পুঁজিবাজারের বিনিয়োগে বিশেষ তহবিলে সুদহার কমলো

image

দেশের পুঁজিবাজারকে চাঙ্গা করতে বিশেষ তহবিল গঠনের নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এই তহবিলের সুদহার আগের থেকে কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক। পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠন এবং বিনিয়োগের নীতিমালা উপর্যুক্ত বিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক গত ১০ ফেব্রুয়ারি জারিকৃত ডিওএস প্রজ্ঞাপনের নং-০১ এর মাধ্যমে তফসিলি ব্যাংকসমূহ কর্তৃক পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশে বিশেষ তহবিল গঠন এবং ওই তহবিল হতে বিনিয়োগের বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে।

এছাড়া বর্তমানে মুদ্রা বাজারের পরিবর্তীত পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্যতা বিধান করার জন্য উল্লিখিত প্রজ্ঞাপনটি কতিপয় নির্দেশনার বিষয়ে নিম্নক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। নিদের্শশনাগুলো হলো-বিশেষ তহবিল গঠনের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক হতে রেপো সুবিধার মাধ্যমে অর্থ সংগ্রহের ক্ষেত্রে ডিওএস প্রজ্ঞাপন নং-০১/২০২০ এর ১(গ) নং অনুচ্ছেদে বর্ণিত সুদ হার ৫ শতাংশের স্থলে ৪.৭৫ শতাংশ হবে। ওই প্রজ্ঞাপনের ২(ঙ) (৩) নং অনুচ্ছেদ নি¤েœাক্তভাবে প্রতিস্থাপিত হবেÑ তালিকাভুক্ত করপোরেট বন্ড/ডিবেঞ্চারের ক্ষেত্রে ফিক্সড রেট ন্যূনতম ১০ শতাংশ কুপন/সুদবাহী হতে হবে। ভেরিয়েবল রেট হবে ন্যূনতম সুদের হার কুপন প্রদানের মাসের অব্যবহিত পূর্বে সমাপ্ত মাসে বিদ্যমান সর্বশেষ ইস্যুকৃত (১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ডের সুদ হার + ১.০০%) এর কম হতে পারবে না। এছাড়াও যেকোন মেয়াদের সরকারি বন্ড বা বিল, সম্পদভিত্তিক বন্ড/সুকুক এর ক্ষেত্রে ফিক্সড রেট নূ্যূনতম ৮ শতাংশ কুপন/মুনাফাবাহী হতে হবে। ভেরিয়েবল রেট হবে ন্যূনতম মুনাফা বা সুদের হার কুপন প্রদানের মাসের অব্যবহিত পূর্বে সমাপ্ত মাসে বিদ্যমান সর্বশেষ ইস্যুকৃত (১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ডের সুদ হার + ০.৫০%) এর কম নয়। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। ডিওএস প্রজ্ঞাপন নং-০১/২০২০ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। তবে ওই সার্কুলারের অধীনে চলমান রেপোসমূহের মেয়াদপূর্তিতে নতুন হার কার্যকর হবে। এদিকে বেশ কয়েকটি ব্যাংক তহবিল গঠনে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে বাংলাদেশ ব্যাংক ও সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে।

জানা গেছে, ব্যাংকগুলোর মধ্যে রাষ্ট্রীয় মালিকানার সোনালী ও অগ্রণী ব্যাংক, বেসরকারি খাতের ঢাকা ব্যাংক, দি সিটি ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, শাহ্জালাল ইসলামী ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ও ইবিএল আনুষ্ঠানিকতা শুরু করেছে বলে জানা গেছে। এর বাইরেও আরও দুটি ব্যাংক এ বিষয়ে কাজ করছে। এগুলোর মধ্যে কোন কোন ব্যাংক বিও অ্যাকাউন্ট খুলেছে বলে জানা গেছে। বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, বিশেষ তহবিল গঠনের বিষয়ে খুঁটিনাটি জানতে বেশ কিছু ব্যাংক যোগাযোগ করলেও কেউ এখন পর্যন্ত তহবিলের জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিতে আবেদন করেনি। কয়েকটি ব্যাংক এখন নিজস্ব তহবিল থেকে বিনিয়োগ করছে বলে জানিয়েছে। তহবিল গঠনের শর্ত অনুযায়ী, পৃথক ব্যাংক এবং বিও অ্যাকাউন্ট খুলেছে বলে অনানুষ্ঠানিকভাবে বাংলাদেশ ব্যাংককে জানিয়েছে।

ঋণ বিতরণের সীমা বাড়াল বাংলাদেশ ব্যাংক

কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি খাতে (সিএমএসএমই) ঋণ বিতরণের গতি আনতে এর অনুৎপাদনশীল ব্যবসা উপখাতে ঋণ বিতরণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

আমরা একটা খাদ্য নিরাপত্তা বলয় গড়ে তুলতে চাই : কৃষি সচিব

কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম বলেন, কৃষি উৎপাদনের পাশাপাশি আমরা এমন একটা খাদ্য নিরাপত্তা বলায় গড়ে তুলতে চাই যাতে আমরা বহির্বিশ্বে অবদান রাখতে পারি।

ভালো নেই নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান

image

এডিবির দুই পুরস্কার পেল প্রাইম ব্যাংক

image

সিএমএসএমই অনুৎপাদনশীল খাতে ঋণ বিতরণের সীমা বাড়াল বাংলাদেশ ব্যাংক

image

ইডিএফ ঋণের সুদ দশমিক ২৫ শতাংশ কমালো বাংলাদেশ ব্যাংক

image

শেয়ারবাজারে টানা পতন

মঙ্গলবারের মতো বুধবারও (২৮ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

শীর্ষ ব্রোকারদের সঙ্গে বৈঠকে বসছে বিএসইসি

পুঁজিবাজারে চলমান মন্দা পরিস্থিতি কাটিয়ে ওঠার লক্ষ্যে শীর্ষ ব্রোকার হাউসের সঙ্গে বৈঠকে বসছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রাজস্ব আদায়ে গতি বাড়ছে

image