এলইউতে হালাল শিল্পে সম্ভাবনা ও উদ্যোক্তা বিষয়ক সেমিনার

image

সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে বিশ্বে এবং বাংলাদেশে হালাল শিল্পে সম্ভাবনা ও উদ্যোক্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ১০ নভেম্বর ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ এবং ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী উপস্থিত ছিলেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই। বিশ্বে এবং বাংলাদেশে হালাল শিল্পে সম্ভাবনা নিয়ে আলোচনা করেন এক্সপোপ্রো বাংলাদেশের প্রতিষ্ঠতা ও সিইও মো. মামুনুর রহমান এবং মালয়শিয়ার উতারা ইউনিভার্সিটির ইসলামিক বিজনেস ইশকুল এর সিনিয়র লেকচারার ড. মো. মাহফুজুর রহমান।

ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ শাহানশাহ মোল্লা’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ, ইন্ডেপেন্ডেন্ট ইউনিভার্সিটির ইইই বিভাগের অধ্যাপক ড. মো. শাহরিয়ার খান এবং লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম, পিএসসি।

প্রধান অতিথির বক্তব্যে ড. রাগীব আলী বলেন, হালাল খাদ্য এবং হালাল পণ্য ব্যবহার আমাদের মনে শান্তির যোগান দেয়, আত্মতৃপ্তি আনে। শুধু মুসলিম দেশ নয় বর্তমানে বিশ্বের অনেক উন্নত দেশও হালাল খাবার এবং হালাল পণ্যের ব্যবহার বাড়ছে। বাংলাদেশ থেকেও উদ্যোক্তা সৃষ্টি হয়ে বিশ্বের অন্যান্য দেশে হালাল পণ্যের মার্কেট দখল করতে পারবে। সেজন্য সরকার এবং শিল্পপতিদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।