জাবিতে উচ্চশিক্ষা বিষয়ক সেশন অনুষ্ঠিত

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ ও জার্মানি এ্যামব্যাসির যৌথ উদ্যোগে জার্মানিতে উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য ইনফরমেশন সেশন অনুষ্ঠিত হয়েছে। বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. সামসুন্নাহার খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জার্মানি এ্যামব্যাসির সংস্কৃতি ও শিক্ষা অফিসার তামান্না কবির ও DAAD বাংলাদেশের তথ্য ও অফিস ব্যবস্থাপক রুমানা কবির ও লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক হালিমা হক।

এসময় তামান্না কবির বলেন, স্নাতকোত্তর, এম.ফিল ও পিএইচ.ডি পর্যায়ে বিশ্বমানের শিক্ষার ব্যবস্থা আছে জার্নানিতে। সারা পৃথিবীতে প্রতি বছর ৭৫ হাজার বৃত্তি দিয়ে থাকে জার্মানির সরকার। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিজ্ঞান-প্রযুক্তি, সঙ্গীত ও চলচ্চিত্র সম্পর্কে শিক্ষা ও গবেষণার সুযোগ পেতে পারবে এই বৃত্তির মাধ্যমে।

রুমানা কবির বলেন, লেখাপড়া, সংস্কৃতি চর্চা ও বিজ্ঞান গবেষণায় সারা বিশ্বে ৩য় জনপ্রিয় দেশ জার্মানি। এখানে শিক্ষার্থীরা লেখাপড়া করে মর্যাদাশীল ক্যারিয়ার গড়ে তুলতে পারে।

তিনি আরও বলেন, বর্তমানে জার্মানিতে ২ হাজার ৫ শত বাংলাদেশী শিক্ষার্থী অধ্যায়নরত আছে। আমরা জোর দিয়ে বলতে পারি, জার্মানি থেকে ডিগ্রি নিয়ে যারা ইতোমধ্যে চাকরিতে প্রবেশ করেছেন তারা খুবই ভাল কাজ করেছেন এবং বিশ্বব্যাপী শিক্ষা-গবেষণায় অবদান রাখছে।