download

মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১

এফডিআই আনতে সিঙ্গাপুর কনভেনশনে ‘সই করা জরুরি’

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক) ও এর সহযোগী প্রতিষ্ঠান লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিজের (সাউথ) যৌথ উদ্যোগে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত এক ওয়েবিনারে বক্তারা সিঙ্গাপুর মেডিয়েশন কনভেনশনে স্বাক্ষর করার ওপর গুরুত্বারোপ করেন। সেখানে এক বক্তা বলেন, অধিকতর সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) আনতে সিঙ্গাপুর কনভেনশন স্বাক্ষর করা জরুরি।

ওয়েবিনারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘বাংলাদেশ কেন সিঙ্গাপুর মেডিয়েশন কনভেনশন স্বাক্ষর করবে?’ ওয়েবিনারটির লক্ষ্য ছিল সিঙ্গাপুর কনভেনশন স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশ সরকার কীভাবে দেশে অধিকতর এফডিআই আকৃষ্ট করতে পারে, যেহেতু বৈদেশিক বিনিয়োগকারীরা বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তির জন্য অধিকতর সমঝোতামূলক পদ্ধতি, তথা মেডিয়েশন বা মধ্যস্থতা পছন্দ করে থাকেন। চলমান কভিড-১৯ সংকট জরুরিভিত্তিতে সিঙ্গাপুর মেডিয়েশন কনভেনশন আমাদের সরকার কর্তৃক স্বাক্ষরের প্রয়োজনীয়তা সৃষ্টি করেছে। অধিকন্তু, এ কনভেনশন আন্তঃসীমানা বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তিতে মধ্যস্থতার ভূমিকাকে আরও শক্তিশালী করেছে বলে ওয়েবিনারে বিশেষজ্ঞ আলোচকরা অভিমত ব্যক্ত করেন।

বাংলাদেশ তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরী মুখ্য আলোচক হিসেবে গুরুত্বের সঙ্গে উল্লেখ করেন, দেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধির জন্য সরকার কর্তৃক সিঙ্গাপুর কনভেনশন স্বাক্ষর করা জরুরি। তিনি বলেন, বৈশ্বিক বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তি ব্যবস্থাপনায় শামিল হতে বাংলাদেশকে মধ্যস্থতা পদ্ধতি বেছে নিতে হবে।

বিয়াক বোর্ডের চেয়ারম্যান ও ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স-বাংলাদেশের প্রেসিডেন্ট মাহবুবুর রহমান বলেন, আন্তর্জাতিক বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তিতে প্রায়ই সালিসি পদ্ধতির আশ্রয় গ্রহণ করা হয়ে থাকে, যেহেতু নিউইয়র্ক কনভেনশন ১৯৫৮ অনুযায়ী তা দ্রুত বাস্তবায়নের বিধান রয়েছে। সিঙ্গাপুর মেডিয়েশন কনভেনশন স্বাক্ষর করলে বাংলাদেশ মধ্যস্থতা পদ্ধতির আন্তর্জাতিক স্বীকৃত উপায়ে বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তি সহজতর করতে পারবে। এ প্রসঙ্গে সংশ্লিষ্ট সবার করণীয় স্থির করা, আইনি কাঠামোর প্রয়োজনীয় পরিবর্তন আনয়ন করা এবং আন্তর্জাতিক বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তিতে সিঙ্গাপুর কনভেনশনের উপকারিতা যথাযথভাবে কাজে লাগানোর ওপর তিনি গুরুত্বারোপ করেন।

বিয়াকের মুখ্য নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ এ. (রুমি) আলী তার স্বাগত বক্তব্যে বলেন, আন্তঃসীমানা বিরোধ নিষ্পত্তিতে সিঙ্গাপুর কনভেনশন অধিকতর নিশ্চয়তা প্রদান করে। তার মতে, দীর্ঘমেয়াদি বিনিয়োগ এবং অবকাঠামো সংক্রান্ত আন্তঃসীমানা প্রকল্প বাস্তবায়নে এ কনভেনশন কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে। সময় ও অর্থ সাশ্রয় বিবেচনায় সরকারের উচিত সিঙ্গাপুর মেডিয়েশন কনভেনশন স্বাক্ষর করা। বিয়াকের মধ্যস্থতার বিধি থাকলেও দেশের জন্য মধ্যস্থতার আইন প্রণয়ন জরুরি।

লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিজের অধ্যক্ষ আবদুল হামিদ চৌধুরী এলসিএলএস (সাউথ) ও বিয়াক কর্তৃক বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতির ওপর আরও প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম পরিচালনার মাধ্যমে পারস্পরিক সহযোগিতা উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। ওয়েবিনারে দেশ-বিদেশের বিশিষ্ট ব্যবসায়ী নেতা, এডিআর বিশেষজ্ঞ, ব্যাংকার, শিক্ষাবিদ, আইনজ্ঞ, সরকারি ও করপোরেট কর্মকর্তারা অংশ নেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও এলসিএলএসের (সাউথ) হেড অব লজ ব্যারিস্টার ড. খালেদ হামিদ চৌধুরী এফসিআইএআরবি ওয়েবিনারটি সঞ্চালনা করেন। আলোচনা প্রসঙ্গে তিনি সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, অধিকতর সরাসরি বৈদেশিক বিনিয়োগ আনয়নের জন্য সিঙ্গাপুর কনভেনশন স্বাক্ষর করা জরুরি। এ প্রসঙ্গে তিনি সিঙ্গাপুর কনভেনশন বাংলাদেশের সরকার কর্তৃক দ্রুত স্বাক্ষরের অপরিহার্যতা তুলে ধরেন।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাল্টিল্যাটারাল ইকোনমিক অ্যাফেয়ার্স উইংয়ের মহাপরিচালক মো. নজরুল ইসলাম বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার সন্ধিক্ষণে ও ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশে উন্নীত করার সরকারের ‘ভিশন ২০৪১’ কর্মপরিচালনার পরিপ্রেক্ষিতে সিঙ্গাপুর কনভেনশন সই করা অত্যন্ত জরুরি। দেশের আদালতে লাখ লাখ মামলা বিচারাধীন থাকায় মধ্যস্থতার মাধ্যমে বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তি করার পক্ষে তিনি অভিমত ব্যক্ত করেন।

লন্ডনভিত্তিক এডিআরমঙ্গলবার ওডিআর ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ব্যারিস্টার রহিম শামজী বলেন, গত ২০ বছরে বাংলাদেশ আন্তর্জাতিক আইন ও এডিআরের ক্ষেত্রে অসাধারণ কর্মক্ষমতা সৃষ্টি করতে পেরেছে এবং সাম্প্রতিক বছরগুলোতে প্রাজ্ঞ ও আন্তর্জাতিকভাবে সম্মানিত মধ্যস্থতাকারী সৃষ্টিতে অনন্য নজির স্থাপন করেছে। এ প্রতিভা ধরে রাখতে হলে বাংলাদেশের প্রয়োজন আরও আন্তর্জাতিক বিরোধ নিষ্পত্তি আকর্ষণ করা, সেজন্য সিঙ্গাপুর কনভেনশন স্বাক্ষর করা বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি।

আসান, ঢাকার প্রধান পরামর্শক শিরিন শেখ মঈনুদ্দিন সিঙ্গাপুর মেডিয়েশন কনভেনশনের একটি রূপরেখা প্রদান করেন। তিনি বলেন, এ কনভেনশন স্বাক্ষর করলে ব্যাংকগুলো খেলাপি ঋণ আদায়ে মধ্যস্থতা প্রয়োগে সাফল্য অর্জন করবে।

প্যানেল আলোচক, সিঙ্গাপুর চাংগারোথ চেম্বার্স এলএলসির মেডিয়েটর ও আরবিট্রেটর অনিল চাংগারোথ বলেন, সিঙ্গাপুর কনভেনশন স্বাক্ষর করার মাধ্যমে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যবসায়ী মহলের অধিকতর আস্থা অর্জনে সক্ষম হবে। তার মতে, এতে মধ্যস্থতা পদ্ধতি অন্য সব এডিআর পদ্ধতির চেয়ে অগ্রবর্তী ভূমিকা পালনের মাধ্যমে বাংলাদেশের ব্যক্তি ও ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে আন্তঃদেশীয় প্রতিযোগিতায় নেতৃত্বদানে সহায়তা করবে।

পোশাক শ্রমিকদের ঝুঁকিভাতা দেয়ার দাবি

জীবনের ঝুঁকি নিয়ে করোনার সময় কাজ অব্যাহত রেখে দেশের অর্থনীতির চাকা সচল রাখায় পোশাক শ্রমিকদের ঝুঁকিভাতা দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (বিসিএল) নামের একটি সংগঠন।

পূবালী ব্যাংকে নতুন ৩ জন উপ-ব্যবস্থাপনা পরিচালক

পূবালী ব্যাংক লিমিটেড পরিচালনা পর্ষদ ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে জাহিদ আহসান, মোহাম্মদ ইছা এবং মোহাম্মদ শাহাদাত হোসেনকে নিয়োগ দিয়েছেন।

লকডাউনে বিদেশগামী কর্মীদের ফ্লাইট চালু রাখার দাবি

প্রায় ২০ থেকে ২৫ হাজার বিদেশগামী বাংলাদেশি কর্মীর বিদেশ যাত্রা অনিশ্চয়তার মধ্যে পড়বে বলে উল্লেখ করে এক সপ্তাহের লকডাউন

শুরু হচ্ছে ‘সিঙ্গার ঝটপট ইফতার’ শো

দেশের শীর্ষস্থানীয় হোম অ্যাপ্লায়েন্স এবং ইলেক্ট্রনিক্স রিটেইলার ব্র্যান্ড সিঙ্গার বাংলাদেশ লিমিটেড পবিত্র রমজান মাস উপলক্ষে দেশের জনপ্রিয় টিভি চ্যানেল এনটিভিতে শুরু করতে যাচ্ছে দেশ-বিদেশের ইফতার নিয়ে বিশেষ রেসিপি শো ‘সিঙ্গার ঝটপট ইফতার’।

লকডাউনের আগ মুহূর্তে ব্যাংক থেকে টাকা তোলার হিড়িক

image

করোনা পরিস্থিতিতেও সীমিত পরিসরে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখার সুপারিশ সিপিডির

করোনা পরিস্থিতিতেও সীমিত পরিসরে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখার সুপারিশ করেছে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সেন্টার

৩৪ কোটি টাকা মুনাফায় ইতিবাচক প্রবৃদ্ধি ধরে রাখল রবি

image

লকডাউনে শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

image

প্রথমবারের মতো এলপি গ্যাসের নতুন মূল্য নির্ধারণ

image

ই-ক্যাবের পলিসি কনফারেন্স উদ্বোধন

রোববর (১১ এপ্রিল) অনলাইনে ‘রুরাল টু গ্লোবাল ই-কমার্স পলিসি কনফারেন্স ২০২১’ আয়োজন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

লকডাউন আতঙ্কে ব্যাংকে উপচেপড়া ভিড়

image

বিশ্ববিদ্যালয়ে পুঁজিবাজার বিষয়ে কোর্স চালুর প্রস্তাব

পুঁজিবাজারে দক্ষ জনবল তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে ‘পুঁজিবাজার’ কোর্স চালু করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মতামত চেয়েছে অর্থ মন্ত্রণালয়।

স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালান জমা নেবে সব ব্যাংক

রাজস্ব আয় বৃদ্ধি ও গ্রাহক হয়রানি কমাতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালান জমা নেবে সব স্থানীয় তফসিলি ব্যাংক।

ছবি তুলে পোস্ট দিয়ে অপো এফ১৯ প্রো জেতার সুযোগ

image

ভোজ্যতেলে অগ্রিম কর প্রত্যাহার

রমজান মাসে ভোজ্যতেলের দাম সহনীয় রাখতে সয়াবিন ও পাম তেল আমদানিতে ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করা হয়েছে।

শেয়ারবাজারে বড় পতন

৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেয়ার পর বৃহস্পতিবার (৮ এপ্রিল) বড় পতন হয়েছে শেয়ারবাজারে।

পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে দাম বৃদ্ধির সম্ভাবনা নেই

দেশে নিত্যপণ্যের মজুদ পর্যাপ্ত রয়েছে এবং দাম বৃদ্ধির কোন সম্ভাবনা নেই বলে আশ্বাস দিয়েছেন ব্যবসায়ীরা।

ভোজ্যতেলের অগ্রিম কর প্রত্যাহার

image

লকডাউনে পোশাক কারখানা খোলা রাখার দাবি ব্যবসায়ীদের

image

জিডিপিতে করের অবদান বৃদ্ধিতে গুরুত্বারোপ

image

শেয়ারবাজার নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ

গত সপ্তাহে পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন। গত সপ্তাহে পুঁজিবাজারে ৪৬২ কোটি টাকার লেনদেন বেড়েছে।

মোহাম্মদ আলী খোকন আবারও বিটিএমএর সভাপতি

image

দেশের মোবাইলফোন বাজারে নতুন ব্র্র্যান্ড মার্সেল

image

বগুড়ার শাঁওইল হ্যান্ডলুম শিল্পের উন্নয়ন কাজ শুরু

রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানার প্রায় শতভাগ বাতিল ঝুট কাপড় দিয়ে উন্নত মানের সোয়েটার, মাফলার, কম্বল, চাদর, বেডশিটসহ

৬৬ কোম্পানির শেয়ার ১ দিনে সর্বোচ্চ ২ শতাংশ দাম কমতে পারবে

ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেয়া ৬৬ কোম্পানির শেয়ারের দাম বাড়া-কমার সর্বোচ্চ সীমা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ

ভোক্তা অধিকারের অভিযানে ১৯ প্রতিষ্ঠানকে জরিমানা

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেবে রবি

শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে টেলিকম খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড।

আর্থিক হিসাবে অনিয়ম করেছে ইনটেক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইনটেক লিমিটেডে আর্থিক হিসাবে অনিয়ম করেছে বলে প্রমাণ পেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাড়ে ৫৫৯ কোটি টাকা মূলধন ফিরলো শেয়াবাজারে

আগের সপ্তাহের মতো গত সপ্তাহেও পতন হয়েছে শেয়ারবাজারে। সপ্তাহটিতে প্রধান প্রধান সূচক কমেছে।

নির্ধারিত তারিখেই জমা দিতে হবে ভ্যাট রিটার্ন

image

অপরিশোধিত জ্বালানি তেল আগাম মজুদের চিন্তা যুক্তরাষ্ট্রের

image

লোন নিয়ে বই কিনতে ‘আইপিডিসি সুবোধ’

‘নতুন বইয়ের ঘ্রাণে, সুবোধ জানুক প্রাণে’- এই মূলমন্ত্রকে কেন্দ্র করে ফিরে এসেছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড প্রবর্তিত দেশের প্রথম ও একমাত্র বই কেনার লোন সেবা ‘আইপিডিসি সুবোধ’।

৩৭ প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা

image

করোনায় যমুনা ব্যাংকের কর্মকর্তার মৃত্যু

image

উত্তরা ব্যাংকের ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত উত্তরা ব্যাংকের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে

শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেবে রবি

শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে টেলিকম খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড।

লিনডে বিডির ৪০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত লিনডে বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা

করোনাকালে অনলাইনে পণ্য বিক্রি ৯০ হাজার কোটি ডলারের

করোনা মহামারির সময় নিত্যপ্রয়োজনীয় মুদি পণ্য থেকে শুরু করে বাগান করার জিনিসপত্র সবকিছুই অনলাইন থেকে কেনাকাটা করেছেন ভোক্তারা।

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে দুই হাজার কোটি টাকা

image

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলে প্রশংসিত হ’ল বিকাশ এর সাফল্য

image

সরকারি ভর্তুকিতে জাপানি ইয়ানমার কম্বাইন হারভেস্টার বিতরণ

ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করার আধুনিক যন্ত্র জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার সরকারি ভর্তুকি প্রকল্পের মাধ্যমে দেশব্যাপী কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে।

তিন কোম্পানির শেয়ারে বিক্রেতা নেই

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির শেয়ার বিক্রি করার মতো কোন বিনিয়োগকারী নেই।

বায়রা নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

আসন্ন বায়রা নির্বাচন ২০২১কে কেন্দ্র করে আবারও সরব হয়ে উঠেছে জনশক্তি রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বায়রা।

৮ মাসে ঘাটতি ৪৩ হাজার কোটি টাকা

প্রথম করোনার ধাক্কার পর গত কয়েক মাস ধরে আমদানি-রপ্তানি বেড়েছে, স্থানীয় উৎপাদন ও সরবরাহেও গতি আসে।

নগদ লভ্যাংশ পাঠিয়েছে আলহাজ টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আলহাজ টেক্সটাইল লিমিটেড সমাপ্ত হিসাব বছরের অন্তবর্তীকালীন নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।

ই-কমার্সে দৈনিক পণ্য ডেলিভারি ১ লাখ ৬০ হাজারেরও বেশি

image

ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর ফের পতন শেয়ারবাজারে

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬ কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস (সর্বনিম্ন দর সীমা) তুলে নেয়ার পর

তানিয়া নুসরাত জামান ব্যাংক এশিয়ার নতুন পরিচালক

image

এবারের বাজেটের মূল লক্ষ্য অভ্যন্তরীণ অর্থনীতি সমৃদ্ধ করা : অর্থমন্ত্রী

image

বাংলাদেশীয় চা সংসদের নির্বাচন অনুষ্ঠিত

image

শীর্ষ চার করদাতাদের তালিকায় ন্যাশনাল ব্যাংক

image

সুরক্ষা ব্যবস্থা নিয়ে ডেলিভারি সেবা চালিয়ে যেতে প্রস্তুত দারাজ

image

কৃষক বাঁচাতে অতিরিক্ত চাল-গম কিনতে চান না অর্থমন্ত্রী

image

শেয়ারবাজারে বড় উত্থান

লকডাউনের খবরে রোববার (৪ এপ্রিল) শেয়ারবাজারে বড় ধস নামে।

ফেইসবুক-গুগলকে করের আওতায় আনায় পাল্টা প্রতিশোধ যুক্তরাষ্ট্রের

image

৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেয়া হলো

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬৬টি কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের (পতনের সর্বনিম্ন সীমা) নির্দেশনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাজেদা ফাউন্ডেশনের মাধ্যমে প্রথম গ্রিন বন্ড অনুমোদন

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার প্রথম গ্রিন জিরো কুপন বন্ডের অনুমোদন দিয়েছে।

জুলাই-মার্চে পোশাক রপ্তানি দুই হাজার ৩৪৮ কোটি ডলারের

image

বেপজার সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী পাকিস্তান

বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী ইপিজেডে আরও পাকিস্তানি বিনিয়োগ বাড়াতে বেপজার সঙ্গে যৌথভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন।

দ্বিতীয় প্রজন্মের দুইটি নতুন মডেলের কম্প্রেসর আনলো ওয়ালটন

কম্প্রেসর গবেষণায় সাফল্য দেখিয়েছেন ওয়ালটনের প্রকৌশলীরা। সেই ধারাবাহিকতায় বিশ্বের সবচেয়ে ‘সাইলেন্ট ও ডিউর‌্যাবল’ রেফ্রিজারেটর কম্প্রেসর উৎপাদন শুরু করেছে বাংলাদেশি ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন।

ঢাকা ক্লাবের কর অব্যাহতিতে এনবিআর-এর ‘না’

বকেয়া মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক সর্বমোট ৩৩ কোটি টাকা অব্যাহতি চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে আবেদন করেছিল ঢাকা ক্লাব লিমিটেড।

বাণিজ্য সচিবের সঙ্গে আইসিএমএবি কর্মকর্তাদের সাক্ষাৎ

ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ-এর প্রেসিডেন্ট আবু বকর ছিদ্দিক এবং আইসিএমএবির

পুঁজিবাজার টানা তৃতীয় দিনের মতো উর্ধ্বমুখী

image

বিশ্বব্যাংকের কাছে আরও ৫০০ মিলিয়ন ডলার সহযোগিতা চায় বাংলাদেশ

image

লকডাউনের দ্বিতীয় দিনেও বড় উত্থান

লকডাউনের খবরে রোববার (৪ এপ্রিল) শেয়ারবাজারে বড় ধস নামে। তবে লকডাউন শুরু হওয়ার পর থেকে বড় উত্থানে রয়েছে দেশের শেয়ারবাজার।

সহসাই কমছে না জ্বালানি তেলের দাম

image

মার্চে ব্রোকারের শীর্ষে লংকাবাংলা সিকিউরিটিজ

চলতি বছরের মার্চ মাসের শীর্ষ ২০ ব্রোকারেজ হাউজের তালিকা প্রকাশ করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই)।

বিক্রেতা নেই পাঁচ কোম্পানির শেয়ারে

শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির শেয়ার বিক্রি করার মতো কোন বিনিয়োগকারী নেই।

ডি-৮ চেম্বার অব কমার্সের নতুন প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম

image

বায়রা নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

আসন্ন বায়রা নির্বাচন ২০২১কে কেন্দ্র করে আবারও সরব হয়ে উঠেছে জনশক্তি রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বায়রা।

৮ মাসে ঘাটতি ৪৩ হাজার কোটি টাকা

প্রথম করোনার ধাক্কার পর গত কয়েক মাস ধরে আমদানি-রপ্তানি বেড়েছে, স্থানীয় উৎপাদন ও সরবরাহেও গতি আসে।

নগদ লভ্যাংশ পাঠিয়েছে আলহাজ টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আলহাজ টেক্সটাইল লিমিটেড সমাপ্ত হিসাব বছরের অন্তবর্তীকালীন নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।

ই-কমার্সে দৈনিক পণ্য ডেলিভারি ১ লাখ ৬০ হাজারেরও বেশি

image

ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর ফের পতন শেয়ারবাজারে

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬ কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস (সর্বনিম্ন দর সীমা) তুলে নেয়ার পর

তানিয়া নুসরাত জামান ব্যাংক এশিয়ার নতুন পরিচালক

image

এবারের বাজেটের মূল লক্ষ্য অভ্যন্তরীণ অর্থনীতি সমৃদ্ধ করা : অর্থমন্ত্রী

image

বাংলাদেশীয় চা সংসদের নির্বাচন অনুষ্ঠিত

image

শীর্ষ চার করদাতাদের তালিকায় ন্যাশনাল ব্যাংক

image

সুরক্ষা ব্যবস্থা নিয়ে ডেলিভারি সেবা চালিয়ে যেতে প্রস্তুত দারাজ

image

কৃষক বাঁচাতে অতিরিক্ত চাল-গম কিনতে চান না অর্থমন্ত্রী

image

শেয়ারবাজারে বড় উত্থান

লকডাউনের খবরে রোববার (৪ এপ্রিল) শেয়ারবাজারে বড় ধস নামে।

ফেইসবুক-গুগলকে করের আওতায় আনায় পাল্টা প্রতিশোধ যুক্তরাষ্ট্রের

image

৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেয়া হলো

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬৬টি কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের (পতনের সর্বনিম্ন সীমা) নির্দেশনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাজেদা ফাউন্ডেশনের মাধ্যমে প্রথম গ্রিন বন্ড অনুমোদন

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার প্রথম গ্রিন জিরো কুপন বন্ডের অনুমোদন দিয়েছে।

জুলাই-মার্চে পোশাক রপ্তানি দুই হাজার ৩৪৮ কোটি ডলারের

image

বেপজার সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী পাকিস্তান

বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী ইপিজেডে আরও পাকিস্তানি বিনিয়োগ বাড়াতে বেপজার সঙ্গে যৌথভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন।

দ্বিতীয় প্রজন্মের দুইটি নতুন মডেলের কম্প্রেসর আনলো ওয়ালটন

কম্প্রেসর গবেষণায় সাফল্য দেখিয়েছেন ওয়ালটনের প্রকৌশলীরা। সেই ধারাবাহিকতায় বিশ্বের সবচেয়ে ‘সাইলেন্ট ও ডিউর‌্যাবল’ রেফ্রিজারেটর কম্প্রেসর উৎপাদন শুরু করেছে বাংলাদেশি ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন।

ঢাকা ক্লাবের কর অব্যাহতিতে এনবিআর-এর ‘না’

বকেয়া মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক সর্বমোট ৩৩ কোটি টাকা অব্যাহতি চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে আবেদন করেছিল ঢাকা ক্লাব লিমিটেড।

বাণিজ্য সচিবের সঙ্গে আইসিএমএবি কর্মকর্তাদের সাক্ষাৎ

ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ-এর প্রেসিডেন্ট আবু বকর ছিদ্দিক এবং আইসিএমএবির

রমজানের আগেই বেড়েছে নিত্যপণ্যের দাম

রমজান মাসে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে নিত্যপণ্যের দাম কমে। এতে স্বল্প আয়ের মানুষ কিছুটা স্বচ্ছন্দে জীবন নির্বাহ করতে পারে।

মার্সেলের ডিজিটাল ক্যাম্পেইন সিজন-১০ শুরু

image

১৪ ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চুক্তি

image

অর্ধেক নয়, প্রয়োজনীয় জনবল দিয়ে চলবে ব্যাংক

দেশে ফের লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। তাই করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলার জন্য ব্যাংকগুলোকে কর্মীদের জন্য বিকল্প ডিউটি রোস্টার চালু করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বেসিক ব্যাংকের নতুন এমডি আনিসুর রহমান

image

‘লাইট ইঞ্জিনিয়ারিং খাতকে এগিয়ে নিতে যুগোপযুগী শিক্ষা ব্যবস্থা প্রয়োজন’

আধুনিক প্রযুক্তির সঙ্গে সমন্বয় করে লাইট ইঞ্জিনিয়ারিং খাতকে এগিয়ে নিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন শিল্পসচিব কেএম আলী আজম।

মার্চে প্রবাসী আয়ে রেকর্ড

image

পতনের সপ্তাহে মূলধন হারালো সাড়ে চার হাজার কোটি টাকা

ধারাবাহিক পতনে রয়েছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের এক কার্যদিবস সূচকের উত্থান হলে পরের কার্যদিবস বড় পতন হয়েছে।

বিকাশের উদ্যোগে ৫০০ স্কুলে ২০ হাজার ‘মুজিব’ গ্রাফিক নভেল

image

করোনায় মারা গেলেন দুই ব্যাংক কর্মকর্তা

image

কর্মসংস্থান তৈরিতে ২১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

image

স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে রেফ্রিজারেটরের বিশেষ সংস্করণ উন্মোচন সিঙ্গারের

image

গত সপ্তাহে ১০ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

গত সপ্তাহে শেয়ারবাজারে তালিকাভুক্ত ১০টি কোম্পানির পরিচালনা পর্ষদ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন

দেশে প্রথম ‘ডিজিটাল বুথ’ চালু করছে আইল্যান্ড সিকিউরিটিজ

দুবাইয়ের পর এবার দেশে ৩১ মার্চ ব্রোকারেজ হাউজের শাখা হিসেবে প্রথমবারের মতো

স্বাধীনতার সময়ের শূন্য রিজার্ভ এখন ৪৪ বিলিয়ন ডলার

image

বঙ্গবন্ধুর সাহসী প্রতিবাদী কণ্ঠস্বরই এনে দিয়েছে স্বাধীনতা : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু’র সাহসী প্রতিবাদী কণ্ঠস্বর

ডিজিটালাইজেশনের জন্য ১৩৯০ কোটি টাকা চায় আইন বিভাগ

বিচারিক কার্যক্রমকে সহায়তা দেয়ার লক্ষ্যে আদালতগুলোর ভৌত অবকাঠামো উন্নয়ন এবং বিচার বিভাগকে

পতনের বাজারে মূলধন কমলো পৌনে ৯ হাজার কোটি টাকা

image

বাংলাদেশে তৈরি হচ্ছে আইওটি নির্ভর স্মার্ট ভেন্ডিং মেশিন

image

সূচ‌কের পত‌নে চল‌ছে লেন‌দেন

image