এলইউর মাস্টার্স প্রোগ্রামের অনলাইনে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

image

লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টার ২০২০-এ মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হওয়া নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন গতকাল শনিবার (১৮ জুলাই ) সকাল সারে ১১টায় অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি।

লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্বরণ করে প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, নতুন ইতিহাস গড়তে আমাদেরকে পূর্ববর্তী ইতিহাসকে স্বরণ করতে হবে। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বঙ্গবন্ধু রয়ে যাবে আমাদের অন্তরে।তিনি শুধু স্বাধীনতার নেতৃত্ব দেননি বাঙালিকে বীরের জাতি হিসেবে জাগ্রত করেছেন সেইসাথে আধুনিক বাঙালি জাতীয়তার জন্ম দিয়েছেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, এতদিনের অর্জিত জ্ঞানকে মাস্টার্স পর্যায়ে প্রজ্ঞায় রূপান্তরিত করতে হবে। পরিবার, সমাজ, সংস্কৃতি ও দেশের প্রতি দায়িত্ব নিতে হবে। দেশ প্রেম লালন করে সুনাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে। সেই সাথে রাষ্ট্রের প্রতি অনুগত হতে হবে। শুধুমাত্র ডিগ্রী বা সনদ লাভের জন্য পড়াশোনা নয় মানবিক গুণাবলি অর্জন করতে হবে।

ড. সৈয়দ রাগীব আলী বলেন, অনলাইন প্লাটফর্মে ক্লাসে অংশগ্রহণ শিক্ষার্থীদের ইনফরমেশন এবং কমিউনিকেশন দক্ষতা বৃদ্ধি করে যা পরবর্তীতে চাকরির ইন্টার্ভিউ এবং কর্মক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে। নিজেদের মূল্যবান সময় যাতে জীবন থেকে ঝড়ে না পরে তার জন্য অনলাইন শিক্ষাকার্যক্রমে অংশগ্রহণ ছাড়া কোন বিকল্প নাই। তিনি প্রধান অতিথিকে শিক্ষার্থীদের মৃল্যবান দিকনির্দেশনা প্রদান করার জন্য ধন্যবাদ জানান এবং লিডিং ইউনিভার্সিটি ক্যাম্পাস পরিদর্শন করে এ বিশ্ববিদ্যালয়ের সুন্দর শিক্ষা পরিবেশ দেখার আমন্ত্রণ জানান।

উপাচার্য বনমালী ভৌমিক শিক্ষক এবং শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে বলেন, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির নির্দেশনা মেনে বিশ্বমানের অনলাইন শিক্ষা প্রদান করতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে লিডিং ইউনিভার্সিটি। তিনি প্রধান অতিথিকে এ ওরিয়েন্টেশন প্রোগ্রামে অংশ নেয়ার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি। এতে আরও বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, কোয়ালিটি এ্যাসিউরেন্স সেলের পরিচালক মো. রেজাউল করিম, শিক্ষার্থীদের মধ্যে এমবিএ প্রোগ্রামের অর্পিতা দাশ নলক এবং এম ইন ইংলিশ প্রোগ্রামের মিনাক্ষি রায়।