কর ফাঁকি রোধে অ্যাপ তৈরি করবে এনবিআর

image

রাজস্ব ও কর ফাঁকি রোধে সফটওয়্যার এবং মোবাইল অ্যাপ তৈরির উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সফটওয়্যারের মাধ্যমে আয়কর বিভাগের ৬৪৯টি কর অঞ্চলকে মোবাইল অ্যাপের সঙ্গে যুক্ত করা হবে। এই অ্যাপ ব্যবহার করে যে কেউ অথবা যেকোন ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং সেবাপ্রদানে নিয়োজিত ব্যক্তির কর পরিশোধ সনদ বৈধ কিংবা মেয়াদোত্তীর্ণ কিনা তা যাচাই করতে পারবেন মুহূর্তেই। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী ব্যবসায়ী প্রতিষ্ঠান বা সেবাপ্রদানে নিয়োজিত ব্যক্তির কর শনাক্তকরণ নম্বরের (টিআইএন) সনদ নিজ দফতরে ঝুলিয়ে রাখা বাধ্যতামূলক। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে তা করা হয় না। ফলে টিআইএন সনদ সবার আছে কিনা সেটা নিয়েও ধোঁয়াশা রয়েছে। সে জন্য এই বিধান পরিবর্তন করে কর পরিশোধ সনদ ঝুলিয়ে রাখার নিয়ম চালুরও চিন্তা করছে এনবিআর। মোবাইল অ্যাপের মাধ্যমে কোন ক্রেতা ব্যবসায়ী কর দিয়েছেন কিনা সেটা যাচাই করতে পারবেন। তখন ব্যবসায়ীরাও কর পরিশোধে সচেষ্ট হবেন। ফলে রাজস্ব আহরণ বাড়বে এবং কর ফাঁকি রোধ সম্ভব হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

কোন ব্যবসায় প্রতিষ্ঠান বা বাণিজ্যিক ভিত্তিতে নিয়োজিত চিকিৎসক, প্রকৌশলী, আইনজীবীসহ অন্যান্য পেশায় যারা আছেন তারা নিয়মিত কর পরিশোধ না করলে কর সনদ এমনিতেই বাতিল হয়ে যায়। অকার্যকর সনদ মানেই তিনি কর পরিশোধ করেননি। তাই এর চেয়ে বাড়তি তথ্য অ্যাপে দেয়ার প্রয়োজন নেই বলে মনে করছে সংস্থাটি। তবে বর্তমানে যে অ্যাপ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে তাতে শুধু কর পরিশোধ সনদ যাচাইয়ের সুযোগ থাকবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।