লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের সেমিনার

জনসচেতনতা বৃদ্ধি ও নৈতিক শিক্ষার মাধ্যমে দুর্নীতিমুক্ত সমাজ গড়তে হবে : দুদক মহাপরিচালক

image

দুর্নীতি প্রতিরোধ করতে সবাইকে একসাথে কাজ করতে হবে। সমাজে সচেতনতা বৃদ্ধি করতে হবে। পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানে তরুণদেরকে নৈতিকতা ও মূল্যবোধ বিষয়ক শিক্ষা দিতে হবে। মানুষের লোভ দমন করতে হবে। এক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন আলোচনা ও সেমিনারের আয়োজন করা যেতে পারে। আজ শনিবার (৫ সেপ্টেম্বর ২০২০) লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের উদ্যোগে “The Role of Anti-Corruption Commission in Preventing Money Laundering Offences in Bangladesh” শীর্ষক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেন বাংলাদেশ দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (Legal & Prosecution) মোঃ মফিজুর রহমান ভূঁইয়া।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, আজকের এ সেমিনার আইনজীবী এবং আইনের শিক্ষার্থীদের জন্য খুবই শিক্ষণীয় এবং গুরুত্বপূর্ণ। তিনি দুদক মহাপরিচালককে এ সেমিনারে প্রধান আলচকের ভুমিকার জন্য ধন্যবাদ জানান এবং শিক্ষার্থীদেরকে অয়েবিনারে অর্থপাচার সংশ্লিষ্ট অপরাধ দমনে আলোচিত দিকনির্দেশনা কাজে লাগানোর পরামর্শ দেন।

বর্তমান বাস্তবতায় মানিলন্ডারিংকে দুর্নীতি উল্লেখ করে দুদক মহাপরিচালক বলেন, অবৈধভাবে অর্জিত অর্থকে বৈধতার ছাপ দিয়ে বিদেশে পাচার কিংবা রাষ্ট্রের স্বার্থহানিই মানি লন্ডারিং। তিনি ২০১২ সালের মানিলন্ডারিং আইনের সংজ্ঞা ও ব্যাখ্যা দিয়ে বলেন, গোপনীয়ভাবে অবৈধ এবং অপ্রদর্শিত উপায়ে অর্জিত সম্পদ দেশের ভেতরে বা বাইরে স্থানান্তর, রূাপান্তর বা হস্তান্তর করা হলে সেটা অপরাধ এবং এর সাথে যারা জরিত সবাই মানিলন্ডারিং এর আওতায় পড়বে। দণ্ডবিধি, ১৮৬০ এর ১৬১, ১৬২, ১৬৩, ১৬৫A, ১৬৫B, ১৬৬, ১৬৭, ১৬৮ এবং ৪০৯ ও ৫১১ ধারায় বিভিন্ন অপরাধ এবং এর উপর আইনি ব্যাখ্যাও তোলে ধরেন দুদক মহাপরিচালক তাঁর বক্তব্যে।

আইন বিভাগের বিভাগীয় প্রধান মো. রাশেদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে সমাপনী বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইন বিভাগের প্রভাষক মো. রেজাউল করিম। এতে আইন বিভাগের শিক্ষকদের মধ্যে সহকারী অধ্যাপক আব্দুল মুসাব্বির চৌধুরী, আবদুল্লাহ আল মামুন, নুসরাত হাসিনা, লেকচারার আশরাফ উদ্দিন, সাবেরা সুলতানাসহ ও আইন বিভাগের বিভিন্ন সেমিস্টারের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।