১২ কোটি টাকা মূল্য পরিমান ঢাবি ভর্তি ফরম বিক্রি হয়েছে

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফরম বিক্রি বাবদ মোট ১২ কোটি ৪৪ লক্ষ ৪১ হাজার ৬৫০ টাকা আয় হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটে এবার ২ লাখ ৭৬ হাজার ৫৩৭টি ভর্তি ফরম বিক্রি করে এ টাকা আয় করা হয়। সাত হাজার ১১৮টি আসনের বিপরীতে এ ভর্তি ফরম বিক্রি হয়েছে। এ বছর ভর্তি পরীক্ষায় এমসিকিউ অংশের পাশাপাশি লিখিত অংশ থাকায় ফরমের মূল্য ১০০ টাকা বাড়িয়ে ৪৫০ টাকা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া অনলাইন ও ব্যাংক খরচ বাবদ প্রতি শিক্ষার্থীকে ৫০ টাকা হারে মূল ফরমের মূল্যের সঙ্গে দিতে হয়েছে মোট ১ কোটি ৩৮ লাখ ২৬ হাজার ৮৫০ টাকা। অনলাইন ও ব্যাংক খরচ বাদ দিলে বিশ্ববিদ্যালয়ের আয় ১১ কোটি ৬ লক্ষ ১৪ হাজার ৮০০ টাকা। বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদ সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণ করে দেখা গেছে, গত চার বছরের তুলনায় এবার স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয়ের আয় বেড়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয়ের আয় হয় ৮ কোটি ১৭ লক্ষ ৫৩ হাজার ৬০০ টাকা। ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয়ের আয় হয় ৭ কোটি ৮৯ লক্ষ ১১ হাজার ৭০০ টাকা। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফরম বিক্রি বাবদ বিশ্ববিদ্যালয় আয় করে ৮ কোটি ৫৯ লক্ষ ৭৭ হাজার ৯০০ টাকা। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে ২ লাখ ৫৪ হাজার ৪০৪টি ভর্তি ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয় আয় করে ৭ কোটি ৬৩ লক্ষ ২১ হাজার ২০০ টাকা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ বছর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটে ১ হাজার ৭৯৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৯৫৫ জন। প্রতিটি আবেদনকারীর কাছে ৪০০ টাকা মূল্যের এ ফরম বিক্রি করে অনুষদটির আয় হয়েছে ৩ কোটি ৫৫ লাখ ৮২ হাজার টাকা। কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি ফরম বিক্রি করে অনুষদটি আয় করেছে ১ কোটি ৮০ লাখ ৭ হাজার ২০০ টাকা। ২ হাজার ৩৭৮ টি আসনের জন্য ৪৫ হাজার ১৮টি ভর্তি ফরম বিক্রি করে এ টাকা আয় করে অনুষদটি।

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিট থেকে ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে আয় হয়েছে ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ২০০ টাকা। এ বছর ইউনিটটিতে ১ হাজার ২৫০টি আসনের জন্য আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৫৮জন। সবচেয়ে বেশি ফরম বিক্রি হয়ে থাকে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটে। এ বছর অনুষদটি ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে আয় করেছে ৩ কোটি ৯০ লাখ ২ হাজার টাকা। ১ হাজার ৫৬০টি (বিজ্ঞানে- ১ হাজার ৯৭টি, ব্যবসায় শিক্ষায়- ৪১০টি, মানবিকে- ৫৩টি) আসনের জন্য ৯৭ হাজার ৫০৫টি ফরম বিক্রি করে এ টাকা আয় করে অনুষদটি। এছাড়া সর্বনিম্ন আয় হয়ে থাকে চারুকলা অনুষদের। চলতি বছর চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে আয় হয়েছে ৬৪ লাখ ৪০০ টাকা। ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছুদের কাছে ১৬ হাজার ১টি ফরম বিক্রি করে এ টাকা আয় করে চারুকলা অনুষদ।

জবি সাংবাদিকের করোনা শনাক্ত

image

রাবির শিক্ষকরা ৬০০ কর্মচারীকে সহায়তা দিচ্ছেন

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত অসহায়৬০০ কর্মচারীকে ১২ লাখ টাকা সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)শিক্ষকরা।

ছাত্র অধিকার পরিষদের কর্মকান্ড রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত

image

বাড়িভাড়া সংকট নিরসনে জবি শিক্ষার্থীদের তিন দফা দাবি

image

শিক্ষা সংকট নিরসনে জবি ছাত্র ইউনিয়নের পাঁচ দফা দাবি

image

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত হলো “করোনাথন-১৯” হ্যাকাথন

image

এবার জবির সিকিউরিটি গার্ড করোনায় আক্রান্ত

image

করোনা আক্রান্ত কর্মচারীর মৃত্যুতে জবি পরিবারের শোক

image

৬০০ শিক্ষার্থীর তালিকা চেয়ে জবি শিক্ষক সমিতির চিঠি

image