জবি শিক্ষককে হেয় করার ঘটনায় লিগ্যাল নোটিশ

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আরজুমন্দ আরা বানুর বিরুদ্ধে লিগ্যাল নোটিশ দিয়েছে একই বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস। রোববার (২০ অক্টোবর) এ্যাডভোকেট মোহাম্মদ আবু বসির এর মাধ্যমে এ নোটিশ দেওয়া হয়।

নোটিশ থেকে জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের ৩০তম একাডেমিক কমিটির সভায় ‘অধ্যাপক ড. চঞ্চল কুমার বোস বরাবরে আপত্তিকর লেখা’ উড়ো চিঠির জন্য ড. মিল্টনকে দোষারোপ করা হয়। এতে একাডেমিক কমিটির আলোচনার বিষয়বস্তুর বাহিরে গিয়ে ড. মিল্টন বিশ্বাসের বিরুদ্ধে আনিত অভিযোগের তদন্ত না করেই তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। এছাড়াও বিগত ১০অক্টোবর উপাচার্য বরারব সভার কার্যবিবরণীর উদ্ধৃতাংশে কোন তদন্ত ছাড়াই এ বিষয়ে আলোচনা করা হয়। এতে মিল্টন বিশ্বাসের সম্মান ও ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে বলে অভিযোগ করা হয়।

এবিষয়ে ড. মিল্টন বিশ্বাসের বক্তব্য হচ্ছে, একটা স্পর্শকাতর সময়ে যখন আমি বিভাগীয় প্রধান হিসেবে বাংলা বিভাগে দায়িত্ব নেওয়ার কথা সেই মূহুর্তে উদ্দেশ্যপ্রণেদিত ভাবে চেয়ারম্যানসহ কতিপয় শিক্ষক একত্রিত হয়ে সুকৌশলে অনৈতিক ও বেআইনিভাবে ক্ষমতা প্রয়োগ করছে।

তিনি আরো উল্লেখ করেন, আমাকে পরবর্তী চেয়ারম্যান হিসেবে বাংলা বিভাগে যেন আমাকে দায়িত্ব না দেওয়া হয় সেজন্য এরুপ কুরুচিপূর্ণ উড়ো চিঠি প্রস্তুত করে আমার ক্ষতিসাধনের চেষ্টা করছে। এই নোটিশ মোতাবেক ৩০ দিনের মধ্যে আরোচিত বিষয়ের ব্যাখ্যা না করা হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়।