করোনা ভাইরাস আতঙ্কে অনির্দিষ্টকালের জন্যে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা জবি শিক্ষার্থীদের

image

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। করোনার প্রাদুর্ভাব স্বাভাবিক অবস্থায় আসা পর্যন্ত এই ক্লাস ও পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত বহাল থাকবে। রোববার (১৫ মার্চ) দুপুরে বাহাদুরশাহ্ পার্কে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের সিআর (ক্লাস রিপ্রেজেন্টেটিভ) মিটিংএ এ সিদ্ধান্ত হয়। ১৬ মার্চ সোমবার থেকে সকল বিভাগে ক্লাস-পরীক্ষা বর্জন করা হবে।

শিক্ষার্থীরা জানান, এসময় বিভিন্ন ডিপার্টমেন্টের ৬০ জন ক্লাস রিপ্রেজেন্টেটিভ উপস্থিত ছিলেন। প্রায় ১ ঘন্টা আলোচনা শেষে ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধের সিদ্ধান্ত নেন তারা। আমরা যেহেতু ক্লাসকে প্রতিনিধিত্ব করি সেহেতু আমরা আগে ক্লাসের সবার মতামত নিয়েছি। তারপর মিটিং-এ এসেছি। এখানে মূলত ক্লাসের সবার হয়ে আমরা প্রতিনিধিত্ব করেই আমরা ক্লাসের সবার সিদ্ধান্ত জানিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের ১৩তম আবর্তনের শিক্ষার্থী রাহাত হোসেন বলেন, মূলত জগন্নাথ বিশ্ববিদ্যালয় মাত্র ৭ একর জায়গায় প্রায় ২২ হাজার শিক্ষার্থী। তারপর হল না থাকায় পুরান ঢাকার এই ঘনবসতিপূর্ণ এলাকায় শিক্ষার্থীদের থাকতে হয়। তাছাড়া পাশেই সদরঘাট, সারাদেশ থেকে হাজার-হাজার মানুষ প্রতিদিন আসছে। সবকিছু বিবেচনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খুব বাজে অবস্থায় আছে। তাই করোনা মহামারী ছড়ানোর আগেই ব্যবস্থা নেওয়া জরুরী ।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ড. ওহিদুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধের বিষয়ে এখনও কোনো আলোচনা হয় নাই। শিক্ষার্থীরা ক্লাস বর্জন করলে তাদেও সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের চেয়ারম্যান ও ডিনদের সাথে কথা বলতে হবে।