অনলাইনে এলইউর সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু

image

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে(এলইউ) অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার ১১ জুন ২০২০ থেকে বিশ্ববিদ্যালয়ের সবকটি প্রোগ্রামের পরীক্ষা শুরু হয় ।

করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কায় ক্যাম্পাসে শিক্ষাকার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পরে সরকার এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন পেয়ে গত ২৩ মার্চ ২০২০ থেকে লিডিং ইউনিভার্সিটি অনলাইনে ক্লাস শুরু করে ঈদের পূর্বেই সেমিস্টারের শিক্ষাকার্যক্রম শেষ করে। এতে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল সন্তোষজনক।

বেসরকারি বিশ্ববিদ্যালয়কে দেওয়া ইউজিসির অনলাইনে পরীক্ষার অনুমতি ও নির্দেশনা অনুযায়ী বন্ধ হওয়ার আগে চলতি সেমিস্টারের একাডেমিক কার্যক্রমকে যুক্ত করে তত্ত্বীয় কোর্সের অনলাইন পাঠদান সম্পন্ন করেছে । পঠিত অংশের ওপর অ্যাসাইনমেন্ট, কেইস স্টাডি, (ভিডিও কনফারেন্সের মাধ্যমে), ভার্চুয়াল প্রেজেন্টেশন ও ভাইভা ইত্যাদির সমন্বয়ে অনলাইন পরীক্ষার কার্যক্রম চলবে।

এ বিষয়ে লিডিং ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন জানান, অনলাইন এবং পূর্ববর্তী ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং অনলাইন পূর্ববর্তী ক্লাস টেস্ট, মিড-টার্ম পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও করোনাপরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরপরই অতিরিক্ত সময় বরাদ্দ করে সরাসরি শ্রেণিকক্ষে ল্যাবরেটরিভিত্তিক সব কোর্সের ব্যবহারিক ক্লাস নিয়ে এর ওপর পরীক্ষা ও মূল্যায়ন সম্পন্ন করে কোর্সের ফলাফল প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, আজ বৈশ্বিক এ দুর্যোগ মুহূর্তে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিকের যথাযথ দিকনির্দেশনা, সম্মানিত ডিনদের পরামর্শ ও সম্মানিত শিক্ষকমণ্ডলী ও কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রমের ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম সুন্দরভাবে চলছে।

ইতঃপূর্বে অনলাইনে পরীক্ষা নেয়ার প্রস্তুতি এবং ব্যপবস্থাপনা বিষয়ে ভার্চুয়াল সভায় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলীকে অবহিত করেছেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এবং বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ। তাঁরা জানান, পরীক্ষাসমূহ পর্যবেক্ষণ করার জন্যা পূর্বগঠিত কমিটি অনলাইনেও সক্রিয় থাকবেন।