‘মুজিব বর্ষ-২০২০’ উপলক্ষে ঢাবিতে সিম্পোজিয়াম অনুষ্ঠিত

image

‘মুজিব বর্ষ-২০২০’ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ইমপাওয়ারমেন্ট দি লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন প্রফেশনালস ফর এচিভিং দি এসডিজিস’ শীর্ষক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। গতকাল ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক মুজাফ্ফর আহমদ চৌধুরী মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সিম্পোজিয়াম উদ্বোধন করেন। ঢাবির তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ দিনব্যাপী এই সিম্পোজিয়ামের আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী মোস্তাক গাউসুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া। এতে হংকং বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. স্যামুয়েল কেডব্লিউ চু মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, গ্রন্থাগার পেশাজীবীদেরকে আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কার্যকর ভূমিকা পালন করতে হবে। এই লক্ষ্য অর্জনে অন্তর্ভুক্তিমূলক ও মানসম্পন্ন শিক্ষার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, জনগণকে তথ্য ও আনুসঙ্গিক সেবা প্রদানের মাধ্যমে গ্রন্থাগার পেশাজীবীদের এক্ষেত্রে অবদান রাখতে হবে।