প্রধানমন্ত্রী ঘোষিত প্যাকেজের সুষ্ঠু বাস্তবায়নে নীতিমালা করা হবে: অর্থসচিব

image

অর্থবিভাগের সচিব আবদুর রউফ তালুকদার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্যাকেজ সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে নীতিমালা প্রণয়ন করা হবে। রবিবার সকালে গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তব্যের পর অর্থমন্ত্রীর বক্তব্য শেষে অর্থসচিব এসব কথা বলেন।

অর্থসচিব আব্দুর রউফ তালুকদার বলেন, প্রধানমন্ত্রী যে ঋণ সুবিধার কথা ঘোষণা করেছেন তা যদি কার্যকর ভাবে ব্যবহার করা যায় তাহলে প্রস্তাবিত ঋণ সুবিধার পরিমাণ দাঁড়াবে এক লাখ ৩৫ হাজার কোটি টাকারও বেশি। যেহেতৃ ক্রেডিট রিস্ক বাণিজ্যিক ব্যাংকসমূহ বহন করবে, সেহেতু আমরা মনে করি কোনও ধরনের সমস্যা তৈরি হবে না। ঋণবিতরণের মান উন্নত হবে, যা অর্থনৈতিক পরিস্থিতি দ্রুত উত্তরণে সহায়তা করবে।

অর্থসচিব বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত চারটি প্যাকেজের আওতায় সবাইকেই নিয়ে আসা হয়েছে। বৃহৎ শিল্পের সঙ্গে ক্ষুদ্র শিল্প যাতে এক হয়ে না যায়, তাই প্যাকেজ আলাদা করে দিয়েছেন প্রধানমন্ত্রী। প্যাকেজে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক যখন বিস্তারিত নীতিমালা প্রণয়ন করবে, অর্থ বিভাগ তার সঙ্গে কাজ করবে। সংশ্লিষ্ট শিল্পের যে সংগঠনগুলো আছে তাদের সঙ্গে আলাপ করে বিস্তারিত নীতিমালা প্রণয়ন করা হবে। যাতে সুষ্ঠুভাবে প্যাকেজগুলো বাস্তবায়ন করা যায়।