অনির্দিষ্টকালের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

image

সকল ধরনের ক্লাস ও পরীক্ষা বর্জন করে অনির্দিষ্টকালের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বন্ধ ঘোষণা করেছে সাধারন শিক্ষার্থীরা। করোনার প্রাদুর্ভাব স্বাভাবিক অবস্থায় আসা পর্যন্ত এই ক্লাস ও পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত বহাল থাকবে। ১৫ মার্চ রবিবার দুপুর ৩টায় শিক্ষার্থীরা এই ঘোষণা দেয়। এর আগে বেলা ২টায় সকল বিভাগের শ্রেণী প্রতিনিধিরা একত্রিত হয়। সেখানে দীর্ঘ এক ঘন্টা আলোচনার পর তারা ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষনা দেয়। শিক্ষার্থীরা জানান, বিশ্বব্যাপী করোনা আতঙ্কে ভুগলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ নির্লিপ্ত। বাড়ি থেকে আমাদের পরিবার চিন্তিত। বারবার ফোন দিয়ে বাড়ি চলে যাওয়ার জন্য তাগিদ দিচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন বারবার আবেদন করেও কোন সদুত্তর না পেয়ে আমরা নিজেরাই ক্লাস ও পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছি। পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত এই কর্মসূচি চলবে।

উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, সরকার যদি সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেয় তাহলে আমরা বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেব। এ বিষয়ে আমাদের আলাদা কোন সিদ্ধান্ত হয়নি। শিক্ষার্থীরা যদি ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় সেটা তাদের একান্ত ব্যাপার। আর শিক্ষার্থী না আসলে তো ক্লাস পরীক্ষা হবে না।

এদিকে জাতীয় এবং বৈশ্বিক করোনা পরিস্থিতির নিরিখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শ্রেণী প্রতিনিধি কর্তৃক ‘ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা’র প্রতি সংহতি জ্ঞাপন করেছে বিশ^বিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ও স্বাধিকার আন্দোলন।