আন্তর্জাতিক বাজার

সামান্য বেড়ে ফের কমল স্বর্ণ-রূপা ও তেলের দাম

ক’দিন আগে কিছুটা বেড়েছিল স্বর্ণ ও রূপার দাম। এখন আবার সামান্য কমেছে। একই সঙ্গে তেলের দামও কমেছে। গেল সপ্তাহে স্বর্ণের দাম কমেছে ১ দশমিক ৫৮ শতাংশ ও রূপার দাম কমেছে ৩ দশমিক ৭৮ শতাংশ। এর বিপরীতে সপ্তাহ ব্যবধানে দশমিক শূন্য ৯ শতাংশ কমেছে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম কমেছে। আর পরিশোধিত তেলের দাম কিছুটা বাড়লেও শেষ কার্যদিবসে দশমিক ২০ শতাংশ কমেছে। এর আগে ইউরোপে দ্বিতীয় ধাপে মহামারী করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় বিশ্ববাজারে স্বর্ণ ও রূপার দাম বেড়ে যায়। গত সপ্তাহের আগের সপ্তাহে বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ে ১ দশমিক ৫৯ শতাংশ। আর রূপার দাম বাড়ে ৫ শতাংশ।

বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ার কারণে গত সপ্তাহে দেশের বাজারেও দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন দাম অনুযায়ী, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম দুই হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৭৬ হাজার ৩৪১ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৭৩ হাজার ১৯২ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬৪ হাজার ৪৪৪ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫৪ হাজার ১২১ টাকা নির্ধারণ করা হয়েছে। স্বর্ণের দাম বাড়লেও রূপার আগের দামই রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশে স্বর্ণের দাম বাড়ার পরই বিশ্ববাজারে দাম কমতে শুরু করে। প্রতি আউন্স ১৯২৮ দশমিক ৮৫ ডলার নিয়ে সপ্তাহ শুরু করা স্বর্ণের দাম কমে ১৮৯৮ দশমিক ৯৭ ডলারে দাঁড়িয়েছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ২৯ দশমিক ৮৮ ডলার বা ১ দশমিক ৫৮ শতাংশ। এরমধ্যে শেষ কার্যদিবস শুক্রবার (১৬ অক্টোবর) কমেছে ৮ দশমকি ৮৫ ডলার বা দশমিক ৪৬ শতাংশ। অপরদিকে প্রতি আউন্স ২৪ দশমিক ৯৮ ডলার নিয়ে সপ্তাহ শুরু করা রূপার দাম সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ২৪ দশমিক ১৭ ডলারে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স রূপার দাম বেড়েছে দশমিক ৮১ ডলার বা ৩ দশমিক ৭৮ শতাংশ। এরমধ্যে শেষ কার্যদিবস শুক্রবার কমেছে দশমিক ১৪ ডলার বা দশমিক ৫৮ শতাংশ।

এদিকে স্বর্ণ ও রূপার দরপতনের সঙ্গে তেলের দামেও নেতিবাচক প্রবণতা দেখা গেছে। সপ্তাহের শেষ কার্যদিবস প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম শেষ কার্যদিবসে দশমিক শূন্য ৮ ডলার কমে ৪০ দশমিক ৮৮ ডলারে দাঁড়িয়েছে। এই দরপতনের পরও সপ্তাহের ব্যবধানে অপরিশোধিত তেলের দাম দশমিক ৬৯ শতাংশ বেড়েছে। অপরিশোধিত তেলের পাশাপাশি সপ্তাহের শেষ কার্যদিবসে দাম কমেছে ব্রেন্ট ক্রুড অয়েলের। শুক্রবার (১৬ অক্টোবর) প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েলের দাম দশমিক ৩৫ ডলার কমে ৪২ দশমিক ৮১ ডলারে দাঁড়িয়েছে। এতে সপ্তাহের ব্যবধানে দশমিক শূন্য ৯ শতাংশ কমেছে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম।

ঋণ বিতরণের সীমা বাড়াল বাংলাদেশ ব্যাংক

কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি খাতে (সিএমএসএমই) ঋণ বিতরণের গতি আনতে এর অনুৎপাদনশীল ব্যবসা উপখাতে ঋণ বিতরণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

আমরা একটা খাদ্য নিরাপত্তা বলয় গড়ে তুলতে চাই : কৃষি সচিব

কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম বলেন, কৃষি উৎপাদনের পাশাপাশি আমরা এমন একটা খাদ্য নিরাপত্তা বলায় গড়ে তুলতে চাই যাতে আমরা বহির্বিশ্বে অবদান রাখতে পারি।

ভালো নেই নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান

image

এডিবির দুই পুরস্কার পেল প্রাইম ব্যাংক

image

সিএমএসএমই অনুৎপাদনশীল খাতে ঋণ বিতরণের সীমা বাড়াল বাংলাদেশ ব্যাংক

image

ইডিএফ ঋণের সুদ দশমিক ২৫ শতাংশ কমালো বাংলাদেশ ব্যাংক

image

শেয়ারবাজারে টানা পতন

মঙ্গলবারের মতো বুধবারও (২৮ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

শীর্ষ ব্রোকারদের সঙ্গে বৈঠকে বসছে বিএসইসি

পুঁজিবাজারে চলমান মন্দা পরিস্থিতি কাটিয়ে ওঠার লক্ষ্যে শীর্ষ ব্রোকার হাউসের সঙ্গে বৈঠকে বসছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রাজস্ব আদায়ে গতি বাড়ছে

image