যমে পানি পরিবেশে ছেড়ে দেয়া হয়।

এ পুরষ্কার অর্জন সম্পর্কে প্রাইম ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, “জেন্ডার বৈচিত্র্যতা ব্যাংকের করপোরেট সংস্কৃতির সাথে অঙ্গাঙ্গী ভাবে মিশে আছে। আমরা নারীদের প্রতিনিধিত্ব বাড়াতে চাই, কর্মক্ষেত্রে জেন্ডারের সমতা ও বৈচিত্র্যতা নিশ্চিত করতে চাই। আমাদের ব্যাংকে বিপুল সংখ্যক নারী কর্মকর্তা হল আমাদের বৈচিত্র্যেময় কর্মস্থল নিশ্চিত করার প্রচেষ্টার প্রতিচ্ছবি। নারীদের জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করার জন্য আমরা নীতিমালা তৈরি করেছি। তাদেঁর দিচ্ছি যথাযথ প্রশিক্ষণ। এর ফলে নারীদের কর্মদক্ষতা বৃদ্ধি পাচ্ছে এবং তাঁরা আত্মবিশ্বাস নিয়ে কর্মক্ষেত্রে সামনে এগিয়ে যেতে পারছে। এর ফলে সামাজিক প্রতিবন্ধকতা, প্রচলিত দৃষ্টিভঙ্গি ও কুসংস্কার তাদেঁর আটকে রাখতে পারেনি। এডিবি’র এই পুরষ্কার আমাদেরকে জেন্ডার সমতা ও টেকসই অর্থায়নের ক্ষেত্রে আরও নতুন নতুন মাইলফলক অর্জনে অনুপ্রেরণা যোগাবে।’’

হাউস বিল্ডিং’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান

image

ডিএসই থেকে রাজস্ব বেড়েছে ৩২ কোটি টাকা

করোনার মধ্যেও গত ৫ মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকে দুই ডেপুটি গর্ভনর নিয়োগ

বাংলাদেশ ব্যাংকে নতুন দু’জন ডেপুটি গভর্নর নিয়োগ দেয়া হয়েছে। ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) একেএম সাজেদুর রহমান খান।

শীর্ষ গ্রাহকরা খেলাপি হলে মূলধন সংকটে পরবে অধিকাংশ ব্যাংক

image

ব্যাংকে ফের সাইবার হামলার আশঙ্কা

ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথসহ দেশের বিভিন্ন ইলেকট্রনিক বুথে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ সাইবার অ্যাটাক করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হাই-টেক পার্কের সঙ্গে আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের সমঝোতা

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ওয়ানস্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে নতুন নতুন সেবা যুক্ত করার লক্ষ্য নিয়ে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের সঙ্গে সমঝোতা করেছে।

শিল্প খাতের গবেষণা কার্যক্রম পরিচালনায় একযোগে কাজ করার অঙ্গীকার

শিল্প খাতের গবেষণা কার্যক্রম পরিচালনায় একযোগে কাজ করার অঙ্গিকার করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।

সার কারখানা নির্মাণ প্রক্রিয়া দ্রুত এগিয়ে নিতে শিল্পমন্ত্রীর নির্দেশ

image

ব্যাংকে সাইবার হামলার শঙ্কায় ফের সতর্কতা জারি

image