বিএসইসির নব নিযুক্ত চেয়ারম্যান

বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে নিয়ে আসবো

image

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নব নিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম এরই মধ্যে দায়িত্ব বুঝে নিয়েছেন। দায়িত্ব গ্রহণ করে তিনি বাজারসংশ্লিষ্ট সবাইকে নিয়ে পুঁজিবাজারের উন্নয়ন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। সম্প্রতি পুঁজিবাজারের সার্বিক বিষয় নিয়ে বলেন, পুঁজিবাজারসংশ্লিষ্ট সবাইকে নিয়ে এই বাজারের উন্নয়নের জন্য কাজ করতে পারি। সবার সহযোগিতা পেলে আমার কাজগুলো এগিয়ে নিয়ে যাওয়া সহজ হবে।

সামনের দিনগুলোয় বাজারকে একটি সত্যিকার রূপ দেওয়ার চেষ্টা করব। বাংলাদেশের পুঁজিবাজারে আগে কাঠামো ছিল না, কিন্তু গত ১০ বছরে আমরা কাঠামো পেয়েছি। প্রয়োজনীয় আইনকানুন ও নীতিমালা তৈরি হয়েছে। এতে আমাদের কাজ করতে সুবিধা হবে। এখন আমাদের সবার দায়িত্ব একটা ভালো ক্যাপিটাল মার্কেট তৈরি করা।

সারা বিশ্বের মতো আমাদেরও এই ভাইরাসটিকে মোকাবিলা করতে হচ্ছে। এতে অর্থনীতির যেমন ক্ষতি হচ্ছে, তেমনি পুঁজিবাজারেও এর প্রভাব পড়েছে। দীর্ঘদিন বাজার বন্ধ থাকায় বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কারণ এখানে তাদের অনেক অর্থ আটকে পড়ে রয়েছে। এটা একটা বড় ক্ষতি। এটা কাটিয়ে উঠতে সময় লাগবে।

পুঁজিবাজারের জন্য বহুজাতিক কোম্পানির গুরুত্ব অনেক বেশি। এসব কোম্পানির শেয়ারের চাহিদা বেশি। তবে এ কথাও সত্যি, তাদের পুঁজিবাজারে নিয়ে আসাও একটি কঠিন কাজ। কারণ এসব কোম্পানি তাদের দেশে যেমন সুবিধা পায়, আমাদের এখানে সেই ধরনের সুবিধা নেই। ব্যক্তিগতভাবে অনেক বিদেশি কোম্পানি কর্তৃপক্ষের সঙ্গে আমার ভালো সম্পর্ক রয়েছে। সম্পর্কটা দীর্ঘ দিনের। তাই চেষ্টা থাকবে সেইসব কোম্পানি আমাদের দেশে নিয়ে আসা এবং পুঁজিবাজারে তালিকাভুক্ত করার। পাশাপাশি যেসব কোম্পানি এখন আমাদের দেশে রয়েছে, তাদেরও পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য যে পদক্ষেপ নেওয়া দরকার তা নেব। এসব কোম্পানি পুঁজিবাজারে নিয়ে আসব।