১২ কোটি টাকা মূল্য পরিমান ঢাবি ভর্তি ফরম বিক্রি হয়েছে

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফরম বিক্রি বাবদ মোট ১২ কোটি ৪৪ লক্ষ ৪১ হাজার ৬৫০ টাকা আয় হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটে এবার ২ লাখ ৭৬ হাজার ৫৩৭টি ভর্তি ফরম বিক্রি করে এ টাকা আয় করা হয়। সাত হাজার ১১৮টি আসনের বিপরীতে এ ভর্তি ফরম বিক্রি হয়েছে। এ বছর ভর্তি পরীক্ষায় এমসিকিউ অংশের পাশাপাশি লিখিত অংশ থাকায় ফরমের মূল্য ১০০ টাকা বাড়িয়ে ৪৫০ টাকা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া অনলাইন ও ব্যাংক খরচ বাবদ প্রতি শিক্ষার্থীকে ৫০ টাকা হারে মূল ফরমের মূল্যের সঙ্গে দিতে হয়েছে মোট ১ কোটি ৩৮ লাখ ২৬ হাজার ৮৫০ টাকা। অনলাইন ও ব্যাংক খরচ বাদ দিলে বিশ্ববিদ্যালয়ের আয় ১১ কোটি ৬ লক্ষ ১৪ হাজার ৮০০ টাকা। বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদ সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণ করে দেখা গেছে, গত চার বছরের তুলনায় এবার স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয়ের আয় বেড়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয়ের আয় হয় ৮ কোটি ১৭ লক্ষ ৫৩ হাজার ৬০০ টাকা। ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয়ের আয় হয় ৭ কোটি ৮৯ লক্ষ ১১ হাজার ৭০০ টাকা। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফরম বিক্রি বাবদ বিশ্ববিদ্যালয় আয় করে ৮ কোটি ৫৯ লক্ষ ৭৭ হাজার ৯০০ টাকা। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে ২ লাখ ৫৪ হাজার ৪০৪টি ভর্তি ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয় আয় করে ৭ কোটি ৬৩ লক্ষ ২১ হাজার ২০০ টাকা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ বছর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটে ১ হাজার ৭৯৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৯৫৫ জন। প্রতিটি আবেদনকারীর কাছে ৪০০ টাকা মূল্যের এ ফরম বিক্রি করে অনুষদটির আয় হয়েছে ৩ কোটি ৫৫ লাখ ৮২ হাজার টাকা। কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি ফরম বিক্রি করে অনুষদটি আয় করেছে ১ কোটি ৮০ লাখ ৭ হাজার ২০০ টাকা। ২ হাজার ৩৭৮ টি আসনের জন্য ৪৫ হাজার ১৮টি ভর্তি ফরম বিক্রি করে এ টাকা আয় করে অনুষদটি।

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিট থেকে ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে আয় হয়েছে ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ২০০ টাকা। এ বছর ইউনিটটিতে ১ হাজার ২৫০টি আসনের জন্য আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৫৮জন। সবচেয়ে বেশি ফরম বিক্রি হয়ে থাকে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটে। এ বছর অনুষদটি ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে আয় করেছে ৩ কোটি ৯০ লাখ ২ হাজার টাকা। ১ হাজার ৫৬০টি (বিজ্ঞানে- ১ হাজার ৯৭টি, ব্যবসায় শিক্ষায়- ৪১০টি, মানবিকে- ৫৩টি) আসনের জন্য ৯৭ হাজার ৫০৫টি ফরম বিক্রি করে এ টাকা আয় করে অনুষদটি। এছাড়া সর্বনিম্ন আয় হয়ে থাকে চারুকলা অনুষদের। চলতি বছর চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে আয় হয়েছে ৬৪ লাখ ৪০০ টাকা। ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছুদের কাছে ১৬ হাজার ১টি ফরম বিক্রি করে এ টাকা আয় করে চারুকলা অনুষদ।