download

রোববার, ২১ ফেব্রুয়ারী ২০২১

আগামী মাসেই চূড়ান্ত হচ্ছে অনলাইন শপিং নীতিমালা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগামী মাসেই চূড়ান্ত হতে যাচ্ছে অনলাইন শপ বা ইকমার্স নীতিমালা। এই নীতিমালাকে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা হিসেবে অভিহিত করা হয়েছে। এটি চূড়ান্ত করার জন্য খসড়ার ওপর সংশ্লিষ্ট সব পক্ষের মত চাওয়া হয়েছে। মতামত দেয়ার পরই তা চূড়ান্ত নির্দেশিকা হিসেবে প্রকাশ করা হবে।

সারাবিশ্বে ইকমার্স, ডিজিটাল কমার্স বা অনলাইন শপের আকার দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। এই আকার বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে এর সঙ্গে জড়িত অপরাধ বা ভোগান্তিও বাড়ছে। এই ভোগান্তি থেকে গ্রাহককে মুক্তি দিতে সরকার অনলাইন শপের নীতিমালা চূড়ান্ত করতে যাচ্ছে। সেজন্য এই সেবার অসুবিধার দিকগুলো বিবেচনায় নিয়ে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ প্রণয়ন করতে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। নির্দেশিকার একটি খসড়া তৈরি করে মন্ত্রণালয় মতামতের জন্য গত সপ্তাহে সংশ্লিষ্ট পক্ষগুলোকে পাঠিয়েছে। খসড়ায় বলা হয়েছে, ক্রেতা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ব্যাংক, মোবাইল ব্যাংকিং বা নগদ- যেকোন মাধ্যমে অগ্রিম মূল্য পরিশোধ করলে এবং বিক্রেতা কোন কারণে নির্ধারিত সময়ে পণ্য সরবরাহ করতে ব্যর্থ হলে মূল্য পরিশোধের সাত দিনের মধ্যে ক্রেতার পুরো টাকা ফেরত দিতে হবে। আর ফেরত দেয়ার ক্ষেত্রে কোন চার্জ (মাশুল) লাগলে তা মার্কেটপ্লেস বা বিক্রেতাকে বহন করতে হবে। মূল্য ফেরতের বিষয়টি ক্রেতাকে ফোন, ই-মেইল বা অন্য কোন মাধ্যমে জানাতে হবে। নির্ধারিত সময়ে অর্থ ফেরত না পেলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বা সংশ্লিষ্ট আদালতে মামলা করতে পারবেন ক্রেতা।

দেশে বর্তমানে ডিজিটাল ব্যবসা চলছে জাতীয় ডিজিটাল কমার্স (সংশোধিত) নীতিমালা, ২০২০-এর আওতায়। কিন্তু এর আওতায় কোন কোম্পানি কীভাবে পরিচালিত হবে, এখন সেই নির্দেশনা নেই। ফলে গোটা ডিজিটাল ব্যবসা খাত নিয়েই জটিলতা দেখা দিয়েছে। কোম্পানিগুলোর বিরুদ্ধেও জমছে অভিযোগের পাহাড়।

খসড়ায় আরও বলা হয়, পণ্য বা সেবা কেনাবেচা, ফেরত ও পরিবর্তনের শর্ত বিক্রেতা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বা মার্কেটপ্লেসে সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। পণ্য বা সেবা বিক্রি বা প্রসারের জন্য কোন ধরনের লটারি বা লটারিজাতীয় কোন ব্যবস্থাও নেয়া যাবে। কোন পণ্যের স্টক কত, তা-ও জানাতে হবে গ্রাহকদের। পণ্য স্টক করার জন্য বিক্রেতার নিজস্ব গুদামঘর থাকতে হবে। অন্য বিক্রেতার পণ্য নিজেদের ই-কমার্স সাইটে বিক্রি করলে কী পরিমাণ পণ্য মজুদ আছে, তার ওপর নির্ভর করেই ক্রেতাদের কাছ থেকে ক্রয়াদেশ নিতে হবে। কোন তৃতীয় পক্ষের পণ্য ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করা হলে বিক্রেতা প্রতিষ্ঠান বা ব্যক্তির নাম উল্লেখ থাকতে হবে।

ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানগুলো ক্রেতা বা গ্রাহকদের কাছ থেকে বিভিন্ন ধরনের ব্যক্তিগত তথ্য নেয়। এ তথ্যের ব্যবহার নিয়ে প্রশ্ন রয়েছে। খসড়ায় বলা হয়েছে, কী কী ধরনের তথ্য বিক্রেতা প্রতিষ্ঠান সংগ্রহ করতে পারবে, তথ্য কোথায় সংরক্ষিত থাকবে, পরে সেগুলো কোথায় ব্যবহৃত হবে এসব বিষয়ে ক্রেতাদের পূর্বানুমতি নিতে হবে। ব্যক্তিগত তথ্য সংগ্রহবিষয়ক শর্তগুলো ক্রেতারা যে দেখেছেন, তা নিশ্চিত হওয়ার জন্য ওয়েবসাইটে চেক বক্স থাকতে হবে।

বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া কোন ধরনের ভার্চুুয়াল ওয়ালেট তৈরি করা যাবে না এবং ক্রেতাকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোন পণ্য কেনার জন্য বাধ্য করা যাবে না।

খসড়ায় আরও বলা হয়েছে, পণ্যের মূল্য পরিশোধের পর ২৪ ঘণ্টার মধ্যে পণ্য পৌঁছাতে হবে সরবরাহকারী বা সরবরাহের জন্য নিয়োগ পাওয়া প্রতিষ্ঠানের কাছে। ক্রেতাকে তা মোবাইলের খুদে বার্তা (এসএমএস) দিয়ে জানাতে হবে। ক্রেতার কাছ থেকে অগ্রিম টাকা নেয়া হলে এবং ক্রেতা-বিক্রেতা একই শহরে অবস্থান করলে অগ্রিম নেয়ার ৫ দিন এবং ভিন্ন শহরের হলে ১০ দিনের মধ্যে পণ্য সরবরাহ করতে হবে। যেসব পণ্যের ওয়ারেন্টি বা গ্যারান্টি রয়েছে, সরবরাহের সময় সেগুলোর কার্ড ক্রেতাকে দিতে হবে। সেই কার্ডে উল্লেখ থাকতে হবে কত দিন এবং কোথা থেকে এই সেবা পাওয়া যাবে। ক্রেতারা যেন সহজে যেকোন বিষয়ে সহজে যোগাযোগ করতে পারেন, সেজন্য ক্রেতাসংখ্যার আনুপাতিক হারে কাস্টমার কেয়ারে কর্মী নিয়োগ দিতে হবে। যেকোন অভিযোগ ৭২ ঘণ্টার মধ্যে সমাধানের ব্যবস্থা করতে হবে। ক্রেতা যাতে সহজেই সিদ্ধান্ত নিতে পারেন, সেজন্য পণ্যের মূল্য ও সব ধরনের করের কথা ওয়েবসাইটে উল্লেখ করতে হবে। এছাড়া মার্কেটপ্লেসে বিক্রয়যোগ্য পণ্য বা সেবার যথাযথ বিবরণ, মূল্য এবং পণ্য পৌঁছানোসহ অন্যান্য খরচের কথা সুস্পষ্টভাবে জানাতে হবে। এছাড়া অনলাইন শপ বা ডিজিটাল ইকমার্সের সঙ্গে জড়িত বিভিন্ন বিষয়ে স্পষ্ট ব্যখ্যা দেয়া হয়েছে।

পোশাক শ্রমিকদের ঝুঁকিভাতা দেয়ার দাবি

জীবনের ঝুঁকি নিয়ে করোনার সময় কাজ অব্যাহত রেখে দেশের অর্থনীতির চাকা সচল রাখায় পোশাক শ্রমিকদের ঝুঁকিভাতা দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (বিসিএল) নামের একটি সংগঠন।

পূবালী ব্যাংকে নতুন ৩ জন উপ-ব্যবস্থাপনা পরিচালক

পূবালী ব্যাংক লিমিটেড পরিচালনা পর্ষদ ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে জাহিদ আহসান, মোহাম্মদ ইছা এবং মোহাম্মদ শাহাদাত হোসেনকে নিয়োগ দিয়েছেন।

লকডাউনে বিদেশগামী কর্মীদের ফ্লাইট চালু রাখার দাবি

প্রায় ২০ থেকে ২৫ হাজার বিদেশগামী বাংলাদেশি কর্মীর বিদেশ যাত্রা অনিশ্চয়তার মধ্যে পড়বে বলে উল্লেখ করে এক সপ্তাহের লকডাউন

শুরু হচ্ছে ‘সিঙ্গার ঝটপট ইফতার’ শো

দেশের শীর্ষস্থানীয় হোম অ্যাপ্লায়েন্স এবং ইলেক্ট্রনিক্স রিটেইলার ব্র্যান্ড সিঙ্গার বাংলাদেশ লিমিটেড পবিত্র রমজান মাস উপলক্ষে দেশের জনপ্রিয় টিভি চ্যানেল এনটিভিতে শুরু করতে যাচ্ছে দেশ-বিদেশের ইফতার নিয়ে বিশেষ রেসিপি শো ‘সিঙ্গার ঝটপট ইফতার’।

লকডাউনের আগ মুহূর্তে ব্যাংক থেকে টাকা তোলার হিড়িক

image

করোনা পরিস্থিতিতেও সীমিত পরিসরে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখার সুপারিশ সিপিডির

করোনা পরিস্থিতিতেও সীমিত পরিসরে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখার সুপারিশ করেছে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সেন্টার

৩৪ কোটি টাকা মুনাফায় ইতিবাচক প্রবৃদ্ধি ধরে রাখল রবি

image

লকডাউনে শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

image

প্রথমবারের মতো এলপি গ্যাসের নতুন মূল্য নির্ধারণ

image

ই-ক্যাবের পলিসি কনফারেন্স উদ্বোধন

রোববর (১১ এপ্রিল) অনলাইনে ‘রুরাল টু গ্লোবাল ই-কমার্স পলিসি কনফারেন্স ২০২১’ আয়োজন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

লকডাউন আতঙ্কে ব্যাংকে উপচেপড়া ভিড়

image

বিশ্ববিদ্যালয়ে পুঁজিবাজার বিষয়ে কোর্স চালুর প্রস্তাব

পুঁজিবাজারে দক্ষ জনবল তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে ‘পুঁজিবাজার’ কোর্স চালু করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মতামত চেয়েছে অর্থ মন্ত্রণালয়।

স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালান জমা নেবে সব ব্যাংক

রাজস্ব আয় বৃদ্ধি ও গ্রাহক হয়রানি কমাতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালান জমা নেবে সব স্থানীয় তফসিলি ব্যাংক।

ছবি তুলে পোস্ট দিয়ে অপো এফ১৯ প্রো জেতার সুযোগ

image

ভোজ্যতেলে অগ্রিম কর প্রত্যাহার

রমজান মাসে ভোজ্যতেলের দাম সহনীয় রাখতে সয়াবিন ও পাম তেল আমদানিতে ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করা হয়েছে।

শেয়ারবাজারে বড় পতন

৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেয়ার পর বৃহস্পতিবার (৮ এপ্রিল) বড় পতন হয়েছে শেয়ারবাজারে।

পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে দাম বৃদ্ধির সম্ভাবনা নেই

দেশে নিত্যপণ্যের মজুদ পর্যাপ্ত রয়েছে এবং দাম বৃদ্ধির কোন সম্ভাবনা নেই বলে আশ্বাস দিয়েছেন ব্যবসায়ীরা।

ভোজ্যতেলের অগ্রিম কর প্রত্যাহার

image

লকডাউনে পোশাক কারখানা খোলা রাখার দাবি ব্যবসায়ীদের

image

জিডিপিতে করের অবদান বৃদ্ধিতে গুরুত্বারোপ

image

শেয়ারবাজার নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ

গত সপ্তাহে পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন। গত সপ্তাহে পুঁজিবাজারে ৪৬২ কোটি টাকার লেনদেন বেড়েছে।

মোহাম্মদ আলী খোকন আবারও বিটিএমএর সভাপতি

image

দেশের মোবাইলফোন বাজারে নতুন ব্র্র্যান্ড মার্সেল

image

বগুড়ার শাঁওইল হ্যান্ডলুম শিল্পের উন্নয়ন কাজ শুরু

রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানার প্রায় শতভাগ বাতিল ঝুট কাপড় দিয়ে উন্নত মানের সোয়েটার, মাফলার, কম্বল, চাদর, বেডশিটসহ

৬৬ কোম্পানির শেয়ার ১ দিনে সর্বোচ্চ ২ শতাংশ দাম কমতে পারবে

ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেয়া ৬৬ কোম্পানির শেয়ারের দাম বাড়া-কমার সর্বোচ্চ সীমা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ

ভোক্তা অধিকারের অভিযানে ১৯ প্রতিষ্ঠানকে জরিমানা

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেবে রবি

শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে টেলিকম খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড।

আর্থিক হিসাবে অনিয়ম করেছে ইনটেক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইনটেক লিমিটেডে আর্থিক হিসাবে অনিয়ম করেছে বলে প্রমাণ পেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাড়ে ৫৫৯ কোটি টাকা মূলধন ফিরলো শেয়াবাজারে

আগের সপ্তাহের মতো গত সপ্তাহেও পতন হয়েছে শেয়ারবাজারে। সপ্তাহটিতে প্রধান প্রধান সূচক কমেছে।

নির্ধারিত তারিখেই জমা দিতে হবে ভ্যাট রিটার্ন

image

অপরিশোধিত জ্বালানি তেল আগাম মজুদের চিন্তা যুক্তরাষ্ট্রের

image

লোন নিয়ে বই কিনতে ‘আইপিডিসি সুবোধ’

‘নতুন বইয়ের ঘ্রাণে, সুবোধ জানুক প্রাণে’- এই মূলমন্ত্রকে কেন্দ্র করে ফিরে এসেছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড প্রবর্তিত দেশের প্রথম ও একমাত্র বই কেনার লোন সেবা ‘আইপিডিসি সুবোধ’।

৩৭ প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা

image

করোনায় যমুনা ব্যাংকের কর্মকর্তার মৃত্যু

image

উত্তরা ব্যাংকের ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত উত্তরা ব্যাংকের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে

শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেবে রবি

শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে টেলিকম খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড।

লিনডে বিডির ৪০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত লিনডে বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা

করোনাকালে অনলাইনে পণ্য বিক্রি ৯০ হাজার কোটি ডলারের

করোনা মহামারির সময় নিত্যপ্রয়োজনীয় মুদি পণ্য থেকে শুরু করে বাগান করার জিনিসপত্র সবকিছুই অনলাইন থেকে কেনাকাটা করেছেন ভোক্তারা।

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে দুই হাজার কোটি টাকা

image

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলে প্রশংসিত হ’ল বিকাশ এর সাফল্য

image

সরকারি ভর্তুকিতে জাপানি ইয়ানমার কম্বাইন হারভেস্টার বিতরণ

ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করার আধুনিক যন্ত্র জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার সরকারি ভর্তুকি প্রকল্পের মাধ্যমে দেশব্যাপী কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে।

তিন কোম্পানির শেয়ারে বিক্রেতা নেই

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির শেয়ার বিক্রি করার মতো কোন বিনিয়োগকারী নেই।

বায়রা নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

আসন্ন বায়রা নির্বাচন ২০২১কে কেন্দ্র করে আবারও সরব হয়ে উঠেছে জনশক্তি রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বায়রা।

৮ মাসে ঘাটতি ৪৩ হাজার কোটি টাকা

প্রথম করোনার ধাক্কার পর গত কয়েক মাস ধরে আমদানি-রপ্তানি বেড়েছে, স্থানীয় উৎপাদন ও সরবরাহেও গতি আসে।

নগদ লভ্যাংশ পাঠিয়েছে আলহাজ টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আলহাজ টেক্সটাইল লিমিটেড সমাপ্ত হিসাব বছরের অন্তবর্তীকালীন নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।

ই-কমার্সে দৈনিক পণ্য ডেলিভারি ১ লাখ ৬০ হাজারেরও বেশি

image

ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর ফের পতন শেয়ারবাজারে

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬ কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস (সর্বনিম্ন দর সীমা) তুলে নেয়ার পর

তানিয়া নুসরাত জামান ব্যাংক এশিয়ার নতুন পরিচালক

image

এবারের বাজেটের মূল লক্ষ্য অভ্যন্তরীণ অর্থনীতি সমৃদ্ধ করা : অর্থমন্ত্রী

image

বাংলাদেশীয় চা সংসদের নির্বাচন অনুষ্ঠিত

image

শীর্ষ চার করদাতাদের তালিকায় ন্যাশনাল ব্যাংক

image

সুরক্ষা ব্যবস্থা নিয়ে ডেলিভারি সেবা চালিয়ে যেতে প্রস্তুত দারাজ

image

কৃষক বাঁচাতে অতিরিক্ত চাল-গম কিনতে চান না অর্থমন্ত্রী

image

শেয়ারবাজারে বড় উত্থান

লকডাউনের খবরে রোববার (৪ এপ্রিল) শেয়ারবাজারে বড় ধস নামে।

ফেইসবুক-গুগলকে করের আওতায় আনায় পাল্টা প্রতিশোধ যুক্তরাষ্ট্রের

image

৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেয়া হলো

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬৬টি কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের (পতনের সর্বনিম্ন সীমা) নির্দেশনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাজেদা ফাউন্ডেশনের মাধ্যমে প্রথম গ্রিন বন্ড অনুমোদন

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার প্রথম গ্রিন জিরো কুপন বন্ডের অনুমোদন দিয়েছে।

জুলাই-মার্চে পোশাক রপ্তানি দুই হাজার ৩৪৮ কোটি ডলারের

image

বেপজার সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী পাকিস্তান

বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী ইপিজেডে আরও পাকিস্তানি বিনিয়োগ বাড়াতে বেপজার সঙ্গে যৌথভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন।

দ্বিতীয় প্রজন্মের দুইটি নতুন মডেলের কম্প্রেসর আনলো ওয়ালটন

কম্প্রেসর গবেষণায় সাফল্য দেখিয়েছেন ওয়ালটনের প্রকৌশলীরা। সেই ধারাবাহিকতায় বিশ্বের সবচেয়ে ‘সাইলেন্ট ও ডিউর‌্যাবল’ রেফ্রিজারেটর কম্প্রেসর উৎপাদন শুরু করেছে বাংলাদেশি ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন।

ঢাকা ক্লাবের কর অব্যাহতিতে এনবিআর-এর ‘না’

বকেয়া মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক সর্বমোট ৩৩ কোটি টাকা অব্যাহতি চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে আবেদন করেছিল ঢাকা ক্লাব লিমিটেড।

বাণিজ্য সচিবের সঙ্গে আইসিএমএবি কর্মকর্তাদের সাক্ষাৎ

ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ-এর প্রেসিডেন্ট আবু বকর ছিদ্দিক এবং আইসিএমএবির

পুঁজিবাজার টানা তৃতীয় দিনের মতো উর্ধ্বমুখী

image

বিশ্বব্যাংকের কাছে আরও ৫০০ মিলিয়ন ডলার সহযোগিতা চায় বাংলাদেশ

image

লকডাউনের দ্বিতীয় দিনেও বড় উত্থান

লকডাউনের খবরে রোববার (৪ এপ্রিল) শেয়ারবাজারে বড় ধস নামে। তবে লকডাউন শুরু হওয়ার পর থেকে বড় উত্থানে রয়েছে দেশের শেয়ারবাজার।

সহসাই কমছে না জ্বালানি তেলের দাম

image

মার্চে ব্রোকারের শীর্ষে লংকাবাংলা সিকিউরিটিজ

চলতি বছরের মার্চ মাসের শীর্ষ ২০ ব্রোকারেজ হাউজের তালিকা প্রকাশ করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই)।

বিক্রেতা নেই পাঁচ কোম্পানির শেয়ারে

শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির শেয়ার বিক্রি করার মতো কোন বিনিয়োগকারী নেই।

ডি-৮ চেম্বার অব কমার্সের নতুন প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম

image

বায়রা নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

আসন্ন বায়রা নির্বাচন ২০২১কে কেন্দ্র করে আবারও সরব হয়ে উঠেছে জনশক্তি রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বায়রা।

৮ মাসে ঘাটতি ৪৩ হাজার কোটি টাকা

প্রথম করোনার ধাক্কার পর গত কয়েক মাস ধরে আমদানি-রপ্তানি বেড়েছে, স্থানীয় উৎপাদন ও সরবরাহেও গতি আসে।

নগদ লভ্যাংশ পাঠিয়েছে আলহাজ টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আলহাজ টেক্সটাইল লিমিটেড সমাপ্ত হিসাব বছরের অন্তবর্তীকালীন নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।

ই-কমার্সে দৈনিক পণ্য ডেলিভারি ১ লাখ ৬০ হাজারেরও বেশি

image

ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর ফের পতন শেয়ারবাজারে

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬ কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস (সর্বনিম্ন দর সীমা) তুলে নেয়ার পর

তানিয়া নুসরাত জামান ব্যাংক এশিয়ার নতুন পরিচালক

image

এবারের বাজেটের মূল লক্ষ্য অভ্যন্তরীণ অর্থনীতি সমৃদ্ধ করা : অর্থমন্ত্রী

image

বাংলাদেশীয় চা সংসদের নির্বাচন অনুষ্ঠিত

image

শীর্ষ চার করদাতাদের তালিকায় ন্যাশনাল ব্যাংক

image

সুরক্ষা ব্যবস্থা নিয়ে ডেলিভারি সেবা চালিয়ে যেতে প্রস্তুত দারাজ

image

কৃষক বাঁচাতে অতিরিক্ত চাল-গম কিনতে চান না অর্থমন্ত্রী

image

শেয়ারবাজারে বড় উত্থান

লকডাউনের খবরে রোববার (৪ এপ্রিল) শেয়ারবাজারে বড় ধস নামে।

ফেইসবুক-গুগলকে করের আওতায় আনায় পাল্টা প্রতিশোধ যুক্তরাষ্ট্রের

image

৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেয়া হলো

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬৬টি কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের (পতনের সর্বনিম্ন সীমা) নির্দেশনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাজেদা ফাউন্ডেশনের মাধ্যমে প্রথম গ্রিন বন্ড অনুমোদন

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার প্রথম গ্রিন জিরো কুপন বন্ডের অনুমোদন দিয়েছে।

জুলাই-মার্চে পোশাক রপ্তানি দুই হাজার ৩৪৮ কোটি ডলারের

image

বেপজার সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী পাকিস্তান

বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী ইপিজেডে আরও পাকিস্তানি বিনিয়োগ বাড়াতে বেপজার সঙ্গে যৌথভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন।

দ্বিতীয় প্রজন্মের দুইটি নতুন মডেলের কম্প্রেসর আনলো ওয়ালটন

কম্প্রেসর গবেষণায় সাফল্য দেখিয়েছেন ওয়ালটনের প্রকৌশলীরা। সেই ধারাবাহিকতায় বিশ্বের সবচেয়ে ‘সাইলেন্ট ও ডিউর‌্যাবল’ রেফ্রিজারেটর কম্প্রেসর উৎপাদন শুরু করেছে বাংলাদেশি ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন।

ঢাকা ক্লাবের কর অব্যাহতিতে এনবিআর-এর ‘না’

বকেয়া মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক সর্বমোট ৩৩ কোটি টাকা অব্যাহতি চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে আবেদন করেছিল ঢাকা ক্লাব লিমিটেড।

বাণিজ্য সচিবের সঙ্গে আইসিএমএবি কর্মকর্তাদের সাক্ষাৎ

ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ-এর প্রেসিডেন্ট আবু বকর ছিদ্দিক এবং আইসিএমএবির

রমজানের আগেই বেড়েছে নিত্যপণ্যের দাম

রমজান মাসে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে নিত্যপণ্যের দাম কমে। এতে স্বল্প আয়ের মানুষ কিছুটা স্বচ্ছন্দে জীবন নির্বাহ করতে পারে।

মার্সেলের ডিজিটাল ক্যাম্পেইন সিজন-১০ শুরু

image

১৪ ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চুক্তি

image

অর্ধেক নয়, প্রয়োজনীয় জনবল দিয়ে চলবে ব্যাংক

দেশে ফের লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। তাই করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলার জন্য ব্যাংকগুলোকে কর্মীদের জন্য বিকল্প ডিউটি রোস্টার চালু করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বেসিক ব্যাংকের নতুন এমডি আনিসুর রহমান

image

‘লাইট ইঞ্জিনিয়ারিং খাতকে এগিয়ে নিতে যুগোপযুগী শিক্ষা ব্যবস্থা প্রয়োজন’

আধুনিক প্রযুক্তির সঙ্গে সমন্বয় করে লাইট ইঞ্জিনিয়ারিং খাতকে এগিয়ে নিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন শিল্পসচিব কেএম আলী আজম।

মার্চে প্রবাসী আয়ে রেকর্ড

image

পতনের সপ্তাহে মূলধন হারালো সাড়ে চার হাজার কোটি টাকা

ধারাবাহিক পতনে রয়েছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের এক কার্যদিবস সূচকের উত্থান হলে পরের কার্যদিবস বড় পতন হয়েছে।

বিকাশের উদ্যোগে ৫০০ স্কুলে ২০ হাজার ‘মুজিব’ গ্রাফিক নভেল

image

করোনায় মারা গেলেন দুই ব্যাংক কর্মকর্তা

image

কর্মসংস্থান তৈরিতে ২১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

image

স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে রেফ্রিজারেটরের বিশেষ সংস্করণ উন্মোচন সিঙ্গারের

image

গত সপ্তাহে ১০ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

গত সপ্তাহে শেয়ারবাজারে তালিকাভুক্ত ১০টি কোম্পানির পরিচালনা পর্ষদ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন

দেশে প্রথম ‘ডিজিটাল বুথ’ চালু করছে আইল্যান্ড সিকিউরিটিজ

দুবাইয়ের পর এবার দেশে ৩১ মার্চ ব্রোকারেজ হাউজের শাখা হিসেবে প্রথমবারের মতো

স্বাধীনতার সময়ের শূন্য রিজার্ভ এখন ৪৪ বিলিয়ন ডলার

image

বঙ্গবন্ধুর সাহসী প্রতিবাদী কণ্ঠস্বরই এনে দিয়েছে স্বাধীনতা : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু’র সাহসী প্রতিবাদী কণ্ঠস্বর

ডিজিটালাইজেশনের জন্য ১৩৯০ কোটি টাকা চায় আইন বিভাগ

বিচারিক কার্যক্রমকে সহায়তা দেয়ার লক্ষ্যে আদালতগুলোর ভৌত অবকাঠামো উন্নয়ন এবং বিচার বিভাগকে

পতনের বাজারে মূলধন কমলো পৌনে ৯ হাজার কোটি টাকা

image

বাংলাদেশে তৈরি হচ্ছে আইওটি নির্ভর স্মার্ট ভেন্ডিং মেশিন

image

সূচ‌কের পত‌নে চল‌ছে লেন‌দেন

image