ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতি দু’ভাবেই হতে পারে আগামী বাণিজ্য মেলা

image

করোনাভাইরাসের কারণে আগামী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনলাইনে হতে পারে বলে প্রস্তাব করা হয়েছে। প্রতিবছর ইংরেজি বছরের প্রথম দিন, তথা ১ জানুয়ারি থেকে মেলা শুরু হয়। কিন্তু আগামী নভেম্বর-ডিসেম্বরে দ্বিতীয় ধাপে করোনা আবার বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই এবারের মেলা ২৬ মার্চ শুরুর প্রস্তাব এসেছে। সবকিছু বিবেচনা করে আগামী আন্তর্জাতিক বাণিজ্য মেলা ভার্চুয়াল বা অনলাইনে এবং শারীরিক ?উপস্থিতি উভয় পদ্ধতিতে আয়োজনের প্রস্তুতি নিচ্ছে সরকার। রোববার (২৭ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত রপ্তানি উন্নয়ন ব্যুরোর ১৪০তম বোর্ড সভায় আগামী বাণিজ্য মেলা নিয়ে আলোচনা হয়। আলোচনায় এসব বিষয় উঠে আসে। সভায় সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে আগামী মেলা, তথা ২০২১ সাল থেকেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে রাজধানীর পূর্বাচলে, এমনটি সিদ্ধান্ত সরকারের। এ জন্য আগারগাঁও থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা স্থায়ীভাবে পূর্বাচলে নিয়ে যাওয়ার জন্য সেখানে বাণিজ্য মেলার নিজস্ব কমপ্লেক্স বা বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র নির্মাণ করা হচ্ছে কিন্তু সে কমপ্লেক্স এখনও বুঝিয়ে পায়নি সরকার। আগামী ডিসেম্বরের মধ্যে কমপ্লেক্স সরকারের কাছে হস্তান্তর করতে চায় কমপ্লেক্স নির্মাণের দায়িত্বে থাকা চীনা প্রতিষ্ঠান। তবে সরকার তাদের অক্টোবরের মধ্যেই হস্তান্তর করতে তাগাদা দিচ্ছে। নির্মাণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান যখন কমপ্লেক্স বুঝিয়ে দেবে, একইসঙ্গে সে সময় করোনা পরিস্থিতি কেমন থাকবে তার ওপর ভিত্তি করে আগামী মেলা আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে আজকের সভায় জানানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করে স্টল বা প্যাভিলিয়ন স্থাপন করা হবে। সেসব স্টল বা প্যাভিলিয়ন অনলাইনে প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। এর ফলে দর্শনার্থী বা ক্রেতা মেলা প্রাঙ্গণে না গিয়েও অনলাইনে সব পণ্য দেখতে পারবে। পছন্দ অনুযায়ী পণ্য ক্রয়ও করতে পারবে। অনলাইনের মাধ্যমে বিভিন্ন দেশের ক্রেতারাও পণ্যের কেনার জন্য অর্ডার করতে পারবেন। বর্তমানে বিশ্বে প্রায় অধিকাংশ দেশেই এভাবে মেলা অনুষ্ঠিত হচ্ছে। তবে ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতিতি উভয় পদ্ধতিতেই আগামী বাণিজ্য মেলা আয়োজনের প্রস্তুতি নেয়া হচ্ছে। পরিস্থিতির ওপর নির্ভর করে এবারের মেলার আয়োজন করা হবে।

ঋণ বিতরণের সীমা বাড়াল বাংলাদেশ ব্যাংক

কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি খাতে (সিএমএসএমই) ঋণ বিতরণের গতি আনতে এর অনুৎপাদনশীল ব্যবসা উপখাতে ঋণ বিতরণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

আমরা একটা খাদ্য নিরাপত্তা বলয় গড়ে তুলতে চাই : কৃষি সচিব

কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম বলেন, কৃষি উৎপাদনের পাশাপাশি আমরা এমন একটা খাদ্য নিরাপত্তা বলায় গড়ে তুলতে চাই যাতে আমরা বহির্বিশ্বে অবদান রাখতে পারি।

ভালো নেই নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান

image

এডিবির দুই পুরস্কার পেল প্রাইম ব্যাংক

image

সিএমএসএমই অনুৎপাদনশীল খাতে ঋণ বিতরণের সীমা বাড়াল বাংলাদেশ ব্যাংক

image

ইডিএফ ঋণের সুদ দশমিক ২৫ শতাংশ কমালো বাংলাদেশ ব্যাংক

image

শেয়ারবাজারে টানা পতন

মঙ্গলবারের মতো বুধবারও (২৮ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

শীর্ষ ব্রোকারদের সঙ্গে বৈঠকে বসছে বিএসইসি

পুঁজিবাজারে চলমান মন্দা পরিস্থিতি কাটিয়ে ওঠার লক্ষ্যে শীর্ষ ব্রোকার হাউসের সঙ্গে বৈঠকে বসছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রাজস্ব আদায়ে গতি বাড়ছে

image