২৬ হাজার কোটি টাকা বাজার মূলধন ফিরেছে শেয়ারবাজারে

জুলাই মাসে বেশ উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। মাসটিতে সূচক, লেনদেন এবং বাজার মূলধন বেড়েছে। এ সময়ে দুই শেয়ারবাজারে সাড়ে ২৬ হাজার কোটি টাকা বাজার মূলধন ফিরেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মাসটিতে ডিএসইতে বাজার মূলধন ১৩ হাজার ৭৬৫ কোটি ৭৭ লাখ ৭৮ হাজার টাকা এবং সিএসইতে বাজার মূলধন ১২ হাজার ৮৭৪ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা ফিরেছে। অর্থাৎ দুই শেয়ারবাজারে মোট ২৬ হাজার ৬৪০ কোটি ৩৪ লাখ ১৩ হাজার টাকা বাজার মূলধন ফিরেছে। এরমধ্যে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) জুলাই মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২৫ হাজার ৭৩২ কোটি ৭৬ লাখ ১ হাজার টাকায়। যা জুন মাসের শেষ কার্যদিবস ছিল ৩ লাখ ১১ হাজার ৯৬৬ কোটি ৯৮ লাখ ২৩ হাজার টাকায়। অর্থাৎ জুলাই মাসে ডিএসইর বাজার মূলধন ১৩ হাজার ৭৬৫ কোটি ৭৭ লাখ ৭৮ হাজার টাকা বা ৪.৪১ শতাংশ বেড়েছে। জুলাই মাসে ডিএসইতে ২১ কার্যদিবস লেনদেন হয়েছে। এরমধ্যে ১৪ কার্যদিবস ডিএসইতে সূচক বেড়েছে, কমেছে ৭ কার্যদিবস। ২১ কার্যদিবস শেষে দেখা গেছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২৫.৩৪ পয়েন্ট বা ৫.৬৪ শতাংশ বেড়েছে। জুন মাসের শেষ কার্যদিবস ডিএসইএক্স ছিল ৩ হাজার ৯৮৯.০৮ পয়েন্টে। আর জুলাই মাসের শেষ কার্যদিবস ডিএসইএক্স দাঁড়িয়েছে ৪ হাজার ২১৪.৪২ পয়েন্টে।

এ সময়ে ডিএসইর শরিয়াহ সূচক ৫১.৪১ পয়েন্ট বা ৫.৫৫ শতাংশ বেড়ে ৯৭৬.৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। জুন মাসের শেষ কার্যদিবস শরিয়াহ সূচক ছিল ৯২৫.০৮ পয়েন্টে। অপর সূচক ডিএসই-৩০ সূচক জুন মাসের শেষ কার্যদিবস ছিল ১ হাজার ৩৪০.৯৮ পয়েন্টে যা জুলাই মাসের শেষ কার্যদিবস দাঁড়িয়েছে ১ হাজার ৪২০.৬৩ পয়েন্টে। অর্থাৎ এক মাসে ডিএসই-৩০ সূচক ৭৯.৬৫ পয়েন্ট বা ৫.৯৩ শতাংশ বেড়েছে। এদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) জুলাই মাসে বাজার মূলধন ১২ হাজার ৮৭৪ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা বা ৫.২৬ শতাংশ বেড়েছে। জুন মাসের শেষ কার্যদিবস সিএসইর বাজার মূলধন ছিল ২ লখ ৪৪ হাজার ৪০১ কোটি ৬০ লাখ ৮০ হাজার টাকায়। আর জুলাই মাসের শেষ কার্যদিবস সিএসইর বাজার মূলধন দাঁড়ায় ২ লাখ ৫৭ হাজার ২৭৬ কোটি ১৬ লাখ ৭০ হাজার টাকায়।

জুলাই মাসে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৪৮.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৯৫৭.০৬ পয়েন্টে। জুন মাসের শেষ কার্যদিবস এই সূচকটি ছিল ১১ হাজার ৩০৮.৮১ পয়েন্টে। জুলাই মাসে সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪০৩.২৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৪৮৩.২৭ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ৪৪.২৯ পয়েন্ট এবং সিএসআই ৪৪.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৭ হাজার ২৫০.১৫ পয়েন্টে, ১০ হাজার ৩৮৯.২৯ পয়েন্টে, ৮৫৭.৮২ পয়েন্টে এবং ৭৭৭.২৯ পয়েন্টে।

২ পেট্রল পাম্পকে বিএসটিআই’র জরিমানা

ওজন ও পরিমাপে কম দেয়ার অপরাধে ২ পেট্রল পাম্পসহ ৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে পণ্যের মান প্রণয়ন এবং নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

করোনায় বাড়ছে পণ্যমূল্য ভোক্তাদের নাভিশ্বাস

image

চিনিকল বন্ধ কিংবা শ্রমিক ছাঁটাইয়ের কোন পরিকল্পনা নেই :শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধ কিংবা শ্রমিক ছাঁটাইয়ের কোন পরিকল্পনা শিল্প মন্ত্রণালয়ের নেই।

ছোট উদ্যোক্তাদের গুরুত্ব দিচ্ছে না রাষ্ট্রায়ত্ত ব্যাংকও

image

প্রেসক্লাবের সামনে ২০ গার্মেন্ট শ্রমিক সংগঠনের মানববন্ধন

অরিয়েন্ট ড্রেসেস লিমিটেডের শ্রমিক রফিকুল ইসলামের হত্যাকারীদের গ্রেফতার, বিচার ও নিরীহ শ্রমিকদের পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন করেছে ২০টি গার্মেন্ট সংশ্লিষ্ট শ্রমিক সংগঠন।

কক্সবাজারে শুঁটকি শ্রমে নিয়োজিত ২০ শতাংশ শিশু

কক্সবাজারে শুঁটকি প্রক্রিয়াজাতকরণ শিল্পে ২০ শতাংশ শিশু নিয়োজিত।

করোনায় কর্ম হারিয়েছেন শহরের ৬৬ শতাংশ মানুষ

image

করোনায় ঢাকার ৭৪ শতাংশ লোক কর্মহীন হয়েছে

image

ফুলবাড়ীতে অস্থির হয়ে ওঠেছে চালের বাজার বিপাকে নিম্নবিত্ত পরিবারগুলো

image