download

পতনে শুরু সপ্তাহের শেয়ারবাজার

image

গেল সপ্তাহের শেষ কার্যদিবসের মতো রোববারও (২৫ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন সূচকের সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। রোববার (২৫ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২২.০২ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯২.০১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৭০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৯.৫২ ও সিডিএসইসি ৪.৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১০৯.৪৬ পয়েন্ট, ১৬৮২.৯১ পয়েন্টে ও ৯৮২.৩৯ পয়েন্টে। ডিএসইতে রোববার (২৫ অক্টোবর) টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৮৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৪৩ কোটি ৭ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৯ কোটি ৩ লাখ টাকার।

এছাড়া ডিএসইতে রোববার (২৫ অক্টোবর) ৩৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১১টির বা ৩১.০৯ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৮৬টির বা ৫২.১০ শতাংশের এবং ৬০টি বা ১৬.৮০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৭.৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৯৪২.৩৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর। এছাড়া এদিন সিএসইতে ২৪ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিকে রোববার (২৫ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ২১টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির প্রায় ৩১ কেটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ১ কোটি ৮ লাখ ২৪ হাজার ৯৯১টি শেয়ার ৪৭ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৩০ কোটি ৯১ লাখ ৫৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সর্বোচ্চ ১১ কোটি ৯৪ লাখ ৭০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে বারাকা পাওয়ারের। দ্বিতীয় সর্বোচ্চ ১০ কোটি ২ লাখ ৩২ হাজার টাকার শাহজালাল ইসলামী ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৩ কোটি ১০ লাখ ২২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এসকে ট্রিমসের।

এছাড়া এসএস স্টিলের ২৯ লাখ ৩৫ হাজার টাকার, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের ৫ লাখ ২৬ হাজার টাকার, রিলায়েন্স ওয়ান মিউচ্যুয়াল ফান্ডের ৫ লাখ ১০ হাজার টাকার, নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্সের ৮ লাখ ৩৮ হাজার টাকার, মুন্নু সিরামিকের ২১ লাখ ১৬ হাজার টাকার, মালেক স্পিনিংয়ের ৭৫ লাখ ৫০ হাজার টাকার, কোহিনুর কেমিক্যালের ৫ লাখ ১৮ হাজার টাকার, ইনটেকের ৩৮ লাখ ৪৮ হাজার টাকার, গ্লোবাল ইন্স্যুরেন্সের ১৫ লাখ ৬০ হাজার টাকার, জেনেক্সের ১২ লাখ ৮ হাজার টাকার, ফারইস্ট নিটিংয়ের ১৫ লাখ ৬৮ হাজার টাকার, ডিবিএইচের ৩৪ লাখ ৮৭ হাজার টাকার, বেক্সিমকো ফার্মার ১ কোটি ১৬ লাখ টাকার, ব্র্যাক ব্যাংকের ১৮ লাখ ৯৩ হাজার টাকার, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের ৩৫ লাখ টাকার, এশিয়া ইন্স্যুরেন্সের ১ কোটি ৭ লাখ ৫৫ হাজার টাকার, আনোয়ার গ্যালভানাইজিংয়ের ৬ লাখ ৫০ হাজার টাকার এবং একমি ল্যাবরেটরিজের ৩৩ লাখ ৬৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

রবির আইপিওতে ১০ গুণ পরিমাণ টাকার আবেদন

image

উভয় শেয়ারবাজারে সূচকের উত্থান বেড়েছে লেনদেন ও শেয়ারদর

আগেরদিনের মতো বৃহস্পতিবারও (২৬ নভেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

সরকারের দক্ষতায় করোনায় ক্ষয়-ক্ষতি কম হয়েছে : বাণিজ্যমন্ত্রী

image

সূচক বাড়লেও লেনদেন কমেছে শেয়ারবাজারে

২৪ নভেম্বর মঙ্গলবারের মতো বুধবারও উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের

বাণিজ্য সহায়ক পরিবেশ তৈরিতে কাজ করবে ঢাকা চেম্বার এবং আইসিএমএবি

বাণিজ্য সহায়ক পরিবেশ তৈরিতে পেশাজীবীদের সঙ্গে যৌথভাবে কাজ করার অঙ্গীকার করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি

বিশ্ব শেয়ারবাজারে বড় উত্থান

image

মোট ব্যবসা প্রতিষ্ঠানের ৯৮ শতাংশই এসএমই খাতের

বাংলাদেশের মোট ব্যবসা প্রতিষ্ঠানের ৯৮ শতাংশের বেশিই এসএমই খাতের। এরমধ্যে ৮৪ ভাগের বেশি এসএমই প্রতিষ্ঠান গ্রামে অবস্থিত এবং ৮০

পশুপাখিতে এন্টিবায়োটিকের অযাচিত ব্যবহার বন্ধের তাগিদ

মানুষ ও পশুপাখিতে এন্টিবায়োটিকের অযাচিত ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সরকারের প্রাণিসম্পদ অধিদফতর ও ডিরেক্টরেট জেনারেল

উভয় শেয়ারবাজারেই পতন

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে সোমবার (২৩ নভেম্বর) ডিএসইতে টাকার