শেয়ারবাজারে টানা পতন

মঙ্গলবারের মতো বুধবারও (২৮ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। বুধবার (২৮ অক্টোবর) নিয়ে টানা ৫ কার্যদিবস পতন হয়েছে শেয়ারবাজারে। ন্ড সূচকের সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে। ন্ড ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, ন্ড প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৯.৪৪ পয়েন্ট কমে ৪ হাজার ৮৩৮.৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৭৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৯.৯১ ও সিডিএসইসি ২.৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৪.২৭ পয়েন্ট, ১৬৬৫.৪৯ পয়েন্টে ও ৯৭৪.৪৩ পয়েন্টে।

ডিএসইতে ন্ড টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ১১২ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১১১ কোটি ১০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার কোটি ৯৩ লাখ টাকার। ডিএসইতে ন্ড ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১০টির বা ৩০.৮৯ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৮৭টির বা ৫২.৫২ শতাংশের এবং ৫৯টি বা ১৬.৫৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০২.৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৭৯৮.১৩ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর। ন্ড সিএসইতে ২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ন্ড ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ২৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ২১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৭৫ লাখ ১০ হাজার ৫৫৯টি শেয়ার ৪৭ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ২১ কোটি ৩১ লাখ ৫৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৪ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ট্রাস্ট ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ৭২ লাখ ১৩ হাজার টাকার ব্র্যাক ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৬০ লাখ ২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এসএস স্টিলের।

এছাড়া ইউনাইটেড ইন্স্যুরেন্সের ১১ লাখ ৩৮ হাজার টাকার, স্কয়ার ফার্মার ২৪ লাখ ৯১ হাজার টাকার, সাউথইস্ট ব্যাংকের ৫ লাখ ৩৩ হাজার টাকার, এসকে ট্রিমসের ১৩ লাখ ২৭ হাজার টাকার, সিমটেক্সের ৬ লাখ ৩০ হাজার টাকার, সী পার্লের ১৫ লাখ ৮০ হাজার টাকার, পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের ৭ লাখ ২ হাজার টাকার, প্যারামাউন্ট টেক্সটাইলের ৩২ লাখ ৫০ হাজার টাকার, প্রাইম ব্যাংকের ৩০ লাখ ৬ হাজার টাকার, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ৩৮ লাখ ৪০ হাজার টাকার, ওয়ান ব্যাংকের ৩৫ লাখ ৮২ হাজার টাকার, লংকাবাংলা ফাইন্যান্সের ৪৬ লাখ ৪০ হাজার টাকার, কোহিনুর কেমিক্যালের ১০ লাখ ৯৪ হাজার টাকার, ইসলামিক ফাইন্যান্সের ৬ লাখ ৬ হাজার টাকার, ইনটেকের ৪৯ লাখ ৩২ হাজার টাকার, গ্রীনডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের ১৯ লাখ ৫৮ হাজার টাকার, জিবিবি পাওয়ারের ৬ লাখ ৪৮ হাজার টাকার, ডিবিএইচের ৪৩ লাখ ৯২ হাজার টাকার, ড্যাফোডিল কম্পিউটার্সের ৬ লাখ ৮০ হাজার টাকার, সেন্ট্রাল ফার্মার ১২ লাখ টাকার, বিবিএস কেবলসের ৫৬ লাখ ৯৯২ হাজার টাকার, বে লিজিংয়ের ১৭ লাখ ৭০ হাজার টাকার, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের ৭ লাখ টাকার এবং একটিভ ফাইনের ১৫ লাখ ৪০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

হাউস বিল্ডিং’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান

image

ডিএসই থেকে রাজস্ব বেড়েছে ৩২ কোটি টাকা

করোনার মধ্যেও গত ৫ মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকে দুই ডেপুটি গর্ভনর নিয়োগ

বাংলাদেশ ব্যাংকে নতুন দু’জন ডেপুটি গভর্নর নিয়োগ দেয়া হয়েছে। ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) একেএম সাজেদুর রহমান খান।

শীর্ষ গ্রাহকরা খেলাপি হলে মূলধন সংকটে পরবে অধিকাংশ ব্যাংক

image

ব্যাংকে ফের সাইবার হামলার আশঙ্কা

ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথসহ দেশের বিভিন্ন ইলেকট্রনিক বুথে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ সাইবার অ্যাটাক করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হাই-টেক পার্কের সঙ্গে আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের সমঝোতা

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ওয়ানস্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে নতুন নতুন সেবা যুক্ত করার লক্ষ্য নিয়ে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের সঙ্গে সমঝোতা করেছে।

শিল্প খাতের গবেষণা কার্যক্রম পরিচালনায় একযোগে কাজ করার অঙ্গীকার

শিল্প খাতের গবেষণা কার্যক্রম পরিচালনায় একযোগে কাজ করার অঙ্গিকার করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।

সার কারখানা নির্মাণ প্রক্রিয়া দ্রুত এগিয়ে নিতে শিল্পমন্ত্রীর নির্দেশ

image

ব্যাংকে সাইবার হামলার শঙ্কায় ফের সতর্কতা জারি

image