পায়রা বিদ্যুৎকেন্দ্র: প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু

image

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ বাণিজ্যিকভাবে জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় বৃহস্পতিবার (১৪ মে) বিকাল সাড়ে পাঁচটা থেকে এই বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু করোনার এই পরিস্থিতিতেও বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের(বিসিপিসিএল) কার্যক্রমকে স্বাগত জানিয়ে বলেন, উন্নয়নের গতিধারা অব্যাহত রাখা হবে। নির্ধারিত সময়ের মধ্যেই আমরা প্রতিশ্রুত কার্যক্রম বাস্তবায়ন করতে আন্তরিকভাবে কাজ করছি। এসময় তিনি স্বাস্থ্যবিধি মেনে, যার যার ওপর অর্পিত দায়িত্ব যথাসময়ে সম্পন্ন করার অনুরোধ জানান।

রাষ্ট্রীয় নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (বাংলাদেশ) ও সিএমসি (চীন) এর যৌথ উদ্যোগে গঠিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) পটুয়াখালীর পায়রায় ৬৬০ মেগাওয়াট করে দুইটি ইউনিটে মোট ১ হাজার ৩২০ মেগাওয়াট কয়লা চালিত তাপ বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন করছে। প্রথম ইউনিটটি থেকে গত ১৩ জানুয়ারি জাতীয় গ্রিডে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছিল, যা বৃহস্পতিবার বাণিজ্যক উৎপাদন শুরু করলো।

এদিকে পায়রা বিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি আগামী জুনের মধ্যে চালু করার কথা থাকলেও করোনা দুর্যোগে প্রকল্প বাস্তবায়ন কাজ বন্ধ রয়েছে। ফলে যথাসময়ে দ্বিতীয় ইউনিটের উৎপাদনে আসা নিয়ে সংশয় তেরী হয়েছে।