লন্ডনের 'জেইউএসএফ'র পক্ষ থেকে জাবির ১০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

image

লন্ডনে অবস্থানরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের সহায়তায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্টাইপেন্ড ফান্ড (জেইউএসএফ-ইউকে) এর উদ্যোগে বিভিন্ন বিভাগের ১০জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে।

বুধবার (০৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক অনুষ্টানে শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

ফান্ডটির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সমন্বয়ক হিসেবে আছেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. শাহেদুর রশিদ, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফরিদ আহমদ, ফার্মেসী বিভাগের অধ্যাপক মো. সোহেল রানা ও বাংলা বিভাগের অধ্যাপক এ. এস. এম. আবু দায়েন।

অনুষ্ঠানে অধ্যাপক মো. শাহেদুর রশিদ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, তোমাদের পরীক্ষার ফর্ম ফিলাপসহ একাডেমিক বিভিন্ন ক্ষেত্রে এই বৃত্তি তোমাদের জন্য সহায়ক হবে। এছাড়া তোমাদের যেকোনো ধরণের বিশেষ কোনো প্রয়োজন হলে আমাদের জানাবে। আমাদের বিশ্বাস আমরা তোমাদের সহযোগিতা করতে পারবো। বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করায় তিনি জেইউএসএফ-ইউকে'কে ধন্যবাদ জানান।

লন্ডনে অবস্থানরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৪তম বাচের শিক্ষার্থী মোহাম্মদ জহির উদ্দিন (অর্থনীতি), শহিদুল ইসলাম (ইতিহাস), ১৭ব্যাচের ওয়াকারুল আমিন এবং ১৮তম ব্যাচের মতিউর রহমান (অর্থনীতি) এই বৃত্তির ফান্ডটির ব্যবস্থা করেন।

জেইউএসএফ-ইউকে'র প্রধান সমন্বয়ক জহির উদ্দিন অনুষ্ঠানে বলেন, আমরা খুব বেশি কিছু করতে পারছিনা। তবে আমাদের সাধ্যনুযায়ী চেষ্টা করেছি যেনো তোমরা জন্য সহায়ক হয়। তোমাদের মেধা ও নৈতিকতা বৈশ্বিকভাবে প্রভাবিত করবে বলে বিশ্বাস করি।

এসময় অনুষ্ঠানে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফরিদ আহমদ, ফার্মেসী বিভাগের অধ্যাপক মো. সোহেল রানা, বাংলা বিভাগের অধ্যাপক এ. এস. এম. আবু দায়েন, ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক তানজিনুল হক মোল্লা, মো. আলমগীর হোসেন ভূঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, অনুষ্ঠানে ১০জন শিক্ষার্থীকে এককালীন ১২হাজার টাকার চেক প্রদান করা হয়। এই বছর থেকে জেইউএসএফ-ইউকে'র উদ্যোগে বৃত্তি প্রদান কার্যক্রম শুরু হয়। এছাড়া মোহাম্মদ জহির উদ্দিন অস্ট্রিয়া থাকাকালীন একটি বৃত্তি ফান্ড চালু করেন। ফান্ডটির পক্ষ থেকে ২০০৭ সাল থেকে প্রতিবছর ১২জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে আসছে অস্ট্রিয়ায় অবস্থানরত জাবির সাবেক শিক্ষার্থীরা।