জাবিতে ‘জিওগ্রাফি ডিবেটিং ক্লাব’র নতুন কমিটি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘জিওগ্রাফি ডিবেটিং ক্লাব’ এর নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে ভূগোল ও পরিবেশ বিভাগের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী মোহাম্মদ নোমানকে সভাপতি এবং ৪৬তম ব্যাচের শিক্ষার্থী সুমাইয়া রোকনীকে সাধারণ সম্পাদক করা হয়েছে। ২৫ মার্চ সোমবার বিকাল সাড়ে চারটায় বিভাগের ২৪৬নং কক্ষে ক্লাবটির উদ্বোধনী অনুষ্ঠানে এ কমিটি ঘোষণা করেন বিভাগের সহকারী অধ্যাপক তানজিনুল হক মোল্লা।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহসভাপতি (ডিবেট) মো. মাহ্দী ইসলাম ধ্রুব, সহসভাপতি (প্রশাসন) জোবায়ের কামাল, যুগ্ম-সাধারণ সম্পাদক ফাইয়াদ হাওলাদার রিসাল, সিনথিয়া সিলভী, সাংগঠনিক সম্পাদক আল রাব্বী সিমেন্স, কোষাধ্যক্ষ মাহমুদুল হাসান মাহদী, দফতর সম্পাদক শারাফাত ইসলাম সোহান, অনুষ্ঠান বিষয়ক সম্পাদক এস এম রাশেদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুমাইয়া তাবাস্সুম নাম্মী এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রিফাত সরকার।

কার্যকরী সদস্যরা হলেন, বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী তামজীদ আল-নূর পবন, উম্মুল মোমেনিন কোয়েলি, মাজমুর ইলমা ওয়াস্তা, বুস্তানুল জান্নাত ওয়েসিস ও শরীফুল ইসলাম।

এছাড়া ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনজুরুল হাসানকে ক্লাবটির প্রধান পৃষ্ঠপোষক এবং বিভাগের সহকারী অধ্যাপক মো. আলমগীর হোসেন ভূঁইয়াকে উপদেষ্টা করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সহকারী অধ্যাপক তানজিনুল হক মোল্লা বলেন, মিথ্যা যতই শক্তিশালী হোক তা নিজের গতিতে বিলুপ্ত হবে আর সত্য তার নিজের গতিতে আবির্ভূত হবে। তোমরা এই বিতর্কের মাধ্যমে যুক্তিবাদী ও আত্মবিশ^াসী হয়ে সত্যকে প্রচার করবে।

সহকারী অধ্যাপক মো. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, বিভাগের আগে কোনো ডিবেট ক্লাব ছিলনা। আজ ৪৮তম ব্যাচের মধ্য দিয়ে এর যাত্রা শুরু হয়েছে। নিয়মিত বিতর্ক চর্চার মাধ্যমে তোমরা ভালভাবে বক্তব্য গুছিয়ে উপস্থাপন করার যোগ্যতা অর্জন করতে পারবে। ভবিষ্যতে এই ক্লাবটি বিতর্কের ক্ষেত্রে বড় অর্জনের অংশীদার হবে বলে আশা করছি।

নব মনোনিত সভাপতি মোহাম্মদ নোমানের সঞ্চালনায় এসময় জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জুডো (জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অরগানাইজেশন) সাবেক সভাপতি মুশফিক-উস-সালেহীন, বর্তমান সভাপতি ফয়সাল মাহমুদ শান্ত প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে বিভাগের প্রথম বর্ষের (৪৮তম ব্যাচ) শিক্ষার্থীদের নিয়ে উপস্থিত বক্তৃতা প্রতিযোগীতার আয়োজন করা হয়। উপস্থিত বক্তৃতায় প্রথম বর্ষের শিক্ষার্থীরা ‘বর্তমান ক্যাম্পাস ও ভবিষ্যৎ, জাতীয় ও আন্তর্জাতিক’ বিভিন্ন বিষয়ের ওপর বক্তৃতা দেয়। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে শিফাত জাহান ঐশী, ইশতেয়াক আহমেদ ও শেখ শাহরিন মারিয়া ইসমিহা।

এসময় উপস্থিত বক্তৃতা প্রতিযোগীতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ‘জুডো’র বিগত কমিটির সহসভাপতি সোহানুর রহমান সোহান, বর্তমান সহসভাপতি ফজলুল হক মারুফ, সভাপতি ফয়সাল মাহমুদ শান্ত, সম্পাদক তাজরীন ইসলাম তন্বী, বঙ্গবন্ধু হল ডিবেটিং ক্লাবের সভাপতি সাইয়াত আশির প্রথম ও অনুষ্ঠান বিষয়ক সম্পাদক রোকেয়া আক্তার আশা।