ছায়া সুনিবিড় প্রিয় মাইলস্টোন কলেজ

image

ফাইল ছবি : মাইলস্টোন কলেজ

ইট পাথরের এই শহরে সবুজ শ্যামল মায়াবী এক ক্যাম্পাসের নাম মাইলস্টোন কলেজ। রাজধানীর উত্তরা মডেল টাউনের তৃতীয় প্রকল্পে মেট্রোরেল স্টেশন সংলগ্ন ২০ বিঘা জমি নিয়ে বিশাল এই কলেজ ক্যাম্পাসটি যেন রাজধানীর বুকে একখণ্ড সবুজের সমারোহ। ইতোমধ্যেই মাইলস্টোন কলেজের এই ক্যাম্পাসটি রাজধানীসহ সারাদেশের শিক্ষার্থী ও অভিভাবকদের প্রিয় ক্যাম্পাসে পরিণত হয়েছে। এর অন্যতম কারণ হতে পারে সবুজ শ্যামল নিরাপদ পরিবেশের পাশাপাশি প্রতিষ্ঠানটির ভালো ফলাফল।

২০০৮ সালে ঢাকা শিক্ষাবোর্ডের সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন করা মাইলস্টোন কলেজের প্রতিষ্ঠাতা কর্নেল নুরন্ নবী (অব.)। যিনি রাজউক উত্তরা মডেল কলেজেরও প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। অভিজ্ঞ এই শিক্ষাবিদের হাত ধরেই মালস্টোন কলেজের এগিয়ে যাওয়া।

সাম্প্রতিক ফলাফল : মাইলস্টোন কলেজের বাংলা ও ইংরেজি মাধ্যমের সাম্প্রতিক ফলাফল বিশ্লেষণে দেখা যায় ২০১৯ সালে মাইলস্টোন থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ২২১১ জন ছাত্রছাত্রী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। পাসের হার ছিলো ১০০%। শতভাগ পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮৫৩ জন। বিজ্ঞান বিভাগ থেকে ১৭৫১ জন পরীক্ষায় অংশগ্রহণ করে, পাসের হার শতভাগ। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৮০৭ জন। মেধাতালিকা পদ্ধতি থাকাকালীন এইচএসসিতে ২০০৯ সালে ১০ম স্থান এবং ২০১৪ সালে ৭ম স্থান অর্জন করে। ২০২০ সালে মাইলস্টোন কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১৩৮১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে, পাসের হার ১০০%। পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৩৫ জন শিক্ষার্থী। মেধাতালিকা থাকাকালীন সময় এসএসসিতে ২০০৯ সালে ৫ম স্থান, ২০১৩ সালে ১০ম স্থান এবং ২০১৪ সালে ৪র্থস্থান অর্জন করে। এইচএসসি ও এসএসসির ন্যায় জেএসসি এবং পিইসিতেও সেরা নৈপুর্ণ বজায় রেখেছে মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ। ২০১৯ সালে মাইলস্টোন থেকে পিইসি এবং জেএসসিতে বাংলা ও ইংরেজি মাধ্যমে ২১৪৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পাসের হার ১০০% এবং জিপিএ-৫ অর্জন করে ১৬১৩ জন।

একাডেমিক পর্ষদ ও অবকাঠামোগত অবস্থা : মাইলস্টোন কলেজে রয়েছে ৪১৫ জন অভিজ্ঞ ও সুদক্ষ শিক্ষক কর্মকর্তা। যাদের মধ্যে আছেÑক্যাডেট কলেজের প্রাক্তন ২ জন অধ্যক্ষ, ১ জন উপাধ্যক্ষ, সরকারি কলেজের প্রাক্তন ৩ জন অধ্যক্ষ, ৩ জন কর্নেল (অব.), ৩ জন লে. কর্নেল (অব.), ৫ জন মেজর (অব.), ৯ জন সহযোগি অধ্যাপক, ৮৯ জন সহকারি অধ্যাপক এবং ৩০০ জন প্রভাষক ও সিনিয়র শিক্ষক। মাইলস্টোন কলেজের প্রতিটি ভবন ধূপমান মুক্ত, পরিস্কার পরিচ্চন্ন ও খোলামেলা।

এখানে ছাত্র-ছাত্রীদের ক্লাশ আলাদা আলাদা ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। মাইলস্টোন কলেজের রয়েছে নিজস্ব নিরাপত্তার ব্যবস্থা যা ক্যাম্পাস এবং ছাত্রÑছাত্রীদের আবাসিক ভবনগুলোতে সুনিশ্চিতভাবে প্রদান করা হয়। নিয়মিত ডাক্তারের ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসা সেবা, বিশুদ্ধ খাবার পানি এবং উন্নত স্যানিটেশন ব্যবস্থা মাইলস্টে কলেজকে পরিণত করেছে সময় উপযোগি অনন্য এক ক্যাম্পাসে।

সহ শিক্ষা কার্যক্রম : বিতর্ক, বিজ্ঞান, কুইজ, আবৃত্তি, সংগীত, ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল, ফটোগ্রাফি প্রতিটি বিষয় ভিত্তিক ক্লাবের মাধ্যমে সারা বছরই চর্চা হয় সহ শিক্ষা কার্যক্রমের। ঢাকা শিক্ষাবোর্ড আয়োজিত আন্তঃকলেজ খেলাধুলা ও ক্রীড়া প্রতিযোগিতায় মাইলস্টোন কলেজ নয়বার মহনগরী ও বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে।

বিস্তারিত জানতে : মাইলস্টোন কলেজের ইআইআইএন হলো ১০৮৫৭২। প্রধান ক্যাম্পাস: ৪৪ গরীব-এ নেওয়াজ এভিনিউ, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০। দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের একটি মাইলস্টোন কলেজ সম্পর্কে আপনি বিস্তারিত জানতে সরাসরি ক্যাম্পাস পরিদর্শন ছাড়াও সার্চ করতে পারেন : www.milestonecollege.com/www.milestonecollege.edu.bd