সূচকের সামান্য উত্থান বেড়েছে লেনদেন

image

টানা ৪ কার্যদিবস পতনের পর ২৩ সেপ্টেম্বর বুধবার সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর বেশিরভাগের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। টাকার পরিমাণে লেনদেনও কিছুটা বেড়েছে। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন প্রধান শেয়ারবাজার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ২.০২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৭২.১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৯১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৫.৮৫ পয়েন্ট এবং সিডিএসইসি ১.৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১২৫.৮৫, ১ হাজার ৭০৮.৪৮ এবং ১ হাজার ৫.১২ পয়েন্টে। ডিএসইতে বুধবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৮১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৫১ কোটি ৮৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৭২৯ কোটি ৯২ লাখ টাকার। এছাড়া ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৪টির বা ৪৮.৮৭ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৩৭টির বা ৩৮.৪৮ শতাংশের এবং ৪৫টি বা ১২.৬৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০.০৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪১৮৯.৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। বুধবার সিএসইতে ২১ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ১৯টি কোম্পানি শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির সাড়ে ২৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৪০ লাখ ৮৪ হাজার ৪৮৮টি শেয়ার ৮৫ বার হাতবদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ২৩ কোটি ৫৮ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৬ কোটি ২৭ লাখ ৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ৫ কোটি ৬৪ লাখ টাকার ওরিয়ন ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ২ কোটি ৭৩ লাখ ৭২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের।

এছাড়া এসকে ট্রিমসের ২ কোটি ৪৬ লাখ ৮ হাজার টাকার, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ১ কোটি ৬৬ লাখ ২৮ হাজার টাকার, রূপালী ইন্স্যুরেন্সের ৩৫ লাখ ১০ হাজার টাকার, পাইওনিয়ার ইন্স্যুরেন্সের ১৫ লাখ ৩৭ হাজার টাকার, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ১০ লাখ ২০ হাজার টাকার, এমএল ডাইংয়ের ১ কোটি ৩৫ লাখ ৩৫ হাজার টাকার, কর্ণফুলী ইন্স্যুরেন্সের ৬ লাখ ৫৫ হাজার টাকার, গ্রামীণফোনের ৬০ লাখ ৯৭ হাজার টাকার, ফু-ওয়াং ফুডের ৩৮ লাখ ৮৭ হাজার টাকার, ফাইন ফুডসের ৫ লাখ ১৫ হাজার টাকার, এস্কয়ার নিটের ৬ লাখ ৮ হাজার টাকার, সিটি ব্যাংকের ১ কোটি ৬ লাখ ৬৪ হাজার টাকার, বাংলাদেশ সাবমেরিন কেবলের ৭ লাখ ১০ হাজার টাকার, বে লিজিংয়ের ২০ লাখ টাকার, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর ১৩ লাখ ৮০ হাজার টাকার এবং আমান কটনের ২০ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জমে উঠেছে বিসিকের হেমন্ত মেলা

image

চীনের শুল্কমুক্ত সুবিধার বাইরে অনেক তৈরি পোশাক পণ্য

image

সিটি ব্যাংকের সিটি এখনই অ্যাকাউন্ট চালু

রবিবার (১৮ অক্টোবর) ঘরে বসেই নিজের অ্যাকাউন্ট খোলার অ্যাপ ‘সিটি এখনই অ্যাকাউন্ট’ চালু করেছে সিটি ব্যাংক।

বাংলাদেশ দোকান মালিক সমিতিতে দ্বন্দ্ব

দ্বন্দ্ব চরমে উঠেছে বাংলাদেশ দোকান মালিক সমিতির। সম্প্রতি সমিতি দুই ভাগে বিভক্ত হয়ে সভাপতি ও সিনিয়র সহ-সভাপতির দ্বন্দ্ব এখন এখন চরম অবস্থায় রয়েছে।

বাংলাদেশে সিরামিক খাতের বাজার প্রায় পাঁচ হাজার কোটি টাকা

image

এলসি কমেছে ১৬ দশমিক ২৫ শতাংশ

image

বীমা খাতের বড় উত্থান শেয়ারবাজারে

এক সময়ে তলানিতে নেমে যাওয়া শেয়ারবাজার ধীরে ধীরে ঘুরে দাঁড়িয়েছে। বর্তমানে সূচক লেনদেন ও তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারদরও বেড়েছে বহুগুণে।

নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে ১৬ প্রতিষ্ঠানকে জরিমানা

নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে পাইকারি ও খুচরা বাজারের ১৬ প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সামান্য বেড়ে ফের কমল স্বর্ণ-রূপা ও তেলের দাম

ক’দিন আগে কিছুটা বেড়েছিল স্বর্ণ ও রূপার দাম। এখন আবার সামান্য কমেছে।