ডিসিসিআই’র ‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’

image

‘ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার’ শীর্ষক ২ দিনের মেলার আয়োজন করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। ডিসিসিআই’র মেটাবিল্ড প্রকল্পের কার্যক্রমের আওতায় এ মেলা অনুষ্ঠিত হবে। ২৬ জুন বুধবার ও ২৭ জুন বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনের ৫ম তলায় এ মেলা অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। ডিসিসিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মেলায় প্রায় ৭০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবেন এবং নিজেদের উদ্ভাবিত পণ্য, প্রযুক্তি এবং ব্যবহারের কার্যপদ্ধতি প্রদর্শন করবেন। এ ছাড়াও মেলায় ৩টি ব্যাংক যোগদান করবে। ব্যাংকসমূহ “গ্রীন ব্যাংকিং” খাতে ঋণ প্রাপ্তির প্রক্রিয়া ও সম্ভাবনা বিষয়ে তথ্য উপস্থাপন করবে, যার মাধ্যমে অংশগ্রহণকারী উদ্যোক্তা এবং দর্শনার্থীবৃন্দ এ বিষয়ে অবগত হতে পারবেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)-এর চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন প্রধান অতিথি থাকবেন। অনুষ্ঠানে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)-এর সদস্য সিদ্দিক জোবায়ের বিশেষ অতিথি; ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী, সহ-সভাপতি ইমরান আহমেদ, পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ এবং বাংলাদেশস্থ ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসের প্রতিনিধিবৃন্দ উদ্বোধনী উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে দক্ষিণ এশিয়া অঞ্চলে বাংলাদেশ, ভারত এবং শ্রীলংকায় পরিচালিত মেটাবিল্ড (রিসোর্স এফিসিয়েন্ট সাপ্লাই চেইন ফর মেটাল প্রডাক্টস ইন বিল্ডিংস সেক্টর ইন সাউথ এশিয়া) প্রকল্পটি সঞ্চালনা এবং বাস্তবায়নের দায়িত্বে রয়েছে দ্য এনার্জি অ্যান্ড রিসোর্স ইন্সটিটিউট (টেরি), ইন্ডিয়া। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এ প্রকল্পের বাংলাদেশে বাস্তবায়নকারী প্রতিষ্ঠান এবং আঞ্চলিক সহযোগী হিসাবে কাজ করছে।

মেটাবিল্ড প্রকল্পের মূল লক্ষ্য-নির্মাণ খাতের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) ইস্পাত উৎপাদনে টেকসই প্রযুক্তির ব্যবহার ও প্রযুক্তি বিনিময় এবং টেকসই জ্বালানী ব্যবহার বিষয়ে ধারণা প্রদান।

ডুয়িং বিজনেস রেংকিংয়ে বাংলাদেশের অবস্থান নিশ্চিত করার জন্য বিডাকে উদ্যোগ নেয়ার আহ্বান

image

শিগগিরই পুঁজিবাজারে আসছে সরকারি ব্যবসা প্রতিষ্ঠান

image

গার্ডিয়ান লাইফের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকীউদযাপন

image

শিক্ষার্থীরাই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: আইনমন্ত্রী

image

ক্যাসিনো সামগ্রী আমদানি বন্ধ করা হয়েছে : এনবিআর চেয়ারম্যান

image

চামড়া সংরক্ষণের গোডাউন স্থাপন করা হবে প্রতিটি জেলায় : শিল্পমন্ত্রী

image

ব্যবসা পরিচালনার সূচকে উন্নয়নে সকলের সম্মিলিত প্রচেষ্টা দরকার

image

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের পুরস্কার পেলেন শায়ান এফ রহমান

image

বিদ্যুৎ কেন্দ্রের কয়লা প্রথম জাহাজ পায়রা বন্দরে

image